সোনাগাজী

সোনাগাজীর মধ্যম চরচান্দিয়ার বোরো ধানের বাম্পার ফলন: সেচ মিটারের অভাবে ক্ষতিগ্রস্থ কৃষকেরা

এস.এন আবছারঃ সোনাগাজীর মধ্যম চরচান্দিয়ায় অন্যান্যবারের মত এবারও বোরো ধানের বাম্পার ফলন হয়েছে, কিন্তুু বৈদ্যুতিক সেচ মিটারের অভাবে আবাসিক মিটার থেকে সাইড লাইন দিয়ে পানির জন্য পাম্প চালিয়ে অধিক বিল সহ নানা ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে কুষকেরা।

সরেজমিন ঘুরে দেখা গেছে মধ্যম চরচান্দিয়ায় অন্যান্যবারের মত একারও প্রায় ৮০জন কৃষক ২০০একরের অধিক জমিতে বোরো ধান চাষ করেন, ধানের ফলন হয়েছে যথেষ্ট ভালো।

স্থানীয় ইউপি সদস্য নুর হোসেন এর নেতৃত্ব ও উৎসাহেই মূলত বোরো চাষে আগ্রহী হয় স্থানীয় কৃষকেরা, তিনি বলেন বোরো চাষের জন্য এখানে প্রবাসী খালেদ নামের এক ভদ্রলোক ৬টি এবং সরকারিভাবে ৩টি পাম্প বসানো হলেও বৈদ্যুতিক সেচ মিটার আছে মাত্র ৪টি অবশিষ্ট ৫টি পাম্প বিভিন্ন বাসা বাড়ীর আবাসিক মিটার থেকে সাইড লাইন দিয়ে চালানো হয়, এটা একদিকে যেমন ঝুঁকিপূর্ণ অন্যদিকে অধিক বিল আসে, বিলের চাপে কৃষকেরা হতাশ।

সেচ মিটার কেন লাগানো হচ্ছেনা প্রশ্নে হোসেন মেম্বার বলেন, আমরা বার বার চেষ্টা চালিয়েছি কিন্তু বিদ্যুৎ অফিস থেকে প্রত্যেকটি মিটারের বিপরিতে ট্রান্সফরমার বাবত ৮০/৯০হাজার টাকা করে চায়, এতটাকা দেয়ারমত সাধ্য এসব কৃষকদের নাই।
সারওয়ার, জহির, মিজান, রফিক সহ অন্যান্য কৃষকদের সাথেও দেখা হয়, এসময় স্থানীয় কৃষকদের উৎপাদন বৃদ্ধির স্বার্থে সেচ মিটারের বসানোর বিষয়ে তারা উপজেলা চেয়ারম্যানের হস্তক্ষেপ কামনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *