অন্যান্য

রাঙ্গুনিয়ায় বিলে পাওয়া গেল ১৫ কেজির বোয়াল

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পোমরা ইউনিয়নের হাজীপাড়া গ্রামের একটি বিলে ধরা পড়েছে ১৫ কেজি ওজনের একটি বড় বোয়াল মাছ।

সোমবার (৭ জুন) সকাল ৮টার দিকে মাছটি স্থানীয়দের জালে আটকা পড়ে।

বিলে বোয়াল মাছ পাওয়ার বিষয়টি স্থানীয়দের মাঝে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি করেছে। তবে কয়েকদিনের অতিরিক্ত বৃষ্টির পানিতে কর্ণফুলী নদী থেকে খালের পানিতে ভেসে বোয়ালটি বিলে আসতে পারে বলে ধারণা এলাকাবাসীর।

স্থানীয়রা বলেন, উপজেলার পোমরা ইউনিয়নের হাজীপাড়া উত্তরবিলে বৃষ্টির কারণে পাশের “রুই খাল” থেকে পানি উপচে হাটু সমান পানি উঠে গেছে। যেখানে পাওয়া যাচ্ছে বিভিন্ন প্রজাতির মাছ। মোহাম্মদ খোকন (৩০) নামে এক যুবক তার ৫ বন্ধুসহ ওই বিলে মাছ ধরতে যায়। মাছ ধরার এক পর্যায়ে তারা দুটি বড় মাছ দেখতে পায়। তারা মাছগুলো ধরতে একসাথে চেষ্টা চালালে একটি মাছ ধরতে সক্ষম হয়। ধরা পড়া মাছটি ছিল বিশালাকার বোয়াল। পরে পরিমাপ করে দেখেন এটির ওজন ১৫ কেজি। পালিয়ে যাওয়া মাছটির ওজন আরও বড় হতে পারে বলে ধারণা তাদের। পরে মাছটি তারা পরষ্পরের মধ্যে ভাগাভাগি করে নেন।

এদিকে বিলে বোয়াল মাছ পাওয়ার বিষয়টি জানাজানি হলে উৎসুক অনেকে বোয়ালটি দেখতে ভিড় করেন। এই নিয়ে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে এলাকায়।

এই বিষয়ে উপজেলা মৎস্য কর্মকর্তা স্বপন চন্দ্র দে বলেন, ‘বিলে বড় বোয়াল মাছ পাওয়ার বিষয়টি বিষ্ময়কর। তবে এটি কর্ণফুলী নদী থেকে পানির স্রোতে বিলে ভেসে এসেছে বলে ধারণা করেন তিনি। এই মৌসুমে এটিই বড় বোয়াল মাছ ধরা পড়ল বলে তিনি জানান।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *