অন্যান্য

আফগানিস্তান ছেড়ে পালিয়ে গেছেন আহমেদ মাসুদ : তালেবান

আফগানিস্তান ছেড়ে পালিয়ে গেছেন আহমেদ মাসুদ : তালেবান।

আফগানিস্তানে নর্দান অ্যালায়েন্সের শেষদুর্গ পাঞ্জশির দখল করেছে তালেবান। তালেবান পাঞ্জশির প্রদেশের নিয়ন্ত্রণকারী জাতীয় প্রতিরোধ ফ্রন্টের কমান্ডার আহমেদ মাসুদ দেশ ছেড়ে পালিয়েছেন বলে দাবি করেছে। তালেবানের নিউজ চ্যানেল আলেমারাহর সাংবাদিক তারিক গজনিওয়াল জানিয়েছেন, তিনি আফগানিস্তান থেকে পালিয়ে তুরস্কে চলে গেছেন।

তিনি সোমবার ভারতীয় গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, পাঞ্জশিরে ইন্টারনেট সেবা নেই। তাহলে আহমেদ মাসুদ অনলাইনে পোস্ট করছেন কীভাবে? তিনি তুরস্কে আছেন।

এর আগে তালেবান দাবি করেছিল পাঞ্জশির দখলের পর প্রতিরোধ বাহিনীর অন্যতম নেতা, আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ দেশ ছেড়ে পালিয়ে গেছেন।

সালেহ দেশ ছেড়ে তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন বলে তালেবানের তরফ থেকে জানা গেছে। তবে এ ব্যাপারে আমরুল্লাহ সালেহর কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে, স্থানীয় সময় রোববার রাতেই মাসুদ আহমেদ পাঞ্জশিরে সংঘর্ষ থামানোর বার্তা দেন।

তালেবান সোমবার সকালেই গোটা পাঞ্জশির দখল করে নেওয়ার দাবি জানায়। এরপরই সামনে এলো আমরুল্লাহ সালেহ ও আহমেদ মাসুদের দেশ ছাড়ার খবর। এর আগেও বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে সালেহের দেশ ছাড়ার খবর পাওয়া গিয়েছিল। পরে অবশ্য সালেহ তা গুজব বলে উড়িয়ে দিয়েছিলেন। 

গত কয়েক দিন ধরে তালেবান ঘোষণা করে আসছিল, পাঞ্জশিরের কমান্ডারদের সঙ্গে আলোচনা ব্যর্থ হয়েছে। ফলে সামরিক শক্তি প্রয়োগ করে ওই উপত্যকা দখল করা হবে।

তালেবানের পক্ষ থেকে পাঞ্জশির উপত্যকা দখলের অভিযান চলছে গত পাঁচ দিন ধরে। তারা ওই উপত্যকার প্রায় পুরো অংশ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে বলে রোববার বিকেলে তালেবান দাবি করেছেন।

পাঞ্জশিরের সিংহ হিসেবে পরিচিত আহমেদ শাহ মাসুদ যখন ২০০১ সালে দুই আল কায়েদা সদস্যের আত্মঘাতী হামলায় নিহত হন, তখন তার ছেলে আহমাদ মাসুদ ছিলেন ১২ বছর বয়সী কিশোর।

মুজাহিদ নেতা আহমেদ শাহ মাসুদ রুশ বাহিনীর দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন এবং তিনি পাঞ্জশিরে রুশ বাহিনীর আধিপত্য মেনে নেননি।

তিনি বেঁচে থাকতে ওই উপত্যকায় তালেবানের আধিপত্য মেনে নেবেন না বলে ঘোষণা করেছিলেন তার ছেলে আহমেদ মাসুদ।

তালেবানের প্রধান মুখপাত্র জাহিবুল্লাহ মুজাহিদ  সোমবার সকালে বলেন, আফগানিস্তানের শেষ প্রদেশ হিসেবে পাঞ্জশির এখন আমাদের দখলে। গোটা আফগানিস্তানের দখল নিয়েছে তালেবান।

সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে— তালিবযোদ্ধারা মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *