অন্যান্য

পোশাক শ্রমিকদের বোনাস ২৭ জুলাই, বেতন ৩০ জুলাই দেয়ার নির্দেশ

আগামী ২৭ জুলাইয়ের মধ্যে বোনাস ও ৩০ জুলাইয়ের মধ্যে পোশাকশিল্পের জন্য মজুরি দিতে সময়সীমা নির্ধারণ করা হয়েছে। তবে ২৫ জুলাইয়ের মধ্যে অন্য খাতের শ্রমিকদের মজুরি-বোনাস দেয়ার নিদের্শনা দেয়া হয়েছে।

আবার চলতি মাসের শেষ দিন অথবা আগামী মাসের প্রথম দিন ঈদ হলেও পোশাক শ্রমিকেরা অর্ধেক মজুরি পাবেন। বাকি অর্ধেক মজুরি পাবেন ঈদের ছুটির পর। গত ঈদেও অর্ধেক মজুরি পেয়েছিলেন শ্রমিকেরা। অধিকাংশ পোশাক কারখানার শ্রমিক বোনাসের বাকি অর্ধেক এখনো পাননি।

সোমবার রাজধানীর বিজয়নগরের শ্রম ভবনে অনুষ্ঠিত বর্তমান শ্রম পরিস্থিতি ও পবিত্র ঈদুল আজহার উপলক্ষে মজুরি–বোনাস নিয়ে মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের (টিসিসি) ৬৫তম সভায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এই ঘোষণা দেন। মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানান হয়।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের ঈদের ছুটি সরকারি ছুটির সঙ্গে মিলিয়ে তিন দিনই হবে। ঈদে করোনাভাইরাস সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে শ্রমিকদের কর্মস্থল এলাকায় থাকতে বলা হয়েছে। এছাড়া অর্থনীতির চাকা সচল রাখতে এবং উৎপাদন স্বাভাবিক রাখতে শ্রমিককে ছাঁটাই না করতে মালিকদের পরামর্শ দেন তিনি।

সভায় মন্ত্রণালয়ের সচিব কে এম আবদুস সালাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের (ডিআইএফই) মহাপরিদর্শক শিবনাথ রায়, বিজিএমইএ’র সভাপতি রুবানা হক, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন খান, ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলের মহাসচিব চায়না রহমান, গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল আহসান প্রমুখ অংশ নেন।

সূত্র: দৈনিক পূর্বকোণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *