হাসপাতালগুলোতে সিট না থাকলেও আসছে নতুন নতুন ডেঙ্গু রোগীঃ স্বাস্থ্য সচিব

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. আনোয়ার হোসেন হাওলাদার বলেছেন, দেশে প্রতিনিয়তই ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। ডেঙ্গু রোগীতে ভরে গেছে হাসপাতালগুলো। বর্তমানে ডেঙ্গু পরিস্থিতি ক্রমেই ভয়াবহ রূপ নিচ্ছে। আগের সব রেকর্ড ভেঙে প্রতিদিনই বাড়ছে রোগীর সংখ্যা। রাজধানীর কোনো হাসপাতালেই শয্যা ফাঁকা নেই, তবুও প্রতিদিনই নতুন নতুন রোগী আসছে বলে জানিয়েছেন তিনি।

তিনি আরও বলেন, হাসপাতালগুলোতে সিট না থাকলেও রোগীরা আসছে, কিন্তু আমরা তো তাদের ফেরত পাঠাতে পারি না। মেঝেতে হলেও তাদের জায়গা এবং চিকিৎসা সেবা দিচ্ছি।

আজকের সভায় আমরা হাসপাতালগুলোতে আলাদা ডেঙ্গু ইউনিট চালু করার সিদ্ধান্ত নিয়েছি বলে জানিয়েছেন সচিব। সোমবার (১৭ অক্টোবর) দুপুরে এ তথ্য জানান তিনি। পর্যাপ্ত ফ্লুইড সরবরাহ করতে হবে। প্রতিটি হাসপাতালে মশারি ব্যবহার বাধ্যতামূলক করতে হবে। রোগী যদি মশারি না নিয়ে আসে, তাহলে হাসপাতাল থেকে ব্যবস্থা করে দিতে হবে।

তিনি বলেন, সিটি করপোরেশনগুলোকে বলেছি, দ্রুত হটস্পটগুলোতে অভিযানের ব্যবস্থা করেন। শুধু অভিযান করলেই হবে না, মিডিয়ার ফোকাসে আনেন। সাধারণ মানুষসহ সবাইকে পার্টিসিপেট করান। ময়লাগুলো দ্রুত পয়ঃনিষ্কাশনে ব্যবস্থা নিন।

ড. আনোয়ার হোসেন হাওলাদার আরও বলেন, সাধারণ মানুষ যদি সচেতন না হয় তাহলে আমরা অভিযান পরিচালনা করে ও কিছু করতে পারব না। মশারির ব্যবহার নিশ্চিত করতে হবে।

আশেপাশের জায়গাগুলো পরিস্কার রাখতে হবে। ডাবের পানি ডেঙ্গু বিস্তারে সহায় হয়ে কাজ করছে। তাই ডাবের খোসা যত্রোতত্র ফেলে না রেখে দ্রুত অপসারন খুবই জরুরি। কারণ ডাবের খোসা আমাদের জন্য সর্বনাশের কারণ।

Leave a Comment