অন্যান্য

চট্টগ্রামে পাড়ায় পাড়ায় ‘স্বেচ্ছা লকডাউন’

করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চট্টগ্রাম মহানগরসহ উপজেলার বিভিন্ন পাড়া ও মহল্লায় ‘স্বেচ্ছা লকডাউনে’র হিড়িক পড়েছে। বিভিন্ন গ্রামের পাড়া-মহল্লার রাস্তাঘাটের প্রবেশমুখে বাঁশ-গাছের বেড়া দিয়ে ব্যারিকেড সৃষ্টির মাধ্যমে অঘোষিত লকডাউন দেওয়া হচ্ছে। সামনে লিখেও দেওয়া হচ্ছে ‘লকডাউন’। চট্টগ্রাম নগরীর বিভিন্ন এলাকা ছাড়াও ফটিকছড়ি, মিরসরাই, সীতাকুণ্ড উপজেলা এবং কক্সবাজারের বিভিন্ন উপজেলাগুলোতে এমন লকডাউনের চিত্র চোখে পড়ছে।

জানা গেছে, চট্টগ্রাম নগরীর হামজারবাগ, আল ফালাহ গলি, আগ্রাবাদ ও হালিশহরেও বেশ কিছু গলিতে বাসিন্দাদের উদ্যোগে ‘লকডাউন’ লিখে পথ আটকে দেওয়া হয়েছে।

নগরীর আল ফালাহ গলির গোলাম রাসুল বলেন, আমরা সবাই মিলে গলির মুখে লকডাউন লিখে দিয়েছি যাতে বহিরাগত লোকজন না আসে। কারণ এ পরিস্থিতিতে আমাদের আগে বাঁচতে হবে। পরে চলাচল ও আসা-যাওয়া করা যাবে।

চট্টগ্রামের ফটিকছড়ি গোপালঘাটা এলাকায় দেখা গেছে, এলাকাবাসী নিজ উদ্যোগে পাড়ার প্রবেশমুখে বাঁশ ও গাছের বেড়া দিয়ে ব্যারিকেড সৃষ্টি করেছে। সামনে লিখে দেওয়া হয়েছে ‘প্রবেশ নিষেধ’, ‘লকডাউন’। ওই এলাকার একজন বাসিন্দা বলেন, মহামারী থেকে বাঁচতে আমরা বাইরে থেকে কোন লোক কিংবা ফেরিওয়ালা প্রবেশ না করার জন্য এলাকা লকডাউন ঘোষণা করেছি। আমাদের এলাকার লোক ছাড়া বাইরের কোন লোক অতি জরুরি কাজ ছাড়া আসা-যাওয়া করতে পারবে না।

কক্সবাজারের পেকুয়া প্রতিনিধি জানিয়েছেন, করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে কক্সবাজারের পেকুয়া উপজেলার প্রধান প্রবেশমুখে টইটং সীমান্ত সেতু দিয়ে যানবাহনের অযাচিত আগমন ঠেকাচ্ছেন ইউপি চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী। মঙ্গলবার (৭ এপ্রিল) সকাল থেকে গ্রামপুলিশ সদস্যদের সাথে নিয়ে টইটং সীমান্ত ব্রীজে দাঁড়িয়ে তিনি গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করছেন। জরুরি প্রয়োজন ছাড়া সড়কে চলাচল করা কোন গাড়িকে পেকুয়ায় প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

টইটং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহেদুল ইসলাম চৌধুরী বলেন, শহর এলাকা থেকে নানা কৌশলে বের হয়ে গ্রামাঞ্চলে ফিরছে মানুষ। তাদের এ আগমনে করোনা ঝুঁকি বাড়ছে। তাই জরুরি প্রয়োজন ছাড়া সাধারণ মানুষের চলাচল সীমিত করতে পেকুয়া আগমনের ব্যাপারে একটু কঠোর হয়েছি আমরা। পেকুয়া প্রবেশের প্রধান পথে চলাচল করা গাড়িগুলোকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সদুত্তর দিতে না পারলে তাদের ফেরত পাঠানো হচ্ছে।

ব্যাক্তিগত উদ্যোগে কোন এলাকা লকডাউন করা যায় কিনা জানতে চাইলে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলাম বলেন, ‘আমরা চেষ্টা চালাচ্ছি মানুষকে সচেতন করতে। পাড়া মহল্লার মুখে লকডাউন করার অর্থ হল মানুষ সচেতন হচ্ছে। এ মুহুর্তে এটি একটি ভালো দিক বলে আমরা বিবেচনা করবো। কারণ করোনাভাইরাস ঠেকাতে এটি করা ছাড়া কোন বিকল্প নেই। সমাজের মানুষ সজাগ হচ্ছে, সচেতন হচ্ছে— এটি হওয়া জরুরি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *