প্রধানমন্ত্রীর নির্দেশ থাকার পরেও সকল জেলায় আইসিইউ স্থাপনে ব্যর্থ স্বাস্থ্য মন্ত্রণালয়

জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা জনবন্ধু গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেছেন, অতিমারী করোনার সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে আইসিইউ এর চাহিদা। কিন্তু দেশের ৩৫ জেলায় এখনো আইসিইউ নেই। অথচ, এক বছর আগে প্রধানমন্ত্রী সকল জেলায় আইসিইউ স্থাপনের নির্দেশ দিয়েছিলেন। সকল জেলায় আইসিইউ স্থাপনে ব্যর্থ হয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

আজ সোমবার (৫ জুলাই) এক বিবৃতিতে জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের আরও বলেন, গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী দেশের আইসিইউ এর ৭৬ ভাগই ঢাকা বিভাগে। এরমধ্যে রাজধানীতেই ৭৩ ভাগ।

আইইডিসিআরবি এর তথ্য মতে গেলো জুন মাসে করোনা শনাক্তের ৭৮ ভাগই ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট। তাই করোনা আক্রান্ত রোগীদের জন্য আইসিইউ এর চাহিদা বেড়েছে। কিন্তু সকল জেলায় আইসিইউ না থাকায় কঠোর লকডাউনের মাঝে করোনা রোগী নিয়ে এক জেলা থেকে অন্য জেলায় ছোটাছুটি করছে স্বজনরা।

অপরদিকে, রাজধানীর সরকারী হাসপাতাল গুলোর আইসিইউ ফাঁকা নেই বললেই চলে। তাই দ্রুত পূর্ণ হয়ে যাচ্ছে বেসরকারী হাসপাতালের আইসিইউগুলো। গতকাল (৪ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর বলেছে, রোগী বাড়লে অক্সিজেন সরবরাহ চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। পরিস্থিতি আরও খারাপ হলে, আইসিইউ এর জন্য হাহাকার উঠবে। আশঙ্কাজনক হারে বেড়ে যেতে পারে মৃত্যুহার।

বিবৃতিতে জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের আরও বলেন, স্বাস্থ্য মন্ত্রনালয়ের ব্যর্থতায় ভয়াবহ ভবিষ্যতের দিকে করোনা পরিস্থিতি। তাই যত দ্রুত সম্ভব সকল জেলায় আইসিইউ স্থাপন এবং পর্যাপ্ত অক্সিজেন সহায়তা নিশ্চিত করতে অতিদ্রুত কার্যকর উদ্যোগ নিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *