একসঙ্গে ৪ সন্তানের জন্ম দিলেন মা, কয়েক ঘণ্টা পরই তিনজনের মৃত্যু

জামালপুরের ইসলামপুর উপজেলায় খুশি বেগম (৩০) নামের এক প্রসূতি একসঙ্গে চার সন্তান জন্ম দিয়েছেন। তবে কয়েক ঘণ্টা পরই চিকিৎসাধীন অবস্থায় তিনজনের মৃত্যু হয়।

বুধবার (১৫ মে) সকাল সাড়ে ৭টার দিকে ইসলামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩টি ছেলে ও ১টি মেয়ে সন্তান প্রসব করেন। পরে তিন সন্তানের মৃত্যু হয়।

ওই প্রসূতি উপজেলার চিনাডুলী ইউনিয়নের গুঠাইল গিলাবাড়ী বেপারীপাড়া এলাকার শফিকুল ইসলামের স্ত্রী। পেশায় তিনি গার্মেন্টস শ্রমিক।

স্থানীয় ও প্রসূতির পরিবার সূত্রে জানা যায়, সকাল সাড়ে সাতটার দিকে তার প্রসবব্যথা উঠলে ইসলামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়। স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সহযোগিতায় স্বাভাবিকভাবে চার সন্তান প্রসব করেন ওই মা। পরে উন্নত চিকিৎসার জন্য প্রসূতি মা ও নবজাতক শিশুদের জামালপুর জেনারেল হাসপাতালে পাঠিয়ে দেন। পরে নবজাতকদের শিশু নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে ভর্তি করা হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় এক মেয়ে ও দুই ছেলের মৃত্যু হয়।

এ বিষয়ে জামালপুর জেনারেল হাসপাতালের সহকারী পরিচালক ডা. মো. মাহফুজুর রহমান সোহান বলেন, প্রসূতি মা ও চার নবজাতক শিশু হাসপাতালে আসেন। নবজাতকদের শিশু নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তিন সন্তান মারা যায়। জীবিত একজনের অবস্থাও সংকটাপন্ন।

Leave a Comment