বিনোদন

আফগানিস্তানে যা হচ্ছে, তা বাংলাদেশেও হতে পারে: জয়া আহসান

আফগানিস্তানে যা হচ্ছে, তা বাংলাদেশেও হতে পারে: জয়া আহসান

তালেবান কাবুল দখল করার পর প্রেসিডেন্ট প্যালেস ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট আশরাফ গনি। হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে দেশ ছাড়তে মরিয়া মানুষের ঢল নামে। এমন পরিস্থিতিতে তালেবানের আফগানিস্তান দখলের ঘটনায় প্রখ্যাত আফগান চলচ্চিত্র নির্মাতা সাহরা কারিমি বিশ্ববাসীকে জেগে ওঠার আহ্বান জানান। তিনি আকুতি জানিয়ে যে চিঠি লিখেছিলেন তার সঙ্গে বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান একমত পোষণ করেছে।

তিনি আনন্দবাজার ডিজিটালকে দেওয়া এক সাক্ষাতকারে বলেন, ওখানকার যত ছবি দেখছি, আমার ভেতরটা দুমড়েমুচড়ে যাচ্ছে। আসলে সব সময় মেয়েদের দিকেই পুরুষতান্ত্রিক সমাজের আঙুল ওঠে। ঠিক কম্পাসের কাঁটার মতো তা ঘুরে যায় নারীজাতির দিকে।

জয়া বলেন, সারাহ কারিমি যে আহ্বান জানিয়েছেন, আমি তাতে মন থেকে সায় দিচ্ছি। তার সঙ্গে আছি। জানি না দূর থেকে কতটা কী করতে পারব,  যদি আমার পক্ষে  কিছু করার সুযোগ আসে, নিশ্চয়ই করব। ওখানকার যে সব ছবি দেখছি, শিউরে উঠছি। বাংলাদেশ হোক, ভারত হোক বা বহির্বিশ্বের যে কোনও দেশেই হোক আমাদের সরব হতে হবে মেয়েদের ওপর অত্যাচারের জন্য। আমাদের থেকে দেশটা দূরে ভেবে বসে থাকলে চলবে না। আজকে যা ওখানে হচ্ছে, কাল তা আমার দেশে বা কলকাতায়ও হতে পারে।

এর আগে মার্কিন মিত্র আফগানিস্তানের কিছু  নাগরিককে সাময়িক সময়ের জন্য বাংলাদেশে আশ্রয় দিতে অনুরোধ করেছে যুক্তরাষ্ট্র।তবে ঢাকা ওয়াশিংটনকে সাফ জানিয়ে দিয়েছে, বাংলাদেশের পক্ষে একজন লোককেও আশ্রয় দেওয়া সম্ভব নয়।

আরও সংবাদঃ আফগানিস্তানে যা হচ্ছে, তা বাংলাদেশেও হতে পারে: জয়া আহসান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *