বিমানবন্দরে প্রবাসীদের সাথে ‘ভালো ব্যবহারের কোর্স’ করানোর সিদ্ধান্ত

বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোহাম্মদ মফিদুর রহমান জানিয়েছেন, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কর্মীদের ‘ভালো ব্যবহার’ শেখানোর জন্য কোর্স চালু করা হবে বলে। তিনি এ কথা জানান, বুধবার (১০ আগস্ট) শাহজালালে অনুষ্ঠিত গণশুনানিতে।

সাধারণ যাত্রীদের সঙ্গে বিমানবন্দরে খারাপ ব্যবহার নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে উল্লেখ করে বেবিচক চেয়ারম্যান বলেন, বিশেষ প্রশিক্ষণ কোর্স চালু করা হবে, যেন যাত্রীদের সাথে বিমানবন্দর কর্মীরা ভালো ব্যবহার করেন। এর আওতায় থাকবে বিমানবন্দরে কর্মরত ইমিগ্রেশন, কাস্টমস, পুলিশ সবাই। যাত্রীদের সঙ্গে খারাপ ব্যবহার করে কেউ এখানে চাকরি করতে পারবে না।

সম্প্রতি বিমানবন্দরে এক যাত্রীকে চড় মারেন এক কাস্টমস কর্মকর্তা। এ নিয়ে সৃষ্টি হয় ব্যাপক সমালোচনার। এ কথা উল্লেখ করে বেবিচক চেয়ারম্যান বলেন, আমরা বদ্ধ পরিকর যাত্রীদের সম্মান অক্ষুণ্ন রাখতে। যাত্রী ভুল করে থাকলেও তার গায়ে আঘাত করার অধিকার নেই, কাস্টমসের ঘটনায় আমরা অত্যন্ত ব্যথিত। যিনি এই ঘটনা ঘটিয়েছেন, তার ব্যাপারে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। শুধু তাকে সাময়িক বরখাস্ত না, তার ব্যাপারে তদন্ত চলছে।

তিনি বলেন, আমরা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় ট্রান্সপোর্টের ব্যবস্থা করতে যাচ্ছি। এটা প্রাথমিক পর্যায়ে রয়েছে। প্রবাসী ভাইয়েরা পরিবহন সেক্টরের কাছে অনেক প্রতারিত হন। আমরা শাটল বাসের ব্যবস্থা করবো। আশা করছি দ্রুত হয়ে যাবে। প্রবাসীরা সামান্য মূল্য দিয়ে শাটল বাসে টিকিট কাটতে পারবেন। বিমানবন্দর থেকে উত্তরাসহ কয়েকটি গন্তব্যে যাত্রীদের নিয়ে এসব বাস চলবে। এতে যাত্রীরা আর জিম্মি হবে না।

বিমানবন্দর থেকে ডলার পাচার হচ্ছে কিনা, এমন একটি প্রশ্নের জবাবে বেবিচক চেয়ারম্যান বলেন, যারাই ডলার পাচার করার চেষ্টা করবেন তাদের সবার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

গণশুনানিতে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলামসহ বিভিন্ন এয়ারলাইনসের প্রতিনিধি এবং যাত্রীরা অংশ নেন।

Leave a Comment