অন্যান্য

মেট্রোরেল এ বছরই চালু হবে: জাপানী রাষ্ট্রদূত

যানজট নিরসনে সরকারের অগ্রাধিকার ভিত্তিক প্রকল্প মেট্রোরেল নিয়ে অরেকধাপ আশার কথা শোনালেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি। বৃহস্পতিবার নববর্ষ উপলক্ষে এক ভিডিও শুভেচ্ছা বার্তায় তিনি আশা প্রকাশ করে বলেন, চলতি বছর ঢাকায় মেট্রোরেল (এমআরটি-৬) চালু হবে।

করোনা মহামারী শুরুর পর সরকারের মেগা প্রকল্পগুলোর গতি অনেকটাই থেমে যায়। এই সময়ে মেট্রোরেল প্রকল্পের কাজ হয়েছে শুধুমাত্র অফিসিয়ালি। এর আগে হলি আর্টিজানে হামলার পর ছয় মাস এ প্রকল্পের কাজের গতি স্থিমিত ছিল। এরপর জাপান প্রকৌশলীদের ফের দেশে নিয়ে আসার পর প্রকল্পের গতি বাড়ে। করোনার কারণে প্রকল্পে নিয়োজিত বিদেশীরা নিজ দেশে ফিরে গেলেও ইতোমধ্যে আবারও তারা বাংলাদেশে আসছেন। এতে কাজের গতি বেড়েছে আগের মতোই। এই প্রেক্ষাপটে সময়মতো প্রকল্পের কাজ শেষ হওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

করোনায় ধাক্কায় যোগাযোগ খাতের সর্ববৃহৎ প্রকল্প পদ্মা সেতুর কাজের সময়সীমা ইতোমধ্যে বাড়ানো হয়েছে। সবশেষ আগামী বছরের জুনে সেতু যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করে দেয়ার কথা বলা হচ্ছে সরকারের পক্ষ থেকে। আর পদ্মা সেতু রেললাইন উদ্বোধন হবে ২০২৪ সালে।

গত রবিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী বছরের জুনের মধ্যে যোগাযোগ খাতের মেগা চার প্রকল্প চালু হবে। অর্থাৎ আগামী বছরের জুনের মধ্যে পদ্মা সেতু, মেট্রোরেলসহ আরও দুটি প্রকল্প চালুর কথা বলেছেন তিনি। সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। সেতুমন্ত্রী বলেন, সরকারের যে দায়িত্বটি আমি পালন করছি সেখানে চারটি মেগা প্রজেক্ট আছে, সেগুলো দ্রুত এগিয়ে যাচ্ছে। মেট্রোরেল, পদ্মা সেতু, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে ও কর্ণফুলী টানেলের কাজ এগিয়ে চলছে, গতি পেয়েছে। সবগুলো আগামী ২০২২ সালে উদ্বোধন করতে পারব। ২০২২ সালের জুনের মধ্যেই আমরা এই প্রকল্পগুলো চালু করব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *