অন্যান্য

১৮৯ লটে ১২টি গাড়িসহ ২৯১ কনটেইনার পণ্য নিলামে তুলছে চট্টগ্রাম কাস্টম হাউস

মোহাম্মদ আলী: করোনা ভাইরাস সংক্রমণের মধ্যে ২৩ দিনের মাথায় আবারো বড় ধরনের নিলাম করতে যাচ্ছে চট্টগ্রাম কাস্টমস হাউস কর্তৃপক্ষ।

কাল বৃহস্পতিবার (২৩ জুলাই) ১৮৯টি লটে ১২টি গাড়িসহ ২৯১ কনটেইনার পণ্য নিলামে তুলবে দেশের বৃহৎ এ শুল্ক স্টেশনটি। এ নিলামে থাকছে গাড়ি, যন্ত্রাংশ, কেমিক্যাল, এমিউজম্যান পার্ক, এমএস পাই্প, লাইটস অ্যান্ড টিভি, জেনারেটার, মোবাইল সামগ্রী, পাথর, টাওয়েল, কাপড়, ট্যাংগ অ্যান্ড সফট ড্রিংক্স, পেঁয়াজ, আপেল, মালটা ও মাংস।

নিলামটি সম্পন্ন হলে কাস্টম হাউসের রাজস্ব আয় বাড়ার সাথে সাথে চট্টগ্রাম বন্দরের কনটেইনার জট কমবে। সর্বশেষ গত ৩০ জুন চট্টগ্রাম কাস্টাম হাউসে ১৭৫ লটের একটি বড় নিলাম অনুষ্ঠিত হয়েছিল।

আর কাল বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য নিলামের মধ্যে রয়েছে এক কনটেইনার পার্টস, পাঁচ কনটেইনার ক্যামিক্যালস, ৬০ কনটেইনার অ্যামিউজমেন্ট পার্ক, চার কনটেইনার পিঁয়াজ, ৫৩ কনটেইনার আপেল, ২১ কনটেইনার কাপড়, এক কনটেইনার মালটা, নয় কনটেইনার পাথর, চার কনটেইনার টাওয়েল, ২৫ কনটেইনার এসএস পাইপ, দুই কনটে্‌ইনার লাইটস অ্যান্ড টিভি, এক কনটেইনার জেনারেটর, দুই কনটেইনার মোবাইল সামগ্রী, চার কনটেইনার ট্যাংগ অ্যান্ড সফট ড্রিংক্স, এক কনটেইনার মাংস।

অন্যদিকে, গাড়ীর মধ্যে রয়েছে অ্যালিয়েন, হ্যারিয়ার, ফ্রিজার ভ্যান, এক্স-ট্রেইল, অ্যাকোয়া, ভেজেল, হিনু, ফিল্ডার এবং সিয়েনটা ব্রাণ্ড।

আজ বুধবার (২২ জুলাই) ছিল নির্ধারিত মূল্য পরিশোধ করে দরপত্র ফরম সংগ্রহ করার শেষ দিন। সব প্রক্রিয়া শেষে কাল বৃহস্পতিবার সকাল নয়টা থেকে দুপুর দুইটার মধ্যে দরপত্র জমা দেয়া যাবে। চট্টগ্রাম কাস্টম হাউসের রাজস্ব কর্মকর্তা (প্রশাসন), চট্টগ্রাম জেলা প্রশাসন ও ঢাকার কাকরাইলে অবস্থিত শুল্ক আবগরী ও ভ্যাট কমিশনারেটের যুগ্ম-কমিশনারের (সদর) দপ্তরে দরপত্র ফরম জমা দেওয়া যাবে।

ইতোমধ্যে নিলামের সকল প্রক্রিয়া সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম কাস্টম হাউসের নিলাম শাখার উপ-কমিশনার ফরিদ আল মামুন। তিনি সিপ্লাসবিডি.নেটকে বলেন, ‘কাল বৃহস্পতিবার সকাল নয়টা থেকে দপুর আড়াইটা পর্যন্ত দরপত্র ফরম জমা দেওযা যাবে। দুপুর আড়াইটায় দরপত্র ফরম খোলা হবে।’

উল্লেখ্য, আমদানিকৃত পণ্য জাহাজ থেকে বন্দর ইয়ার্ডে নামার ৩০ দিনের মধ্যে সরবরাহ নিতে হয়। এই সময়ের মধ্যে কোনো আমদানিকারক পণ্য সরবরাহ না নিলে তাকে নোটিশ দেয় কাস্টম হাউজ। আর নোটিশের ১৫ দিনের মধ্যে খালাস না করলে তা নিলামে তুলতে পারে কাস্টমস কর্তৃপক্ষ। এছাড়া মিথ্যা ঘোষণায় আনা জব্দ করা পণ্যও নিলামে তোলা যায়। সর্বমোট ৪৫ দিনের মধ্যে নিলামে তোলার বিধান থাকলেও এটা কখনো কার্যকর করতে পারেনি কাস্টমস। এতে করে বন্দরের ইয়ার্ডে এসব কন্টেইনার পড়ে থাকে বছরের পর বছর। গত ২০ জুলাই পর্যন্ত চট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ারডে নিলাম যোগ্য কনটেইনার রয়েছে প্রায় আট হাজার ৪৯৪টি এবং নিলাম যোগ্য গাড়ি রয়েছে ৩৯৭টি।

source: Cplusbd.net

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *