অন্যান্য

ভারতের সঙ্গে আমদানি-রফতানি বন্ধ করল তালেবান

ভারতের সঙ্গে আমদানি-রফতানি বন্ধ করল তালেবান

আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর এবার গোটা দেশের ক্ষমতা দখলের পথে তালেবান।তালেবানদের সেই ক্ষমতা দখলের প্রভাব পড়ল ভারত এবং আফগানিস্তানের বাণিজ্যিক সম্পর্কে। আপাতত দু’দেশের মধ্যে পণ্য পরিবহণ বন্ধ রয়েছে। যার জেরে ধাক্কা খেয়েছে আমদানি এবং রফতানি। এ কথা জানিয়ছেন ফেডারেশন অব ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের ডিরেক্টর জেনারেল অজয় সহায়। খবর-আনন্দবাজার।

আমদানি-রফতানি নিয়ে অজয় জানিয়েছেন, আমরা আফগানিস্তানের সব থেকে বড় সহযোগী। ২০২১ সালে সে দেশে আমাদের রফতানির অঙ্ক ছিল ৮৩.৫ কোটি ডলার।

৫১ কোটি ডলারের পণ্য আমরা আমদানি করেছি সে দেশ থেকে।’ পাকিস্তানের যে পথ ধরে পণ্য পরিবহণ হত তা বন্ধ করে দিয়েছে তালিবান। ওই পথ ধরেই আফগানিস্তান থেকে ভারতে পণ্য আসত। যা গত কয়েক দিন ধরে বন্ধ রয়েছে। দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক নিয়ে অজয় বলেছেন, ‘বাণিজ্য এবং বিনিয়োগের ব্যাপারে দু’দেশের সম্পর্ক দীর্ঘ দিনের।

চিনি, ওষুধ, পোশাক, চা, কফি, মশলা, ট্রান্সমিটার টাওয়ারের মতো জিনিস বর্তমানে আফগানিস্তানে রফতানি করে ভারত। শুকনো ফলের ব্যাপারে আফগানিস্তানের উপর অনেকটাই নির্ভরশীল ভারত।
এ ছাড়াও ভারত আফগানিস্তানে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে। ভারতের সঙ্গে আফগানিস্তানের সুসম্পর্কের বিষয়টি উঠে এসেছিল অজয়ের কথায়।

যদিও অজয় আশা প্রকাশ করেছেন, এই পরিস্থিতি কেটে যাবে বলে। আমদানি-রফতানির সিংহভাগ বন্ধ হলেও দুবাই হয়ে কিছু পণ্য চলাচল করছে বলে জানিয়েছেন তিনি। এ ব্যাপারে তিনি বলেছেন, ‘‘আমি নিশ্চিত আফিগানিস্তান একটা সময় পর অনুভব করবে এগিয়ে যাওয়ার একমাত্র পথ অর্থনৈতিক উন্নতি। ব্যবসার মাধ্যমেই যা সম্ভব।’’

আরও সংবাদঃ ভারতের সঙ্গে আমদানি-রফতানি বন্ধ করল তালেবান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *