অন্যান্য

করোনা পজিটিভ হবার ১০ দিন পরই কাজে যোগদান করা যাবে, টেষ্টই দিতে হবে না!

এবার আরেকটি সুসংবাদ দিতে চাই। করোনা পজিটিভ হবার পর দু বার নেগেটিভ রিপোর্টের জন্য অপেক্ষা করতে হয়, নেগেটিভ আসার পরও আরো ৭ কিংবা ১৪ দিন আইসোলেশনে থাকতে হয়- এমন ধারণা এতোদিন প্রচলিত ছিলো।

কিন্তু চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ডাক্তার,নার্সসহ সকল কর্মকর্তা কর্মচারীদের জন্য প্রেরিত স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, এবার করোনা পজিটিভ হবার ১০ দিন পর কমপক্ষে ৩ দিন কোনো জ্বর (জ্বর কমার ঔষধ ছাড়া) না থাকলে কাজে যোগদান করতে পারবে।

গত (২৮ মে) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. মো: আমিনুল হাসান স্বাক্ষরিত ‘কোভিড ব্যবস্থাপনার জন্য জরুরি নির্দেশনা’ বিষয়ে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়- ১) সেবাপ্রদানকারী করোনা পজিটিভ হলে। ক) উপসর্গসহ: উপসর্গ শুরুর ১০ দিন পর, কমপক্ষে ৩ দিন কোনো জ্বর (জ্বর কমার ঔষধ ছাড়া) না থাকলে এবং শ্বাসতন্ত্রের উপসর্গের পর্যাপ্ত উন্নয়ন হলে কাজে যোগদান করতে পারবে (বিস্তারিত সংযুক্ত)। খ) উপসর্গমুক্ত পজিটিভ রোগী কোভিড টেস্ট পজিটিভ হবার ১০ দিন পর কাজে যোগদান করতে পারবে। ২) N-95 মাস্ক নির্দিষ্ট নিয়ম মেনে (বিস্তারিত সংযুক্ত) ৬টি মাস্ক ২ মাস ব্যবহার করা যাবে।

এরই প্রেক্ষিতে গেলো (৩০ মে) চট্টগ্রাম মেডিকেল কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডা. মো: শামীম হাসান স্বাক্ষরিত আরেকটি সম্পূরক প্রজ্ঞাপনে চট্টগ্রাম মেডিকেল কলেজের সকল চিকিৎসক-কর্মকর্তা/কর্মচারীদের জন্য জরুরি নির্দেশনা জারি করা হয়।

চমেকের চিকিৎসক ও কর্মকর্তা/কর্মচারীদের জন্য জারি করা নির্দেশনার ২ নম্বর নিয়মে বলা হয়, যথাযথ চিকিৎসা সামগ্রী ব্যবহার করে যেসমস্ত শিক্ষক/চিকিৎসক ও কর্মকর্তা/কর্মচারী রোগী দেখাকালীন সময়ে করোনা পজিটিভ রোগীর সংস্পর্শে আসবেন তারা পরবর্তী দিনগুলোতে রোস্টার কার্যক্রম মেনে চিকিৎসা কার্য্ক্রম চালিয়ে যাবেন।

চট্টগ্রাম মেডিকেল হাসপাতালের অধ্যক্ষ ডা: শামীম হাসান বিষয়টি স্বীকার করেছেন এবং আপডেট নিয়ম ফলো করার জন্য চমেকের সকলস্তরে বিষয়টি পৌছেঁ দিয়েছেন।

এ বিষয়ে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের(বিএমএ) সাধারণ সম্পাদক ডা: ফয়সাল ইকবাল চৌধুরী বলেন, এটা স্বাভাবিক যে, করোনা পরিস্থিতি প্রায় তার চরিত্র বদলাবে আর পরিস্থিতি বিবেচনায় সরকারও ব্যবস্থা নিবে। এটা খুবই ভালো সংবাদ যে, মানুষকে আতংক থেকে রক্ষা করতে সহায়ক হবে। ফ্রন্টফাইটার বা ডাক্তার নার্সদের ক্ষেত্রে সরকারের এমন সিদ্ধান্ত হলে সাধারণ মানুষের ক্ষেত্র্র্রেও তার প্রভাব পড়বে। স্বাস্থ্যকর্মী আর সাধারণ মানুষ একই রোগে আক্রান্ত।

মা ও শিশু হাসপাতালের ডাক্তার অলক নন্দীও বিষয়টি মানুষের ভিতর স্বস্তির নি:শ্বাস দিবে বলে মনে করেন। যেহেতু ডাক্তার ও চিকিৎসাকর্মীদের বেলায় এই নির্দেশনা জারী করেছে স্বাভাবিকভাবে এটা সাধারণ মানুষের জন্য আরো বেশিভাবে কার্যকর হবে। অহেতুক ভয় ছড়িয়ে মানুষ আতংকিত হয়ে যাচ্ছে যা কোনভাবেই উচিত হচ্ছে না।

প্রসঙ্গত: বিবিসির এক প্রতিবেদন থেকে জানা যায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) চীনে আক্রান্ত রোগীদের তথ্য-উপাত্ত পর্যালোচনা করে জানিয়েছে, করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সুস্থ হতে মোটামুটি দুই সপ্তাহ সময় লেগে গিয়েছিলো। তবে করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যকর্মীদের জন্য গঠিত জাতীয় কমিটির এই সিদ্ধান্ত সাধারণ মানুষেরও ভয় কমাবে। সূত্র: cplusbd

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *