চট্টগ্রামসহ ৫ বিভাগে মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা

চট্টগ্রামসহ ৫ বিভাগে মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা।

আরও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে রূপ নিয়েছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। এটি ভারতের উড়িষ্যার পুরি উপকূল দিয়ে স্থলভাগে উঠার কথা থাকলেও তা না হয়ে এটি লঘুচাপ আকারে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূলীয় এলাকায় অবস্থান করছে।

আবহাওয়া অধিদপ্তরের ১৪ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে
বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় জাওয়াদ ঘিরে এসব তথ্য দেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আজ সন্ধ্যা নাগাদ সুস্পষ্ট লঘুচাপটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে  লঘুচাপে পরিণত হবে । সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি অব্যাহত রয়েছে এবং বায়ু চাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঘণ্টায় ৪০-৫০ কি.মি. বেগে অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এ বিষয়ে পৃথক বিজ্ঞপ্তিতে সতর্ক করেছে আবহাওয়া অধিদপ্তর। সোমবার (৬ ডিসেম্বর) সকাল ১০টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী (২২-৪৩ মি.মি) থেকে ভারী (৪৪-৮৮ মি.মি.) বর্ষণ হতে পারে বলেও।

কক্সবাজার, মোংলা, চট্টগ্রাম ও পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *