“সেনা বাজার” দরিদ্র মানুষের মানবতার বাজার

কক্সবাজারে করোনাভাইরাস ও ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে ক্ষতিগ্রস্ত ও কর্মহীন অসহায় ও মানুষদের নিত্য প্রয়োজনীয় দ্রব্যের চাহিদা পূরণ করতে তৃতীয় বারের মতো ‘সেনা বাজারের’ আয়োজন করেছে বাংলাদেশ সেনাবাহিনীর ১০ পদাতিক ডিভিশন।

বুধবার (৩ জুন) কক্সবাজার জেলার রামু খিজারী সরকারি উচ্চ বিদ্যালয় (রামু স্টেডিয়াম) মাঠে কাঁচা বাজার ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের এই বাজারের আয়োজন করা হয়।

ঈদগাহ বাজার থেকে আসা সুশীল কর্মকার বলেন, ‘সেনাবাহিনীর এ ধরনের কার্যক্রম অবশ্যই প্রশংসার দাবি রাখে। এর আগে সেনাবাহিনী কর্তৃক এ ধরনের বাজার পরিচালনার কথা শুনেছি। আজ নিজে এসে এ বাজার থেকে সুবিধা গ্রহণ করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।
জানা গেছে, কক্সবাজার ও চট্টগ্রাম জেলার ৪টি উপজেলায় গত ২৪ মার্চ থেকেই মাঠে আছে সেনাবাহিনীর ১০ পদাতিক ডিভিশন। টহল কার্যক্রম ছাড়াও করোনার ভয়াবহতার ব্যাপারে মানুষকে সচেতন করে চলেছেন তারা। পাশাপাশি তারা পথচারীদের মাঝে হ্যান্ড স্যানিটাইজার এবং মাস্ক বিতরন করেন। এছাড়া নিজেদের রেশন বাঁচিয়ে বাড়ি বাড়ি গিয়ে চাল, ডাল, তেল, আলু, পেঁয়াজ ও সাবানসহ নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী কর্মহীন অসহায় পরিবারের মানুষগুলোর হাতে তুলে দিচ্ছেন।

অন্যদিকে সেনা সদস্যরা কক্সবাজার জেলার প্রবেশদ্বার চকরিয়ায় এবং রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পের প্রবেশদ্বারে একাধিক ডিজইনফেকশন বুথের মাধ্যমে জরুরী সরবরাহ কাজে নিয়োজিত যানবাহন ও মানুষকে জীবাণুমুক্ত করছেন।
সর্বশেষ সুপার সাইক্লোন ‘ঘূর্ণিঝড় আম্পান’ উপদ্রুত এলাকাগুলোতে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি, রাস্তাঘাট ও বাঁধ পুনঃনির্মাণ এবং দুর্যোগে ক্ষতিগ্রস্ত এলাকার জনসাধারণকে প্রয়োজনীয় চিকিৎসা সহায়তা ও ত্রান প্রদানের মাধ্যমে বেসামরিক প্রশাসনকে সহায়তা অব্যাহত রেখেছে সেনাবাহিনী। সুত্রঃ চট্টগ্রাম প্রতিদিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *