অন্যান্য

মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশি সিনেমা হল সৌদি আরবে

চার দশকের বিরতির পর ২০১৮ সালে ফের সৌদি আরবে চালু করা হয় সিনেমা হল। এরপর দেশটিতে দ্রুততম সময়ের মধ্যে সিনেমা হলের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এছাড়াও বৃদ্ধি পেয়েছে সিনেমা প্রদর্শনীর স্থান ও সংখ্যাও। নতুন করে সিনেমা হল খুলে দেওয়ার ৬ বছর পূর্তি উদযাপন করেছে সৌদি আরব। খবর, গালফ নিউজ।

বর্তমানে সৌদিতে সিনেমা হল রয়েছে ৬৬টি। এসব হলে রয়েছে ৬১৮টি পর্দা। ২২টি শহরজুড়ে থাকা এসব সিনেমা হলগুলোতে মোট আসন রয়েছে ৬৩ হাজার ৩০০টি, যা আরব বিশ্বের মধ্যে সর্বোচ্চ।

আরও পড়ুনঃ ২৬ এপ্রিল ঘিরে শঙ্কা, মুখোমুখি হবে কি আওয়ামী লীগ-বিএনপি

২০১৮ সালের পর গত ছয় বছরে সৌদিতে সিনেমা প্রদর্শিত হয়েছে প্রায় দুই হাজার । যার মধ্যে ৪৫টি সৌদির নিজস্ব নির্মান। এসব সিনেমা প্রদর্শনীর মাধ্যমে আয় হয়েছে ৩ দশমিক ৭ বিলিয়ন রিয়াল। শুধুমাত্র ২০২৩ সালেই দেশটিতে ১৬ হাজার ৬০০ মিলিয়ন টিকেট বিক্রি হয়েছে।

সিনেমা প্রদর্শনীর পাশাপাশি সিনেমা বিষয়ক বিভিন্ন উৎসবও আয়োজন করছে দেশটি। গত সপ্তাহে দেশটিতে গালফ সিনেফা উৎসব অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক দর্শকদের কাছে পৌঁছাতে বিশ্বের অন্যান্য দেশ এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে একাধিক চুক্তি স্বাক্ষর করেছে মধ্যপ্রাচ্যের অন্যতম শক্তিশালী এ মুসলিম দেশ।

চলতি বছরের মার্চে সৌদি ফিল্ম কমিশন চীনের বোনা ফিল্ম গ্রুপের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে। এরমাধ্যমে সৌদির ছবি চীনের বাজারে প্রবেশের সুযোগ পায়। এছাড়া এই চুক্তির মাধ্যমে এই দুই দেশ প্রশিক্ষণ, দক্ষতা উন্নয়ন এবং যৌথ সিনেমা তৈরির ফান্ডসহ নিজেদের মধ্যে বিভিন্ন সহযোগিতার দ্বার উন্মোচন করে।

উল্লেখ্য, দেশটির সরকার পাঁচটি দেশে সৌদির ছবি প্রদর্শনীর একটি উদ্যোগ নিয়েছে। ‘সৌদি ফিল্ম নাইট’ নামের এই প্রদর্শনীর আওতায় সৌদির ছবি দেখানো হবে মরক্কো, অস্ট্রেলিয়া, চীন, ভারত এবং মেক্সিকোতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *