ঝুঁকিপূর্ণ পাহাড়ে অবৈধ বিদ্যুৎ গ্যাস পানির সংযোগ বিচ্ছিন্ন করার নির্দেশ

বিদ্যুৎ, গ্যাস, পানিসহ সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে পাহাড়ে অবৈধভাবে বসবাসকারীদের। বৈধ সংযোগ পেলে যেখানে গলদঘর্ম, সেখানে অবৈধ সংযোগ পাওয়া যায় অতি সহজেই। এ নিয়ে সংশ্লিষ্ট সংস্থাগুলো বিরুদ্ধে রয়েছে নানা অভিযোগ। অল্প টাকায় এসব সুবিধা পাওয়ায় মৃত্যুকূপ ছাড়তে চায় না পাহাড় পাদদেশে ঝুঁকিতে থাকা বসবাসকারীরা।

প্রতিবছর বর্ষা আসলেই পাহাড় ধস আতঙ্কে শুরু হয় ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদের তোড়জোড়। সকালে উচ্ছেদ করা হলে বিকেলে ফের ফিরে যায় সেই মৃত্যুকূপে। ভারী বর্ষণে সরিয়ে আনা হনে অস্থায়ী আশ্রয়কেন্দ্রে রাখা হলেও ফের ফিরে যায় অবৈধ বসবাসকারীরা। কয়েক বছর ধরে চলে আসছে পাহাড় পাদদেশে ঝুঁকিপূর্ণ অবৈধ বসতি উচ্ছেদের নামে ইঁদুর-বিড়াল খেলা। তবে চলতি বছর করোনা সংক্রমণের কারণে অনেকটা কৌশলে এগুচ্ছে প্রশাসন। অধিক ঝুঁকিতে থাকা নগরীর বাটালি হিল, মতিঝর্ণা এলাকায় বড় ধরনের অভিযানের চিন্তা করছে না প্রশাসন।

আগামী ২২ জুন থেকে পাহাড় দখল করে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদে নামছে প্রশাসন। অন্যান্য বছর বর্ষা শুরু হওয়ার পর থেকে অভিযান শুরু হলেও এবার দেরিতে শুরু হচ্ছে অভিযান। করোনাভাইরাস সংক্রমণে সরকারি সাধারণ ছুটি ঘোষণা ও প্রশাসন ব্যস্ত থাকায় অভিযান শুরু করা হয়নি। এরই ফাঁকে নগরীর বিভিন্ন স্থানে পাহাড় কাটা হয়েছে দেদারসে। গড়ে ওঠেছে অনেক অবৈধ স্থাপনা। বিশেষ করে হাটহাজারী-ফৌজদারহাট লিঙ্ক রোডের দুই পাশে কাটা পড়েছে অনেক পাহাড়। নির্মাণ করা হয়েছে শত শত ঘরবাড়ি।

পাহাড় ব্যবস্থাপনা উপ-কমিটির আহ্বায়ক পরিবেশ অধিদপ্তরের মেট্রো অঞ্চলের পরিচালক মো. নুরুল্লাহ নূরী বলেন, ‘পাহাড়ে অবৈধ স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত হয়েছে। আগামী ২২ জুন থেকে উচ্ছেদ অভিযান শুরু করা হবে।’

তিনি বলেন, হাটহাজারী-ফৌজদারহাট লিঙ্ক রোডের দুই পাশে চার শতাধিক অবৈধ স্থাপনা গড়ে ওঠেছে। এসব স্থাপনা আগে উচ্ছেদ করা হবে। এরপর পর্যায়ক্রমে নগরীর ১৮টি পাহাড়ে থাকা ঝুঁকিপূর্ণ অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চলতি বছর করোনাভাইরাস সংক্রমণরোধে কর্মব্যস্ত ছিলেন প্রশাসন। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটেরা লকডাউন, বাজার মনিটরিং ও স্বাস্থ্যবিধি মেনে চলা কার্যক্রমে ব্যস্ত ছিলেন। সেই সুযোগে নগরীর উত্তর পাহাড়তলী, জঙ্গল সলিমপুর, জঙ্গল লতিফপুর ও নির্মাণাধীন হাটহাজারী-ফৌজদারহাট লিঙ্ক রোডের দুই পাশে নির্বিঘে্ন চলছে পাহাড় কাটা। লিঙ্ক রোডের উত্তর পাহাড়তলী, জঙ্গল সলিমপুর ও জালালবাদ মৌজায় বেশি পাহাড় কাটা পড়েছে। শুধু তিন মৌজায় গড়ে উঠেছে চার শতাধিক বাড়িঘর। লকডাউনের সুযোগে গত দুই মাসে পাহাড় কেটে নতুন নতুন বাড়িঘর নির্মাণ করা হয়েছে।

প্রশাসনের একাধিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, করোনা সংকটে এবার কৌশলে উচ্ছেদ কার্যক্রম পরিচালনা করা হবে। হাটহাজারী রোডে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে। এসব এলাকায় ভয়াবহ আকারে বসবাস গড়ে ওঠেনি। মতিঝর্ণা ও বাটালি হিল পাহাড়ে বেশি ঝুঁকি রয়েছে। হাজার হাজার লোকের বসবাস। উচ্ছেদ অভিযান পরিচালনা করা হলে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধির প্রশ্ন আসতে পারে। তাই কৌশলে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।
উচ্ছেদ অভিযান পরিচালনা করতে গ্যাস, বিদ্যুৎ ও পানির অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, ওয়াসা ও কর্ণফুলী গ্যাস ডিস্টিবিউশন কোম্পানির কাছে চিঠি দেওয়া হয়েছে।

চলতি বছরের ৬ ফেব্রুয়ারি পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের পানি, বিদ্যুৎ ও গ্যাসের অবৈধ সংযোগ এক মাসের মধ্যে বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। চট্টগ্রাম সার্কিট হাউসে অনুষ্ঠিত পাহাড় ব্যবস্থাপনা কমিটির ২০তম সভার এই সিদ্ধান্ত ছিল। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিনের উপস্থিতিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। সংশ্লিষ্ট সংস্থাগুলো নিজ উদ্যোগে এসব সংযোগ বিচ্ছিন্ন করার কথা ছিল। কিন্তু সেই সিদ্ধান্ত এখনো বাস্তবায়ন হয়নি। উচ্ছেদ হয়নি গ্যাস, বিদ্যুৎ ও ওয়াসার অবৈধ সংযোগ।
পাহাড় ব্যবস্থাপনা সাব কমিটির আহ্বায়ক নুরুল্লাহ নূরী বলেন, ‘মনে হয় না পানি, বিদ্যুৎ ও গ্যাসের অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। বিচ্ছিন্ন হয়ে থাকলে আমাকে চিঠি দিত। সেই ধরনের কোনো চিঠি পাইনি আমি।’

প্রতিবছর বর্ষা আসলেই পাহাড়ে অবৈধভাবে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের উচ্ছেদে তোড়জোড় শুরু হয়। কিন্তু কাজের কাজ কিছুই এগোয়নি। পাহাড় মালিক সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সেবাধর্মী প্রতিষ্ঠানের অসহযোগিতার কারণে উচ্ছেদ পরিকল্পনা বার বার ভেস্তে গেছে। কিন্তু এর নেপথ্যে রয়েছে আরেক রাজনীতি। অবৈধ দখল বাণিজ্য ও পাহাড়খেকোদের রাজনীতিতে পরাস্ত হচ্ছে প্রশাসন। প্রশাসন উচ্ছেদ অভিযান শুরু করলে শুরু হয় রাজনীতি। উচ্ছেদ ঠেকাতে রাস্তায় নেমে পড়েন অবৈধ বসবাসকারীরা। নেতৃত্ব দেয় আওয়ামী লীগ ও বিএনপির শীর্ষ নেতারা। গত বছর মতিঝর্ণা এলাকায় উচ্ছেদ কার্যক্রম ঠেকাতে সড়ক অবরোধ করেছিল অবৈধ বসবাসকারীরা। তাদের পক্ষে রাস্তা নেমেছিলেন ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুম ও মহিলা কাউন্সিলর বিএনপি নেত্রী মনোয়ারা বেগম মনি।

খোঁজ নিয়ে জানা যায়, পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের মধ্যে অধিকাংশই নিম্ন আয়ের মানুষ। রিকশা-ভ্যানচালক থেকে শুরু করে গার্মেন্টসকর্মীর সংখ্যা বেশি। কম টাকায় বাস ভাড়া হওয়ার এসব পাহাড় পাদদেশে ঝুঁকিতে বসবাস করে আসছে তারা। দখলদারের তালিকায় রয়েছে রাজনীতিবিদ, জনপ্রতিনিধি ও অবৈধ ভূমিদস্যুরা। পাহাড় কেটে অবৈধভাবে ঘর নির্মাণ করে ভাড়া দিয়ে আসছেন পাহাড়খেকোরা। জমিদারি কায়দায় নেপথ্যে রয়েছে এসব পাহাড়-দস্যুরা।

জেলা প্রশাসন সূত্র জানায়, নগরীর ১৭টি পাহাড়ে ঝুঁকিপূর্ণ ৮৩৫ পরিবারের বসতি রয়েছে। সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে মতিঝর্ণা ও বাটালিহিল পাহাড়ে। ২০০৭ সালের ১১ জুন মতিঝর্ণা এলাকায় পাহাড় ধসে ১২৭ জনের মৃত্যু হয়েছিল। সেই থেকে পাহাড় ধসে মৃত্যুর মিছিল ঠেকানো যায়নি।

নগরের মতিঝর্ণা পাহাড়ে দেখা যায়, পাহাড় কেটে পাদদেশে ভাঁজে ভাঁজে গড়ে তোলা হয়েছে শত শত ঘরবাড়ি। বৃষ্টিতে পাহাড় ধসে চরম ঝুঁকি বসবাস করছে অনেক পরিবার। একই অবস্থা বাটালি হিল পাহাড়েও। আকবর শাহ এলাকা, রৌফাবাদ এলাকা সংলগ্ন মিয়ার পাহাড় কেটে গড়ে ওঠেছে বস্তিঘর। ঝুঁকিপূর্ণ পাহাড় পাদদেশে বিদ্যুৎ, পানি ও গ্যাসের অবৈধ সংযোগ রয়েছে। বিদ্যুতের এক মিটার থেকে ১০-১২টি সংযোগ রয়েছে। পাহাড়খেকোরা বিদ্যুৎ, পানি ও গ্যাসের সংযোগ দিয়ে লাখ লাখ টাকার বাণিজ্য করছে। জেনেও নিশ্চুপ রয়েছে সরকারি সংস্থাগুলো। সূত্র: দৈনিক পূর্বকোণ

Leave a Comment