অন্যান্য

রাজধানীর ৬০ শতাংশ পুরুষ নারীর নির্যাতনের শিকার: অধ্যাপক তাহমিনা

বর্তমান সময়ে দেশের অনেক পুরুষেরা নারীদের কাছে নিগ্রহ ও নির্যাতনের শিকার হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজকল্যাণ ও গবেষণা বিভাগের সাবেক পরিচালক অধ্যাপক তাহমিনা আখতার।

তিনি আরও জানান, রাজধানী ঢাকায় ৬০ ভাগ পুরুষ নারী নির্যাতনের শিকার।

আজ রোববার (২২ মে) দুপুরে ফরিদপুরে ‘করোনা-পরবর্তী বাংলাদেশের উচ্চশিক্ষার ক্ষেত্রে সংকট ও চ্যালেঞ্জ মোকাবিলায় গৃহীত পদক্ষেপ’ শীর্ষক এক সেমিনারে প্রধান আলোচকের বক্তব্যে তিনি কথা বলেন।

এসময় নারীবাদী মানে পুরুষকে অস্বীকার করা না উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের বাবা, ভাই, স্বামী সবাই পুরুষ। তাদেরও দরকার রয়েছে। বরং নারীশিক্ষার প্রসার দরকার এই নিগ্রহ ও নির্যাতনের প্রতিকারের স্বার্থে।’

সেমিনারে প্রধান আলোচক ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা বিভাগের সাবেক পরিচালক অধ্যাপক তাহমিনা আখতার বলেন, বর্তমানে পুরুষেরাও নারীর হাতে নিগৃহিত হচ্ছেন।

রাজধানী ঢাকাতে ৬০ ভাগ পুরুষ নারীর নির্যাতনের শিকার। বিভাগীয় প্রধান অধ্যাপক এবিএএম সাইফুর রহমানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেন উপাধ্যক্ষ অধ্যাপক এস এম আব্দুস সালাম ও শিক্ষক পরিষদের সম্পাদক অধ্যাপক আশরাফুল আজম।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন সহকারী অধ্যাপক মো. সাইফুর রহমান। প্রধান অতিথি ছিলেন কলেজটির অধ্যক্ষ অধ্যাপক অসীম কুমার সাহা।

সেমিনারে আলোচকরা বলেন, দু-একটি শিক্ষাপ্রতিষ্ঠান বাদে বেশিরভাগ শিক্ষাপ্রতিষ্ঠান করোনাকালে অনলাইন শিক্ষাব্যবস্থা কার্যকর করতে পারেনি। এর নানা কারণও রয়েছে। অনেক শিক্ষাপ্রতিষ্ঠানে অনলাইন কাঠামো ছিল না। শিক্ষার্থীদেরও ডিভাইস বা ডেটা কেনার সামর্থ্য ছিল না।

তারা বলেন, করোনার কারণে পড়াশোনায় ব্যাপক ক্ষতি হয়েছে। শিক্ষার্থীদের মাঝে হতাশা, অবসাদ, ক্রোধ, একাকিত্বসহ নানা সমস্যা তৈরি হয়েছে।

এ সময়ে শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ না থাকায় বিশেষ করে শিশুরা মানসিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে বেশি। তাদের মাঝে মানসিক বৈকল্য দেখা দিয়েছে।

Selahaddin
HACKED BY ZYN3V4N / AYYILDIZ TİM TÜRKLERLE DOST OL DÜŞMAN OLMA!
https://t.me/pump_upp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *