অন্যান্য

স্বাস্থ্য অধিদফতরের নতুন নির্দেশনা টিকা কার্যক্রম নিয়ে

স্বাস্থ্য অধিদফতরের নতুন নির্দেশনা টিকা কার্যক্রম নিয়ে।

শনিবার (৭ আগস্ট) করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে দেশব্যাপী টিকা ক্যাম্পেইন শুরু হচ্ছে । রবি, সোম ও মঙ্গলবার যেকোন দিন সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়নে অঞ্চলভেদে এ কার্যক্রম চলবে।  এ লক্ষ্যে স্বাস্থ্য অধিদফতর নতুন নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য কর্মকর্তা, সিভিল সার্জনসহ কর্তব্যরতদের জন্য। অধিদফতরের লাইন ডিরেক্টর ও টিকা কর্মসূচির পরিচালক ডা. মো. শামসুল হক স্বাক্ষরিত এক চিঠিতে বৃহস্পতিবার (৫ আগস্ট) এই নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনাটি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা, সিভিল সার্জনসহ স্থানীয় কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, আগামী ৭ আগস্ট সারাদেশের সকল সিটি কর্পোরেশন, পৌরসভা, উপজেলা ও ইউনিয়নে জাতীয় কোভিড-১৯ ভ্যাকসিনেশন ক্যাম্পেইন শুরু হবে। শনিবার নিয়মিত ইপিআই টিকাদান কার্যক্রম রয়েছে উপজেলা, পৌরসভাসমূহে থাকলে সেসব স্থানে রোববার বা সোমবার টিকা ক্যাম্পেইন হবে।

তবে দুর্গম এলাকায় স্থানীয় ব্যবস্থাপনায় ক্যাম্পেইন পরিচালনা করা যেতে পারে ৭ থেকে ৯ আগস্ট এর মধ্যে। সিটি কর্পোরেশন এলাকায় ৭ থেকে ৯ আগস্ট ক্যাম্পেইন কার্যক্রম চলমান রাখা যেতে পারে। ইউনিয়ন, উপজেলা ও পৌরসভা এলাকায় সিনােফার্ম এবং সিটি কর্পোরেশন এলাকায় মডার্না ভ্যাকসিন প্রদান করা হবে। শুধুমাত্র ১ম ডোজ দেওয়া হবে ক্যাম্পেইনে।

এদিকে ক্যাম্পেইনে টিকা দেওয়া হবে না গর্ভবতী ও স্তন্যদানকারী নারীদের। ২৫ বছর ও তদুর্ধ্ব জনগােষ্ঠীকে ভ্যাকসিন প্রদান করা হবে। ক্যাম্পেইন শুরুর প্রথম দুই ঘন্টা অগ্রাধিকার ভিত্তিতে পঞ্চাশাের্ধ্ব বয়স্ক জনগােষ্ঠী, নারী এবং শারীরিক প্রতিবন্ধীদেরকে ভ্যাকসিন প্রদান করতে হবে।সঙ্গে আনতে হবে জাতীয় পরিচয়পত্র ও টিকা কার্র্ড। অন্যদিকে চিঠিতে উল্লেখ করা হয় নিয়মিত ইপিআই টিকাদান সেশন কোনভাবেই বন্ধ করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *