অন্যান্য

চট্টগ্রামে আগুনে পুড়ে মা-ছেলের মৃত্যু

চট্টগ্রামে আগুনে পুড়ে মা-ছেলের মৃত্যু

চট্টগ্রামের হাটহাজারী পৌরসভার ১ নম্বর ওয়ার্ড রঙ্গিপাড়া এলাকার আবদুস শুক্কুরের বাড়ি প্রকাশ ফজল হক সওদাগরের বাড়িতে সংঘটিত অগ্নিকাণ্ডের ঘটনায় চমেক হাসপতালের বার্ন ইউনিটে বৃষ্টি বেগম (২০) ও তার ৫ মাস বয়সী শিশু সন্তান রোহান মারা গেছে।

৫ মাস বয়সী শিশু রোহান প্রতিদিনের মতো মায়ের সঙ্গে ঘুমিয়েছিল। হঠাৎ বসতঘরে সৃষ্ট আগুনে পুড়ে মারা যায় মা-ছেলে। এ সময় ভয়াবহ অগ্নিকাণ্ডে সাতটি পরিবার নিঃস্ব হয়ে গেছে। অগ্নিদগ্ধ হয়েছেন আরও ৬ জন।

ফজল হক সওদাগরের বাড়িতে বুধবার ভোরে হাটহাজারী পৌরসভার ১ নম্বর ওয়ার্ড রঙ্গিপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। সঠিক কারণ জানা যায়নি অগ্নিকাণ্ডের।

প্রত্যক্ষদর্শীরা জানান, ভোর বেলায় আবু তাহেরের বসতঘর থেকে আগুনের সূত্রপাত হয়ে তা দ্রুত ছড়িয়ে পড়লে সাত পরিবারের বসতঘর ও ঘরে থাকা যাবতীয় মালামাল সম্পূর্ণ পুড়ে যায়। ফায়ার সার্ভিসের দুইটি ইউনিটের আড়াই ঘণ্টার প্রচেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

আগুনে ক্ষতিগ্রস্তরা হলেন- হাফেজ আবু তাহের, মো. শাহ আলম, মাবিয়া খাতুন, নুরুল আলম, ফোরক আহমদ, নুর নাহার বেগম ও শাহজাহান। এছাড়া আগুনে অগ্নিদগ্ধ হওয়া ব্যক্তিরা হলেন- আনোয়ারা বেগম (৪০), লাকি আকতার (৪৫), মো. কালা মিয়া মানিক (২০), ছেনোয়ারা বেগম (৬০)  ও জানে আলম (২৪)।

হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক ডা. তাহামি সাবের চৌধুরী জানান, বুধবার ভোরে আগুন নেভাতে আসা স্থানীয় ব্যক্তিরা অগ্নিদগ্ধদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। তাদের প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) হাসপাতালে প্রেরণ করা হয়।

এ ব্যাপারে চমেক হাসপাতালের বার্ন ইউনিটের প্রধান ডা. রফিক আহমেদ বলেন, অগ্নিদগ্ধের সবার শ্বাসতন্ত্র ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া অগ্নিকাণ্ডে দগ্ধ হওয়া যে ছয়জনকে হাসপাতালে আনা হয়েছিল, তাদের মধ্যে বৃষ্টি বেগম ও তার পাঁচ মাস বয়সী শিশুটি মারা গেছে।

এদের মধ্যে আনোয়ারা বেগম (৪০) শরীরের ২২ শতাংশ, লাকি আকতার (৪৫) শরীরের ১০ শতাংশ, ছেনোয়ারার (৬০) শরীরের ১০ শতাংশ, কালা মিয়া মানিকের (১৫) শরীরের ২৫ শতাংশ, জানে আলমের (২৪) হাত-পা পুড়ে গেছে।

ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন কর্মকর্তা শাহজাহান বিষয়টি নিশ্চিত করে বলেন, প্রায় ১৫ লক্ষাধিক টাকার মালামাল উদ্ধার করা হয়েছে। অগ্নিকাণ্ডের সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে প্রায় আড়াই ঘণ্টা প্রচেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

এ ব্যাপারে ইউএনও মো. শাহিদুল আলম বলেন, অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত সাত পরিবারকে দুই বান্ডিল টিন, নগদ ৬ হাজার টাকা, ৫টি করে কম্বল ও খাদ্যসাসগ্রী বিতরণ করা হয়েছে।

তাছাড়া নিহত শিশু রোহানের পরিবারকে ২০ হাজার টাকা প্রদান করা হয়েছে এবং অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারকে পৌরসভার পক্ষ থেকে ৫০ কেজি ওজনের তিন বস্তা চাল দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *