প্রাণঘাতী করোনায় বিশ্বমানবতার হাহাকার

মোহাম্মদ হোসেনঃ বিশ্বব্যাপী অদৃশ্য করোনাভাইরাস এর প্রাণঘাতী থাবায় আতঙ্কিত সমগ্র মানুষ। পৃথিবীব্যাপী করোনাভাইরাস এর রোগীর সংখ্যা ও মৃতের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।অমানুষের সৃষ্টি করোনাভাইরাস দানব পৃথিবী কে থমকে দিয়েছে। পৃথিবীর প্রায় সাড়ে ৭শ কোটি মানুষ প্রতিনিয়ত মৃ, ত্যুর আত ঙ্কে রয়েছে। এই প্রথম বাঁচার জন্য মানুষ আয়-উপার্জন ছেড়ে সামাজিক দূরত্ব বজায়ের জন্য ঘরে বন্দি।

অন্যদিকে শ্রমজীবী দিনমজুরদের আহারের জন্য হাহাকার বাড়ছে প্রতিনিয়ত। শহরগুলোর রাস্তায় বেরিয়ে এসে হাজারো ক্ষুধার্ত মানুষ আহারের জন্য।সরকারি বাধা অমান্য করে রিক্সা ও ভ্যান চালক রাস্তায় বেরিয়েছে অর্থ উপার্জনের জন্য কিন্তু পেসেঞ্জার না থাকায় তাদেরও হাহাকার থামছে না।
বেশি হাহাকার বাড়ছে মধ্যবিত্ত পরিবার গুলোতে তারা আত্মসম্মানের ভয়ে কাউকে কিছু বলতে পারছে না তারা অর্ধাহারে-অনাহারে দিনাতিপাত করছে।

জাতিসংঘ খাদ্য ও কৃষি সংস্থা প্রধান অর্থনীতিবিদ বলেন, সারাবিশ্বে নতুন করে ৩ কোটি মানুষের খাদ্য সহায়তা প্রয়োজন। তাদের মধ্যে ২ কোটি মানুষকে সহায়তা করার সুযোগ রয়েছে। আগামী ৩ মাসের মাথায় প্রতিদিন ৩ লাখ মানুষ সারা বিশ্বে খাদ্যের অভাবে মারা যাবেন। এ মৃ, ত্যু করোনাভাইরাসের সাথে সম্পর্কিত নয়।

করোনাভাইরাসের কারণে বিশ্বজুড়ে খাদ্য সংকটে দুর্ভিক্ষের আশঙ্কা করছে জাতিসংঘ। সংস্থাটির দেয়া প্রতিবেদন অনুযায়ী বর্তমানে বিশ্বে দেড় কোটি মানুষ চরম খাদ্য সঙ্কটে রয়েছে। বছরের শেষে এ সংখ্যা ২৬ কোটি ছাড়িয়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

খাদ্য ঘাটতি নিরসনের একমাত্র উপায় প্রত্যেকটা জায়গায় সমাহারে চাষাবাদ করা।সরকার ইতিমধ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে কিন্তু ব্যক্তি উদ্যোগ ও ব্যক্তি সচেতন নাহলে সঠিক উৎপাদন সম্ভব নয়। এই মহামারী মোকাবেলায় সামাজিক দূরত্ব বজায়ের যেমন বিকল্প নেই তেমনি খাদ্য সংকট দূরীকরণে জন্য খাদ্য উৎপাদনের বিকল্প নেই। তাই সবাই সামাজিক দূরত্ব বজায় রেখে চাষাবাদ প্রক্রিয়া চালিয়ে যেতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *