ফেনী

ফেনীতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়ালো ৩’শ

ফেনীতে রেকর্ড গড়ে ৩’শ অতিক্রম করল করোনা আক্রান্তের সংখ্যা। জেলায় গত ২৪ ঘন্টায় রেকর্ড ৪৯ জন আক্রান্ত হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, সাংবাদিক পত্নী ও একই পরিবারের ৪ জন সদস্য রয়েছে। সোমবার বিকেলে সিভিল সার্জন ডা. মো. সাজ্জাদ হোসেন এ তথ্য জানিয়েছেন। দেশে করোনা ভাইরাসের সংক্রামনের তিন মাসের মাথায় ফেনীতে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৩১৩।

সিভিল সার্জন জানান, সোমবার নোয়াখালীর আবদুল মালেক উকিল মেডিকেল কলেজ হাসপাতালের পরীক্ষাগার থেকে পাঠানো প্রতিবেদনে ৪৯ জনের করোনা পজেটিভ এসেছে। নতুন শনাক্তকৃতদের মধ্যে ফেনী সদর ২৯ জন, ছাগলনাইয়া ৯ জন, দাগনভূইয়া ৭ জন ও সোনাগাজী ৩ জন রয়েছেন। এছাড়া ফেনী জেলা বাইরের চৌদ্দগ্রাম উপজেলার একজন বাসিন্দা রয়েছেন। যার নমুনা ফেনীতে সংগ্রহ করা হয়েছিল।

ছাগলনাইয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. শিহাব উদ্দিন জানান, ছাগলনাইয়া উপজেলায় আরো ৯ জন করোনা রোগী সনাক্ত হয়েছে। এ নিয়ে উপজেলায় মোট আক্রান্ত ৩৩ জন। নতুন আক্রান্তদের মধ্যে বাঁশপাড়া ২ জন, দৌলতপুর আলম বাজার ১ জন, পশ্চিম ছাগলনাইয়া মিয়াজি বাড়ী ১ জন, দারোগার হাট মজুমদার বাড়ী ১ জন, মটুয়া ১ জন, কুহুমা শান্তির হাট ভুইয়া বাড়ি ১ জন, শুভপুর ১ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে ১৩ জন সুস্থ্য হয়েছে।

দাগনভূঞা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রুবাইয়েত বিন করিম জানান, দাগনভূঞা নতুন করে আরো ৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এনিয়ে উপজেলায় ৯১ জনের করোনা আক্রান্ত হয়েছে। নতুন আক্রান্তদের মধ্যে রামনগরে ৪ জন, পৌরসভায় ১ জন, পূর্বচন্দ্রপুরে ১ জন ও ইয়াকুব পুরে ১ জন রয়েছে। উপজেলায় আক্রান্তদের মধ্যে ১১ জন সুস্থ্য হয়েছে। এছাড়া এ উপজেলায় করোনা আক্রান্ত হয়ে এ পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে। উপজেলায় সংগৃহীত মোট ৭৩২টি নমুনার মধ্যে ৫৩২টির ফলাফলে উক্ত সংখ্যক শনাক্ত হয়েছে। এছাড়া সোনাগাজী উপজেলায় নতুন করে তিন জন শনাক্ত হয়েছেন।

সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. মো. শরফুদ্দিন মাহমুদ জানান, গত ১৬ এপ্রিল ফেনীতে প্রথম এক যুবকের শরীরে করোনাভাইরাসের সংক্রামন শনাক্ত হয়। শনিবার পর্যন্ত জেলায় ২৩৪৬ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষাগার জন্য নোয়াখালী আবদুল মালেক মেডিকেল কলেজে, চট্টগ্রামের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি), চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করা হয়।

এদের মধ্যে ১৯৩৫ জনের প্রতিবেদন পেয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। এদের মধ্যে চিকিৎসক, স্বাস্থ্যকর্মী, পুলিশ সদস্য, গণমাধ্যমকর্মী, জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তা, ব্যাংকার, প্রকৌশলীসহ ৩১৩ জনের পজেটিভ রিপোর্ট পেয়েছে। এর মধ্যে ৭ জন মারা গেছেন। সুস্থ হয়েছেন ৬৮ জন। আক্রান্ত সাতজনকে অন্যত্র স্থানান্তর করা হয়েছে। বর্তমানে আক্রান্তরা ফেনী জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ড ও হোম আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন। এখনও নমুনা প্রতিবেদনের ফল অপেক্ষমান রয়েছে ৪১১ জন।

করোনা শনাক্ত ব্যক্তিদের মধ্যে সদরের ১২১ জন, দাগভূঞায় ৯১ জন, সোনাগাজীতে ৩৯ জন, ছাগলনাইয়ায় ৩৬ জন, ফুলগাজীতে ১০ জন ও পরশুরামে ৯ জন। অপর ৬ জন পাশ্ববর্তী চট্টগ্রাম, মিরসরাই, চৌদ্দগ্রাম ও সেনবাগের বাসিন্দা। ফেনী জেনারেল হাসপাতালে নমুনা পরীক্ষা দিয়ে তারা আক্রান্ত হওয়ার প্রতিবেদন পেয়েছে।

সুস্থ্য হওয়া ৬৮ জনের মধ্যে সদরে ২৫ জন, ছাগলনাইয়ায় ১৩ জন, দাগনভূঞায় ১০ জন, সোনাগাজীতে ৮ জন, পরশুরামে ৭ জন ও ফুলগাজীতে ৫ জন।

স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, গত ১০ দিনে জেলায় মোট ২২০ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। গত ২৯ মে শুক্রবার ফেনীতে একদিনে দ্বিতীয় সর্বোচ্চ সংখ্যক ৪৭ জন করোনা রোগী শনাক্ত করা হয়। এর আগে ৫ জুন শুক্রবার একদিনে তৃতীয় সর্বোচ্চ সংখ্যক ৩২ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছিল।শুরুরে শনাক্ত কম থাকলেও মে মাসে এসে লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে শনাক্তের সংখ্যা। এর আগে ১৬ এপ্রিল হতে ৯ মে পর্যন্ত ফেনীতে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ছিল ৭ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *