অন্যান্য

হাটহাজারীতে মাইকের অতিরিক্ত ব্যবহার কমাতে কঠোর হচ্ছে প্রশাসন

হাটহাজারীতে মাইকের অতিরিক্ত ব্যবহার কমাতে কঠোর হচ্ছে প্রশাসন।

চট্টগ্রামের হাটহাজারী উপজেলায় নানা ধর্মীয় ,সামাজিক, রাজনৈতিক অনুষ্ঠানকে কেন্দ্র করে যত্রতত্র বেড়েছে মাইকের ব্যবহার। অতিরিক্ত মাইক ব্যবহারের কারণে হাটহাজারীতে শব্দ দূষণের মাত্রা বেড়েছে ভয়াবহ ভাবে । শব্দ দূষণে অতিষ্ঠ হয়ে নানা ইউনিয়ন থেকে প্রায় শতাধিক দরখাস্ত করা হয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর।

এসব আবেদনের পরিপ্রেক্ষিতে সর্বশেষ মন্ত্রীদের কেবিনেট সভায় জারি করা আদেশ ও নির্দেশনা মানার বাধ্যবাধকতা স্মরণ করিয়ে দিয়ে কোন মাদ্রাসা, স্কুল বা সংগঠনকে যে কোন ধরনের অনুষ্ঠান করতে হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা থেকে মাইক ব্যবহারের অনুমতি নিতে হবে।

শনিবার প্রশাসনের একটি বৈঠকে হাটহাজারীতে সর্বত্র মাইকের ব্যবহার সীমিত করার সিদ্ধান্ত নেয় উপজেলা প্রশাসন। বিষয়টি নিশ্চিত করে হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শহিদুল আলম বলেন,পবিত্র  ঈদে মিলাদুন্নবী, প্রবারনা পূর্ণিমা, দুর্গা পূজা ও লক্ষী পূজাকে কেন্দ্র করে হাটহাজারীর কয়েকটি ইউনিয়নে সর্বত্র মাইকের সর্বোচ্চ ব্যবহার হয়ে আসছিল।

কিন্তু মাইকের ব্যবহার অত্যাধিক বেড়ে যাওয়াতে সাধারণ মানুষ শব্দ দূষণ জনিত নানা সমস্যায় ভুগছে। বিশেষ করে অসুস্থ, বৃদ্ধ আর ক্ষুধে শিক্ষার্থীরা উচ্চ শব্দের কারনে নানা শারিরীক ও মানসিক সমস্যায় ভুগছে। এমতাবস্থায় গভীর রাত পর্যন্ত মাইকের অতি উচ্চ শব্দে অতিষ্ঠ হয়ে অনেক ভুক্তভোগী উপজেলা প্রশাসন বরাবর মাইকের তথা শব্দ দূষণ বন্ধে দরখাস্ত করেন। প্রায় সব ইউনিয়ন থেকে প্রায় শতাধিক দরখাস্তের পরিপ্রেক্ষিতে উপজেলা প্রশাসন হাটহাজারীতে শব্দ দূষণ নিয়ন্ত্রণে মাইকের ব্যবহার বন্ধের সিদ্ধান্ত নেয়।

ইউএনও আরো জানান, কোন রকমের ধর্মীয় অনুষ্ঠান করতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কোন প্রকারের বাধা নেই। কিন্তু মিলাদুন্নবী সহ অন্যান্য ধর্মীয় ও রাজনৈতিক কিংবা সামাজিক যে কোন অনুষ্ঠানে উচ্চ শব্দে মাইক বাজানো যাবে না।

তবে অভ্যন্তরীণ সাউন্ড সিস্টেম ব্যবহার করা যাবে।যাতে অনুষ্ঠানের আওয়াজ আশপাশের সাধারন মানুষের ব্যাঘাত সৃষ্ঠি না করে সে মাত্রার সাউন্ড সিস্টেমে ব্যবহার করা যাবে শুধু।

উপজেলা প্রশাসনের আদেশ অমান্য করলে কি পদক্ষেপ নেয়া হবে জানতে চাইলে তিনি বলেন, যদি কোন ধর্মীয় বা সামাজিক প্রতিষ্ঠান এই আদেশ অমান্য করে তাদের জেল-জরিমানাসহ নানা প্রকারের সরকারি ভাতা, অনুদান থেকে ভবিষ্যতে বঞ্চিত করা হবে। আর ব্যক্তি বা সাংগঠনিক পর্যায়ে কেউ যদি এই আদেশ না মানে তাহলে তাদের বিরুদ্ধেও আইনানুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ ব্যাপারে ছিপাতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আহসান লাভু ও গুমান মর্দন ইউনিয়ন পরিষদের  চেয়ারম্যান মুজিবুর রহমান প্রশাসনের নির্দেশনা পেয়েছেন বলে জানিয়েন।

আরও সংবাদঃ হাটহাজারীতে মাইকের অতিরিক্ত ব্যবহার কমাতে কঠোর হচ্ছে প্রশাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *