অন্যান্য

চট্টগ্রামে বজ্রপাতে প্রাণহানি বাড়ছে আশঙ্কাজনক হারে

চট্টগ্রামে বজ্রপাতে প্রাণহানি বাড়ছে আশঙ্কাজনক হারে

দেশের তাপমাত্রা বাড়ছে পাল্লা দিয়ে। বাতাসে বাড়ছে সীসার পরিমাণ। জনজীবনে বেড়েছে ধাতব পদার্থের ব্যবহারের আধিক্য। বনভূমি বা গ্রামাঞ্চলে কাটা হচ্ছে উঁচু গাছ। ভরাট করা হচ্ছে জলাভূমি। এমনকি শুকিয়ে যাচ্ছে নদী। এসবের কারণে নেতিবাচক পরিবর্তন হচ্ছে জলবায়ুর। বাড়ছে উষ্ণায়ন।

বিশেষজ্ঞরা বলছেন, এসবের নেতিবাচক প্রভাবেই বাড়ছে বজ্রপাত। বজ্রপাতে বাড়ছে মৃjতের সংখ্যা।

গত ১৮ মে নেত্রকোনা, ফরিদপুর ও মানিকগঞ্জে দুইজনসহ মোট ১৮ ব্যক্তির মৃjত্যু হয়েছে বজ্রপাতে। মৃhত ব্যক্তিদের অধিকাংশ কৃষি শ্রমিক। তাছাড়াও চট্টগ্রামেও চলতি বছরের এপ্রিল ও মে মাসে বজ্রপাতে মৃjত্যুর ঘটনা ঘটেছে।

চট্টগ্রামে রোববার (৬ জুন) বজ্রপাতে এক দিনে দুই নারীসহ ছয়জনের মৃcত্যু হয়েছে। আbহত হয়েছে আরও চারজন। ফটিকছড়ি, সীতাকুণ্ড উপজেলায় দুই জন করে এবং বোয়ালখালী ও মিরসরাইয়ে একজন করে মারা যান।

মৃhতরা হলেন- সীতাকুণ্ড উপজেলায় আব্দুল জলিল (৪০) ও এসকান্দার আলী (৬০), ফটিকছড়িতে লাকী দাশ (৩৮) ও ভানু শীল (৪০), মিরসরাইয়ে স্কুল শিক্ষার্থী মো. সাজ্জাদ হোসেন (১৬) ও বোয়ালখালীতে মো. জাহাঙ্গীর (৩৯)। তাদের মধ্যে সাজ্জাদ হোসেন স্কুল শিক্ষার্থী এবং আব্দুল জলিল শিপ ইয়ার্ড শ্রমিক।

আvহতরা হলেন- মালতী রানী দাশ (৫০) ও শোভা রানী দাশ (৪৫), মোশারফ হোসেন (৫০) ও বদিউজ্জামান (১৮)।

সীতাকুণ্ড উপজেলার সোনাইছড়ি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মনির আহমদ জানান, প্রিমিয়ার শিপ ইয়ার্ড নামে একটি প্রতিষ্ঠানে কাজ করতেন জলিল। বিকালে বজ্রপাতে তিনি মারা যান।

উপজেলার মুরাদপুর ইউনিয়নের গুপ্তাখালী বাঁধে এসকান্দার আলী নামে একজন বজ্রপাতে মারা যান এবং বদিউজ্জামান নামে একজন আbহত হন বলে জানান সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নুরউদ্দিন রাশেদ। বিকালে দুইজনকে হাসপাতালে আনা হলে এসকান্দার আলীকে মৃvত ঘোষণা করা হয়।

স্থানীয়রা জানান, এসকান্দার ও বদিউজ্জামান বিকালে গুপ্তাখালী বেড়িবাঁধের কাছ থেকে গরু আনতে গিয়েছিলেন।

রোববার সকালে ফটিকছড়ি উপজেলার কাঞ্চননগর ইউনিয়নের মানিকপুর ওয়ার্ডের ডলুর পাড়ায় বজ্রপাতে লাকী দাশ ও ভানু শীল নামে দুই নারী মারা যান বলে ফটিকছড়ি থানার ওসি সো. রবিউল ইসলাম জানিয়েছেন।

তিনি বলেন, ‘সকালে বৃষ্টি শুরুর আগে লাকী, ভানু শীল, মালতী রানী, শোভা রানী ক্ষেতে মরিচ তুলতে গিয়েছিলেন। এ সময় সেখানে বজ্রপাত হলে তারা দhগ্ধ হন। চারজনকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হলে লাকী ও ভানুকে মৃgত ঘোষণা করেন চিকিৎসক। অন্য দুইজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।’

এদিকে মিরসরাই উপজেলার সায়েরখালী ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের পূর্ব ডোমখালী গ্রামে সাজ্জাদ হোসেন নামে ১০ম শ্রেণির এক শিক্ষার্থী মারা যায় বলে জানান মিরসরাই থানার এসআই আতাউর রহমান।

সায়েরখালী পরিষদ চেয়ারম্যান কামরুল হায়দার চৌধুরী জানান, বাবা মোশারফ হোসেনের সঙ্গে ধানের চারা রোপণ করছিলেন সাজ্জাদ। বজ্রপাতে তার বাবাও আহgত হয়েছেন।

অন্যদিকে বোয়ালখালী উপজেলার জ্যৈষ্ঠপুরা এলাকায় পাহাড়ে লেবু বাগানে কাজ করার সময় জাহাঙ্গীর হোসেন নামে একজন মারা যান বলে জানান বোয়ালখালী থানার এসআই মো. মোস্তফা।

এভাবেই বৈশাখ ও বর্ষা মওসুমে প্রায় প্রতিদিনই থাকে বজ্রপাতে মৃhত্যুর খবর। আকাশে মেঘ দেখলেই মাঠে কিংবা বাড়ির বাইরে বের হতেও তাই অনেকে শঙ্কাবোধ করছেন।

বজ্রপাতকে জাতীয় দুর্যোগ হিসেবে ঘোষণা করা হয়েছিল ২০১৫ সালে৷ ওই বছর বজ্রপাতে নিvহত হয়েছিলেন ১৮৬ জন৷ কিন্তু সেই অবস্থার এখনো কোনো উন্নতি হয়নি৷

জানা যায়, বাংলাদেশে প্রতি বছরে বছরে গড়ে ৮০ থেকে ১২০ দিন বজ্রপাত হয়৷ যুক্তরাষ্ট্রের কেন্ট স্টেট ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব জিওগ্রাফির অধ্যাপক ড. টমাস ডাব্লিউ স্মিডলিনের ‘রিস্কফ্যাক্টরস অ্যান্ড সোশ্যাল ভালনারেবিলিটি শীর্ষক গবেষণা সূত্রে জানা গেছে, ‘প্রতিবছর মার্চ থেকে মে পর্যন্ত বাংলাদেশে প্রতি বর্গ কিলোমিটার এলাকায় ৪০টি বজ্রপাত হয়৷ বছরে দেড়শ’র মতো লোকের মৃhত্যুর খবর সংবাদ মাধ্যম প্রকাশ করলেও প্রকৃতপক্ষে এই সংখ্যা পাঁচ শ’ থেকে এক হাজার৷’’

দুর্যোগ ফোরামের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে ২০১৭ সালে ২০৫, ২০১৬ সালে ২৪৫, ২০১৫ সালে ১৮৬, ২০১৪ সালে ২১০, ২০১৩ সালে ২৮৫, ২০১২ সালে ৩০১ এবং ২০১১ সালে ১৭৯ জন বজ্রপাতে নিhহত হয়েছেন৷

পরিবেশ নিয়ে কাজ করা পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, প্রধানত দু’টি কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে৷ বৈশ্বিক উষ্ণতার কারণে আবহাওয়া ও জলবায়ুর ব্যাপক পরিবর্তন হয়েছে৷ এর ফলে বৃষ্টিপাতের ধরন ও সময় পরিবর্তন হয়েছে৷ কালবৈশাখি বেশি হচ্ছে৷ আর বজ্রপাতের সংখ্যা বা পরিমাণ বেড়ে গেছে৷

অন্যদিকে আগে গ্রামাঞ্চলে প্রচুর উঁচু তাল গাছ, বটগাছ প্রভৃতি ছিল। স্বাভাবিক নিয়মে বজ্রপাত হলে এসব উঁচু গাছ তা গ্রহণ করে নিতো৷ কিন্তু এখন তা না থাকায় যখন খোলা মাঠে বজ্রপাত হয় তা মানুষের মৃhত্যুর কারণ হয়ে দাঁড়ায়৷ শহরে গাছ না থাকলেও উঁচু উঁচু ভবন আছে৷ ফলে শহরের মানুষ এই মhত্যু থেকে রেহাই পাচ্ছে৷

তারা আরও বলছেন, বায়ুদূষণও একটি কারণ৷ এ কারণেও বজ্রপাত বাড়ছে৷ তাপমাত্রা ও বাতাসে সিসার পরিমাণ বৃদ্ধি, জনজীবনে ধাতব পদার্থের ব্যবহারের আধিক্য, মোবাইল ফোন ব্যবহার ও এর টাওয়ারের সংখ্যা বৃদ্ধি, বনভূমি বা গ্রামাঞ্চলে উঁচু গাছের সংখ্যা আশঙ্কাজনক হারে হ্রাস, জলাভূমি ভরাট ও নদী শুকিয়ে যাওয়া ইত্যাদি বজ্রপাত বৃদ্ধির অন্যতম কারণ। আর এই সব ক’টির সঙ্গে জলবায়ু পরিবর্তন ও উষ্ণায়নের সম্পর্ক আছে।

বিশেষজ্ঞরা বলছেন, পৃথিবীতে বজ্রপাতে যত মানুষ মারা যায়, তার এক-চতুর্থাংশই বাংলাদেশে। হাওর, বাঁওড় ও বিল এলাকার জেলাগুলোয় বজ্রপাতে মৃgত্যু বেশি। ঝড়-বৃষ্টির সময় খোলা মাঠ, নৌকা ও পথঘাটে যারা চলাচল করে তারাই এর শিকার। বাংলাদেশে গত কয়েক বছরে বজ্রপাতের ঘটনা ১৫ শতাংশ বেড়েছে। তারা বলছেন, উন্মুক্ত প্রান্তরে আর কাজ করা যাবে না। বাসাবাড়িতে আর্থিংয়ের ব্যবস্থা ও মাঠে-ঘাটে গাছ রোপণ (যা উঁচু হবে) এ ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।

ডিজাস্টার ফোরাম নামে একটি সংগঠনের গণমাধ্যম পর্যবেক্ষণ তথ্য অনুযায়ী, ২০২০ সালে ২৮৭টি, ২০১৯ সালে ২৮৯ টি, ২০১৮ সালে বজ্রপাতে নিহgতের ঘটনা ২৭৭টি।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-র সদস্য ড. আব্দুল মতিনের সাথে ম্যাসেঞ্জারে যোগাযোগ করা হলে তিনি বজ্রপাতে মৃfত্যু প্রসঙ্গে বলেন, একমাত্র উচু গাছই পারে আমাদের বজ্র্পাতে মৃvত্যুর হাত থেকে বাঁচাতে। আমরা গাছ কেটে গ্রামাঞ্চল সাবাড় করে দিচ্ছি। দূরযোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের তাল গাছ লাগানোর প্রকল্পকে জোরালোভাবে বাস্তবায়নের উপর জোর তাগিদ দেন তিনি।

চট্টগ্রাম পতেঙ্গা অফিসের আবহাওয়াবিদ ড. শহিদুল ইসলাম বিকেল সাড়ে চারটায় বলেন, রোববার ও সোমবার ভারী বর্ষনের সম্ভাবনা রয়েছে। সাথে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। source: ctgpratidin.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *