ফাইভজি রেখে পরিকল্পনা চলছে ৬জির

ফাইভজি রেখে পরিকল্পনা চলছে ৬জির

পঞ্চম প্রজন্মের ওয়্যারলেস সিস্টেম, যা সংক্ষেপে ৫জি উন্নত প্রযুক্তির ওয়্যারলেস নেটওয়ার্ক, যা ২০১৮-এর পরবর্তী সময়ে উন্মুক্ত করা হয়েছে। বিশ্বের কোনো জায়গায় এখনো ৫জি সংযোগ সেবা
শুরু হয়নি।

এরই মধ্যে ৬জি প্রযুক্তি নিয়ে গবেষণা শুরু করে দিয়েছে কোয়ালকম, অ্যাপল, গুগল ও এলজির মতো বাজারের শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। ৬জি নিয়ে গবেষণা ও ৫জির নানা ‘সীমাবদ্ধতা’  নেওয়া হচ্ছে পরিকল্পনা বিবেচনায়। শীর্ষ প্রতিষ্ঠানগুলো ৬জি ওয়্যারলেস প্রযুক্তিকে চিন্তা করছে এমন একটি সর্বব্যাপী সংযোগ ব্যবস্থা হিসাবে যে নেটওয়ার্ক কাভারেজ আর ব্যান্ডউইথ নিয়ে একদমই ভাবতে হবে না ব্যবহারকারীকে। আর এ লক্ষ্যের ব্যাপ্তি এতটাই যে, ৫জি প্রযুক্তি এর আংশিক অর্জন করা শুরু করেছে শুধু। ৫জি’র মাধ্যমে ভিন্ন ভিন্ন যে সেন্সরগুলো সংযোগ পাবে বলে আমরা আশা করছি, সেগুলো ৬জি প্রযুক্তিতে আরও বেশি কর্মক্ষমতা পাবে এবং ব্যবহারকারীর জীবন সহজ করতে একে অপরের সঙ্গে যোগাযোগের ভিত্তিতে কাজ করবে’ বলে জানিয়েছেন, এ প্রসঙ্গে একাধিক প্রযুক্তি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও প্রকৌশলী।

চেং পরামর্শ দিয়েছেন, ৬জি প্রযুক্তি এখনো পরিকল্পনা ও পরীক্ষামূলক পর্যায়ে আছে; তাই এখনই কেউ ৬জি প্রযুক্তি পণ্য বানিয়ে ফেলার দাবি করলে তাতে কান না দেওয়ার জন্য।

ফাইভজি রেখে পরিকল্পনা চলছে ৬জির

Leave a Comment