অন্যান্য

পূর্ব রাজাবাজার থেকে বেরোতে–ঢুকতে অজুহাতের শেষ নেই তাঁদের

দ্বিতীয় দিনেই পূর্ব রাজাবাজারে লকডাউন নিশ্চিত করতে গিয়ে হিমশিম খেয়েছেন স্বেচ্ছাসেবীরা। কোথাও কোথাও দেয়াল টপকে, আবার কোথাও বাঁশের প্রতিবন্ধকের নিচ দিয়ে মহল্লা থেকে বেরিয়ে গেছেন স্থানীয় লোকজন। আবার মহল্লার বড় ভাইয়ের টেলিফোনেও এলাকা থেকে বের হতে দিতে বাধ্য হয়েছেন স্বেচ্ছাসেবীদের কেউ কেউ। বৃহস্পতিবার দুপুরের পর পূর্ব রাজাবাজারে ঢোকার তিনটি ফটকের সামনে দাঁড়িয়ে থেকে দেখা গেছে এসব দৃশ্য।

যদিও সকালেই এই এলাকায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক ব্যক্তি মারা যান, তবু স্থানীয় বাসিন্দাদের একাংশ বাইরে বেরোনোর জন্য মরিয়া হয়ে ওঠেন। বৃহস্পতিবার এলাকার ১৬ জন কোভিড-১৯ শনাক্তে নাজনীন স্কুলে নমুনা দেন। প্রথম দিনে যে ১৪ জন নমুনা দিয়েছিলেন তাঁদের ফল এখনো পাওয়া যায়নি বলে জানিয়েছেন কাউন্সিলর অফিসের কর্মকর্তা মাসুদ হোসেন।

বেলা ৩টার দিকে আইবিএ হোস্টেলের সামনে দায়িত্ব পালন করছিলেন ফজলে রাব্বী নামের একজন স্বেচ্ছাসেবী। একজন নারী তাঁকে জানান, বাড়িতে কিডনি ডায়ালাইসিস করতে হয় এমন একজন রোগী আছেন। সপ্তাহে তাঁকে তিন দিন বেরোতে হয়। স্বেচ্ছাসেবী সঙ্গে সঙ্গেই তাঁকে সব রকম সহযোগিতার আশ্বাস দেন।

এরপর সেখানে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের টি–শার্ট পরা এক তরুণ আসেন। তিনি নিজেকে ওই বিশ্ববিদ্যালয়ের ছাত্র বলে পরিচয় দেন। জরুরি প্রয়োজনে মহল্লার বাইরে যাওয়া দরকার বলে জানান। স্বেচ্ছাসেবী প্রয়োজন জানতে চাইলে তিনি বলেন, তাঁর কিছু কাঁচাবাজার প্রয়োজন। ভেতরে ভ্যানে কাঁচাবাজার পাওয়া যাচ্ছে বলায় তিনি বলেন, ‘আমার পার্সেল এসেছে। কিছু বই আছে।’ পার্সেল ফটকে পৌঁছে দিলে বাসায় দিয়ে আসা হবে বলায় তিনি বলেন, পার্সেলটি আকারে অনেক বড়, এক বস্তার মতো হবে। অনেকবার বোঝানোর পরও তিনি বাঁশের প্রতিবন্ধকের সামনেই ঘুরতে থাকেন।

এরপর ঘটনাস্থলে আসেন নাঈম বিন হাওলাদার নামের এক তরুণ। তিনি সোজা বাঁশের প্রতিবন্ধক ঠেলে বেরিয়ে যাওয়ার চেষ্টা করেন। স্বেচ্ছাসেবী বাধা দিলে তিনি বলেন, ‘আপনি জানেন আমি কে?’ এক কথা-দুই কথার পর দুজনের মধ্যে উত্তপ্ত বাক্য বিনিময় হয়। শেষ পর্যন্ত নাঈম একজন ‘বড় ভাই’কে ফোনে ধরিয়ে দেন। তাঁর নির্দেশে বেরিয়ে যান নাঈম। তবে বড় ভাইটি কে, সে সম্পর্কে ঘটনাস্থলে উপস্থিত কেউ কিছু বলেননি। বেরিয়ে আসার কারণ জানতে চাইলে নাঈম বলেন, তিনি ভোক্তার অধিকারে যাবেন মামলা করতে। একটি অনলাইন শপে তাঁর ৫৫ হাজার টাকা আটকা পড়েছে। অনলাইনে মামলা করা যেত কি না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, তিনি নিশ্চিত নন। সে কারণে সশরীরে যাবেন বলে ঠিক করেছেন। তখন ঘড়িতে বিকেল ৪টা।

এর কিছুক্ষণ পর আসেন মো. মেনু মিয়া নামের এক ব্যক্তি। তিনি স্বেচ্ছাসেবীদের বলেন, তাঁর সিগারেট কিনতে যাওয়া জরুরি। বারবার বোঝানোর পরও তাঁকে এই প্রতিবেদক থাকা অবস্থায় ভেতরে পাঠানো যায়নি। পরে অবশ্য মরিয়া হয়ে বাইরে বেরোনোর অন্য একটি কারণের কথা তিনি বলেন। তিনি জানান, ফার্মগেটের এক চা-বিড়ির দোকানদারের কাছে তিনি টাকা পান। সেই টাকাটা নেওয়া দরকার। আরেক ব্যক্তিকেও প্রতিবন্ধকের সামনে থেকে নড়ানো যাচ্ছিল না। লকডাউন হবে শুনে তিনি বন্ধুর বাসায় চলে গিয়েছিলেন। ভেতরে ঢোকার অনুমতি চেয়েও পাননি, তাই অপেক্ষা করছিলেন। এই প্রতিবেদক ঘটনাস্থলে থাকা অবস্থায় অবশ্য তিনি ঢুকতে পারেননি। তরুণ স্বেচ্ছাসেবীদের  !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *