অন্যান্য

চট্টগ্রামে মৃত্যুহীন আরো একটি দিন, পরীক্ষা কমে ৪০০ নিচে, শনাক্ত ৩৯

দুদিন পর আবারও করোনায় মৃত্যুহীন দিন পার করলো চট্টগ্রাম। একই সময়ে চট্টগ্রামে নমুনা পরীক্ষা কমে এসেছে চারশর নিচে। সরকারি-বেসরকারি আটটি ল্যাবের মধ্যে গত ২৪ ঘণ্টায় মাত্র চারটি ল্যাবে করোনার ৩৯৬টি নমুনার পরীক্ষা হয়। তাতে নতুনভাবে করোনা শনাক্ত হন ৩৯ জন। এদের মধ্যে ৩৭ জনই নগরের, বাকি ২ জন উপজেলার।

এ নিয়ে চট্টগ্রামে মোট করোনা শনাক্ত রোগী এখন ১৯ হাজার ৪৫ জন। এদের মধ্যে নগরের ১৩ হাজার ৬৯৯ জন এবং চট্টগ্রামের বিভিন্ন উপজেলার ৫ হাজার ৩৪৬ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ২৯৪ জন, যাদের ২০১ জন নগরের এবং ৯৩ জন উপজেলার। অন্যদিকে ৩ অক্টোবর পর্যন্ত করোনা থেকে সুস্থতা লাভ করেছেন ১৫ হাজার ৪০৬ জন।

রোববার (৪ অক্টোবর) চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘন্টায় চট্টগ্রামের সরকারি চারটি, বেসরকারি চারটি এবং কক্সবাজারের একটি ল্যাবের মধ্যে চট্টগ্রামের দুটি সরকারি এবং দুটি বেসরকারি ল্যাব মিলে ৩৯৬ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয়েছে ৩৯ জনের দেহে। এদের মধ্যে ৩৭ জন নগরের ও ২ জন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে কারও মৃত্যু হয়নি।

সিভিল সার্জনের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামের প্রধান করোনা পরীক্ষাগার ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি)-তে বিদেশগামীদের বাধ্যতামূলক করানো টেস্টসহ দিনের সর্বাধিক ২৮২ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় ১০ জনের দেহে।

চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনার কোন নমুনা পরীক্ষা হয়নি।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ২৪ ঘণ্টায় ৫৮ জনের নমুনা পরীক্ষা করোনা করা হয়। তাতে করোনা শনাক্ত হয় ৮ জনের দেহে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবেও গত ২৪ ঘণ্টায় করোনার কোন নমুনা পরীক্ষা হয়নি।

বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনার কোন নমুনা পরীক্ষা হয়নি।

চট্টগ্রামের আরেকটি বেসরকারি করোনা পরীক্ষাগার শেভরণ ল্যাবে ২৪ ঘণ্টায় ৪৭ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় দিনের সর্বোচ্চ ২০ জনের দেহে।

চট্টগ্রামে বেসরকারি পর্যায়ে নতুন যুক্ত হওয়া করোনার আরেকটি পরীক্ষাগার চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে ৯ জনের নমুনা পরীক্ষা করে ১ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়।

কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে গত ২৪ ঘণ্টায় করোনার কোন নমুনা পরীক্ষা হয়নি।

অন্যদিকে, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল রিজিওন্যাল টিউবারকুলোসিস র‌্যাফারেল ল্যাবরেটরিতেও (আরটিআরএল) ২৪ ঘণ্টায় কারও নমুনা পরীক্ষা হয়নি।

উপজেলা পর্যায়ে নতুন শনাক্ত ২ জনের ব্যাপারে বিস্তারিত তথ্য সিভিল সার্জনের দেয়া রিপোর্টে ছিল না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *