সোনাগাজী

ফেনী,সোনাগাজী ও ঢাকা সহ চার হাসপাতাল ঘুরেও বাবাকে ভর্তি করাতে পারেননি ছেলে

সোনাগাজী উপজেলার সদর ইউনিয়নের মনগাজী এলাকার বাসিন্দা (৬৮)। দীর্ঘদিন ধরে প্রস্রাব সংক্রান্ত সমস্যায় ভুগতেছেন। এতদিন বিভিন্ন হাসপাতাল থেকে চিকিৎসাও নিয়েছেন তিনি। চিকিৎসকরা তার প্রস্রাবের রাস্তায় পাইপ বেধে দিয়ে ওষুধ দেন। কিন্তু গত এক সপ্তাহ ধরে তাঁর প্রস্রাবের রাস্তা দিয়ে হঠাৎ করে পাইপটি খুলে যাওয়ায় রক্ত পড়া শুরু হয়। তবে ওষুধ খাওয়ার পর তা কিছুটা কমে আসে। গত পাঁচ-ছয়দিন ধরে আবারও রক্ত পড়ার সঙ্গে খুশকুসে কাশি ও শ্বাসকষ্ট দেখা দেয়। এটাই তাঁর জন্য কাল হয়ে দাঁড়িয়েছে। করোনা সন্দেহে দুটি সরকারী ও দুটি বেসরকারি হাসপাতাল তাকে ভর্তি করেনি বলে অভিযোগ পাওয়া গেছে।

রবিবার রাতে সোনাগাজী পৌরশহরের একটি ফার্মেসীতে নিয়ে গেলে একজন চিকিৎসক তাঁকে পরীক্ষা-নিরীক্ষা করে প্রস্রাবের রাস্তায় আবার পাইপ বেধে দিয়ে ওষুধ ও মলম দিয়েছেন। ওষুধ খেয়ে এখন তিনি ভালো আছেন। তাঁর আপতত কোন সমস্যা নেই। একদিন পর আবার তাঁকে ফামের্সীতে নিয়ে আসতে বলেছেন।

গত মঙ্গলবার রাতে তার ছেলে বলেন, ওই চিকিৎসক বলেছিলেন ওষুধ খাওয়ার পর তাঁর বাবার শরীর ভালো না হলে হাসপাতালে গিয়ে করোনা পরীক্ষা করার জন্য নমুনা দিয়ে আসতে। এখন তার বাবার কাশি কমে গেছে। আর শ্বাসকষ্টও নেই।

জানা যায়, প্রস্রাবের রাস্তায় সমস্যার পাশাপাশি হঠাৎ করে কাশি ও শ্বাসকষ্ট দেখা যাওয়ায় গত বৃহস্পতিবার দুপুরে তাকে তাঁর ছেলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। চিকিৎসক তাঁকে ভর্তি না করিয়ে কিছু ওষুধ খাওয়ানোর কথা বলে ফেনী সদর হাসপাতালে নিয়ে যেতে বলেন।

তিনি জানান, পরদিন শুক্রবার সকালে তাকে ফেনী জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক কোন কথা না বলে বর্তমান পরিস্থিতিতে তাকে শহরের একটি বেসরকারি চিকিৎসা কেন্দ্রে নিয়ে চিকিৎসা করাতে বলেন। পরে দুপুরে তাঁকে শহরের একটি বেসরকারি হাসপাতালে নিয়ে গেলে একজন চিকিৎসককে দেখানোর পর তাঁকে দ্রুত ঢাকায় নিয়ে একটি ভালো হাসপাতালে ভর্তি করার পরামর্শ দেন।

কিন্তু আর্থিক সমস্যার কারণে তাঁকে ওইদিন আর ঢাকায় নিয়ে যাওয়া হয়নি। স্থানীয় ভাবে শ্বাসকষ্ট ও কাশির ওষুধ কিনে খাইয়েছেন। রোববার সকালে তাঁকে ঢাকার একটি হাসপাতালে নিয়ে গেলে সেখানেও চিকিৎসকরা তাঁকে করোনা সন্দেহ করে কিছু ওষুধের নাম লিখে দিতে দ্রুত বাড়িতে নিয়ে একটি পরিস্কার কক্ষে হোম কোয়ারিন্টাইনে রেখে ভালো করে ওষুধ খাওয়ানোর কথা বলে পাঠিয়ে দেন। সন্ধ্যায় ঢাকা থেকে এনে পৌরশহরের একটি ফামের্সীতে একজন চিকিৎসক তাঁর বাবাকে চিকিৎসা দিয়েছেন। তাঁর চিকিৎসায় তিনি এখন ভালো আছেন।

নাম প্রকাশ না করা শর্তে ওই ব্যক্তির ছেলে আরও বলেন, সরকারি ও বেসরকারি হাসপাতালগুলোতে বর্তমান পরিস্থিতিতে কেউ না গেলে বুঝতে পারবেনা সাধারণ রোগিরা কত রকমের হয়রানি ও চিকিৎসা অবহেলায় ভুগতেছেন।

তিনি বলেন, তার বাবা বর্তমানে সুস্থ্য আছেন। রক্ত পড়া ও কাশি এবং শ্বাসকষ্ট বন্ধ হয়েছে। এরপরও তিনি ভাবছেন আগামী দুই-একদিনের মধ্যে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এসে তার বাবার শরীরের করোনার উপস্থিতি আছে কিনা পরীক্ষার জন্য নমুনা দিয়ে যাবেন।

জানতে চাইলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা উৎপল দাশ ফেনীর সময় কে বলেন, এ ধরনের কোন রোগি হাসপাতালে আসছিল কি না তিনি জানেন না। এ বিষয়ে তাঁকে কেউ কিছু জানায়নি।

তিনি বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কোন চিকিৎসক দ্বারা কোন রোগি হয়রানির শিকার হওয়ার অভিযোগ পাওয়া গেলে ওই চিকিৎসকের বিরুদ্ধে বিভাগী কঠোর ব্যবস্থা নেওয়া হবে। তবে হাসপাতালে আগত রোগিদের চিকিৎসা সেবায় কোন ধরনের সমস্যা হচ্ছে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *