অন্যান্য

প্রধানমন্ত্রীর সার্বক্ষণিক অনুপ্রেরণা হয়ে আছেন শেখ রেহানা: ওবায়দুল কাদের

প্রধানমন্ত্রীর সার্বক্ষণিক অনুপ্রেরণা হয়ে আছেন শেখ রেহানা: ওবায়দুল কাদের

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার তার দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা এক কঠিন এবং সংগ্রামী জীবন-যাপন করেছিলেন।

সরাসরি রাজনীতিতে না এলেও বড় বোন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সার্বক্ষণিক অনুপ্রেরণা হয়ে আছেন শেখ রেহানা। দেশরত্ম শেখ হাসিনা আজ সফল রাষ্ট্রনায়ক হয়েছেন এ নির্মোহ এবং জনহিতৈষী ব্যক্তিত্ব শেখ রেহানার ত্যাগ, প্রেরণা এবং অন্তহীন সাপোর্টে।

তিনি এসব কথা বলেন সোমবার রাজধানীর বাসভবনে আয়োজিত ব্রিফিংয়ে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এসময় বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহেনার জন্মদিন উপলক্ষে দল ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের পক্ষ থেকে অভিনন্দন, শুভেচ্ছা ও শ্রদ্ধা জানান।

তিনি বলেন, সাদামাটা জীবন-যাপনে অভ্যস্ত শেখ রেহানা লন্ডনে মেট্রো ও বাসে যাতায়াত করেন। তিনি সন্তানদের মানুষ করেছেন চাকরি এবং পরিশ্রম করেই। তার সন্তানরা আজ আন্তর্জাতিক মানের ক্যারিয়ার গঠন করেছেন, বর্তমানে বৃটিশ পার্লামেন্টে লেবার পার্টির সদস্য টিউলিপ সিদ্দিক।

ওবায়দুল কাদের আরও বলেন, রত্মগর্ভা মা শেখ রেহেনার বড় ছেলে রেদোয়ান মুজিব সিদ্দিক ববি একটি আন্তর্জাতিক সংস্থায় কাজ করেন এবং কনিষ্ঠ কন্যা আজমিকা সিদ্দিক রুপন্তি লন্ডনে গ্লোবাল রিস্ক অ্যানালাইজার (Global Risk Analyser) হিসেবে কাজ করছেন। সংকটে, সংগ্রামে বঙ্গবন্ধুর সহযোদ্ধা, প্রেরণা ও শক্তির উৎস ছিলেন বঙ্গমাতা বেগম মুজিব । ঠিক তেমনি শেখ রেহানাও বড় বোন শেখ হাসিনাকে পর্দার অন্তরাল থেকে শক্তি ও সাহস জুগিয়ে যাচ্ছেন।

‘বঙ্গমাতা বঙ্গবন্ধুর জীবনে যে ভূমিকা পালন করেছিলেন, শেখ রেহানাও বড় বোন শেখ হাসিনার জীবনে সে ভূমিকা পালন করে যাচ্ছেন’ বলে জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ওবায়দুল কাদের আরও বলেন, কখনও লাইম-লাইটে আসেন না প্রচারবিমুখ শেখ রেহানা। নীরবে কাজ করে যাচ্ছেন দেশ, জাতি ও গণতন্ত্রের জন্য। বঙ্গবন্ধুর দুই কন্যার হৃদয়জুড়ে বাংলাদেশ আর বাংলাদেশের মানুষের মুখে হাসি ফোটানোর অদম্য স্বপ্ন।

এসময় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সমসায়মিক রাজনীতি নিয়ে কথা বলেন। তিনি বলেন, বিএনপি মুক্তিযুদ্ধ ও দেশপ্রেমের মুখোশের আড়ালে ক্ষমতার জন্য দেশের স্বাধীনতা বিকিয়ে দিতেও দ্বিধাবোধ করেনা যারা স্বাধীনতার পরাজিত শত্রুদের সাথে হাত মেলায় তারা কখনো সার্বভৌমত্বের রক্ষক হতে পারে না।

 বিএনপি নেতাদের সীমান্ত নিয়ে কথা বলা প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, তারা ভুলে গেছেন, শেখ হাসিনার হাত ধরেই বাংলাদেশ ও ভারতের মধ্যে দীর্ঘদিনের সীমান্ত সমস্যার সমাধান হয়েছে। 

তিনি বলেন, বিএনপি মুখে ভারত বিরোধিতা ফেনা তুললেও ভারতের সঙ্গে নতজানু অবস্থান নিয়েছিল, যা তাদের সময়কালে দেশবাসী দেখেছে। 

বহু বছরের পুরনো ছিটমহল বিনিময় এবং সীমান্ত সমস্যা শেখ হাসিনার সাহসিকতা ও কূটনৈতিক দক্ষতায় আন্তরিকতাপূর্ণ পরিবেশে সম্পন্ন হয় উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, বিএনপি তাদের শাসনামলে কোনো সমস্যার সমাধান তো করতে পারেইনি, বরং অবিশ্বাস আর আস্থাহীনতার দেয়াল তুলেছে প্রতিবেশী দেশের সঙ্গে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরও বলেন, শেখ হাসিনা সরকার দেশ ও জনগণের স্বার্থকে সমুন্নত রেখে অবিশ্বাসের দেয়াল ভেঙে তৈরি করেছে সম্পর্কের সেতুবন্ধ। সীমান্ত সমস্যাকে জিইয়ে রেখে যারা রাজনৈতিক ফায়দা হাসিলের চেষ্টা করেছিলেন, যারা ভারত সফরে গিয়ে পানি সমস্যা নিয়ে কথা বলতে ভুলেই গিয়েছিলেন, ভারতে সরকার পরিবর্তনের পর যারা ভারতীয় দূতাবাসের বন্ধ দরজায় ফুল আর মিষ্টি নিয়ে অপেক্ষায় ছিলেন, তার চেয়ে নতজানু নীতি আর কী হতে পারে?

এ দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব আওয়ামী লীগের হাতেই নিরাপদ বলে মন্তব্য করেন ওবায়দুল কাদের। সীমান্তে হত্যাকাণ্ডের বিষয়ে কয়েক দফা বৈঠক হয়েছে উল্লেখ করে তিনি বলেন, সীমান্তে আর হত্যাকাণ্ড ঘটবে না বলে ভারত সরকার কথা দিয়েছে।

ভারত সরকার এ বিষয়ে প্রতিশ্রুতি রক্ষা করবে বলে ওবায়দুল কাদের আশা প্রকাশ করে।

আরও সংবাদঃ প্রধানমন্ত্রীর সার্বক্ষণিক অনুপ্রেরণা হয়ে আছেন শেখ রেহানা: ওবায়দুল কাদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *