সোনাগাজী

করোনা দূর্যোগে যাদের নিরলস শ্রম সোনাগাজী বাসীর হৃদয়ে চীর অম্লিন থাকবে

এস.এন.আবছারঃ বিশ্বব্যাপি করোনা প্রাদুর্ভাব যখন দূৃর্যোগে পরিনত হয়েছে চরম ঝুঁকির মুখে সর্বোচ্চ সতর্কতায় রয়েছে বাংলাদেশ। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে দেশেও দিন দিন বাড়ছে আক্রান্ত ও মৃ. ত্যু র সংখ্যা। স্বাস্থ্য ঝুঁকির এই দূর্যোগ মুহুর্তে সোনাগাজীর তিন যোগ্য অভিভাবক সদা সর্বদা মাঠে থেকে জনগনের জন্য কাজ করে যাচ্ছেন। এদের এমন শ্রম সোনাগাজীর ইতিহাসে সোনালী অক্ষরে অম্লান থাকবে যুগ যুগ ধরে।

এরা হলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও সোনাগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন, উপজেলা নির্বাহী অফিসার অজিত দেব, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র এডভোকেট রফিকুল ইসলাম খোকন।

সরেজমিনে দেখা যায়, উপজেলার এই প্রান্ত থেকে ওই প্রান্তে ঘুরে ঘুরে মানুষের দু:খ দুর্দশা অবলোকন করে বিশেষ করে করোনার কারনে কর্মহীন দরিদ্র ও মধ্যবিত্ত মানুষের মাঝে ত্রান পৌঁচানো নিশ্চিত করছেন উপজেলা চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন, সামাজিক দুরত্ব রক্ষায় সার্বিক নির্দেশনা দিচ্ছেন ইউপি চেয়ারম্যান সহ শংশ্লিষ্টদের, ইতোমধ্যে ব্যক্তিগত উদ্যোগে ত্রান ও মাক্স সহ স্যানেটাইজার সামগ্রীও বিতরণ করেন তিনি, যার একটি অংশ ইউপি চেয়ারম্যান গনের মাধ্যমেও বিতরণ করেছেন। জাতীয় দূর্যোগের এই মুহুর্তে উপজেলা চেয়ারম্যানের এসব কাজে সোনাগাজীবাসী আশ্বস্ত হয়েছে।

উপজেলা নির্বাহি অফিসার অজিত দেব একজন মানবিক ইউএনও হিসাবে সোনাগাজীতে ব্যাপক খ্যাতি অর্জন করেছেন, দপ্তরের কর্মব্যস্ততার মাঝেও নিয়মিত ছিলেন রাস্তায়, সামাজিক দুরত্ব রক্ষায় নিজে হ্যান্ড মাইক নিয়ে প্রচারনায় নেমেছেন তিনি, করোনা সম্পকিত কোন তথ্য এলেই তা কঠোর মনোভাবে যাচাই-বাচাই করেন, শংশ্লিষ্ট এলাকায় গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেন, জনপ্রতিনিধিদের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রাখেন। একজন ইউএনওর এমন আন্তরিক সেবায় সোনাগাজীর জনসাধারন সত্যিই কৃতজ্ঞ।

সোনাগাজী উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র এড. রফিকুল ইসলাম খোকন করোনা পরিস্থিতির শুরু থেকেই সিরিয়াসলি মাঠে রয়েছেন, সোনাগাজীতে তিনি ব্যক্তিগত উদ্যোগে সবার আগে প্রায় এক হাজার পরিবারের মাঝে ত্রান বিতরণ করেন। পরে সরকারি ত্রান সহ অন্যান্য তহবিলের সহযোগিতা এলে সেগুলোও অত্যন্ত দক্ষতা ও স্বচ্ছতার সাথে বিতরণ করেন। খাদ্য সংকটে পড়া জনগনের জন্য হটলাইন খুলে মানুষের বাড়ী বাড়ী নিরবে ত্রান পৌঁচে দিচ্ছেন তিনি, ইতোপূূর্বে বেশ কয়েকটা আলেম পরিবারকেও গোপনে খাদ্য সহায়তা দিয়েছেন তিনি। সামাজিক দুরত্ব রক্ষায় নিয়মিত পৌর শহর পদক্ষিন করেন এবং জীবানুনাশক স্প্রে ছিটানো অব্যহত রাখেন। এক কথায় মেয়রের জনহিতৈষী এমন কার্যকলাপ জনগনের কাছে ব্যাপক প্রশংসিত হয়েছে।

করোনা নামক জাতীয় দূর্যোগের এই সময়গুলোতে সোনাগাজীর তিন যোগ্য অভিবাবক যেভাবে শ্রম ঘাম দিয়ে আন্তরিকতার সাথে কাজ করে যাচ্ছেন তা সোনাগাজীবাসী কখনো ভুলবেনা, উনাদের এমন মানবিক দায়িত্বপালন ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আমাদের বিশ্বাস, সোনাগাজীবাসী আপনাদের কাজে আশ্বস্ত রয়েছে, আপনারা এগিয়ে যান মানুষের অব্যাহত ধারায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *