পদ্মার ভাঙনে ঝুঁকিতে আরও গুরুত্বপূর্ণ স্থাপনা

পদ্মা নদীর ভাঙনে নদীগর্ভে চলে যাওয়া তিনতলা বিদ্যালয় ভবনটি এলাকাবাসীর জন্য শুধুই স্মৃতি। ঝুঁকিতে রয়েছে একটি বাজারসহ আরও গুরুত্বপূর্ণ স্থাপনা। গতকাল বৃহস্পতিবার বিকেলে নদীগর্ভে হেলে পড়া শিক্ষাপ্রতিষ্ঠান ভবনের কিছুটা অংশবিশেষ আজ শুক্রবার বিকেলেও দেখা গেছে। ক্ষতিগ্রস্ত ভবনটিকে দেখতে আজও দূর-দূরান্ত থেকে মানুষ নদীরপাড়ে ভিড় করছেন। এলাকার শিক্ষার বাতিঘর বলে খ্যাত বিদ্যালয়টি নদীগর্ভে চলে যাওয়ায় এলাকার মানুষ এখন হতবাক। তাদের ছেলেমেয়েদের লেখাপড়ার অনিশ্চিত জীবন নিয়ে চরম হতাশার মধ্যে দিন কাটাচ্ছেন এলাকাবাসী।

মাদারীপুরের শিবচরের পদ্মা ও আড়িয়াল খাঁ নদের ভাঙনে বিভিন্ন এলাকায় নদী ভাঙন ব্যাপক আকার ধারণ করেছে। গতকাল পদ্মার ভাঙনে চরাঞ্চল বন্দরখোলা ইউনিয়নের একটি তিনতলা মাধ্যমিক বিদ্যালয় ভবন নদীতে বিলীন হয়ে গেছে। এলাকার শিক্ষার বাতিঘর বলে খ্যাত বিদ্যালয়টি নদীগর্ভে চলে যাওয়ায় এলাকার মানুষ এখন হতবাক। তাদের ছেলেমেয়েদের লেখা পড়ার অনিশ্চিত জীবন নিয়ে চরম হতাশার মধ্যে দিন কাটাচ্ছেন তারা।

এলাকাবাসী ও বন্যার্তরা জানান, বর্তমানে মাদারীপুরের শিবচরের ৭টি ইউনিয়নে নদী ভাঙন দেখা দিয়েছে। ভাঙনের শিকার বন্দর খোলার বিদ্যালয়টি এখনও কিছুটা নদীর মাঝে হেলে আছে। পদ্মা তীরবর্তী উপজেলার বন্দরখোলা, কাঁঠালবাড়ি ও চরজানাজাতে নদী ভাঙন ভয়াবহ আকার ধারণ করেছে। পদ্মার ভয়াবহ ভাঙনে বন্দরখোলা ইউনিয়নের নুরুদ্দিন মাদবরকান্দি এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয় ভবনটি বুধবার গভীর রাত থেকে ভাঙন শুরু হয়। গতকাল বৃহস্পতিবার বিকেলে ভবনটি নদীর মাঝে চলে যায়। বিদ্যালয় ভবনটি এখনও নদীতে ঝুলে আছে।

এছাড়া ও ভাঙন ঝুঁকিতে রয়েছে বন্দরখোলা ইউনিয়ন পরিষদ ভবন, কমিউনিটি ক্লিনিক ভবন, কাজিরসুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাজারসহ গুরুত্বপূর্ণ স্থাপনা। বন্দরখোলা ইউনিয়ন পরিষদ ও সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্র থেকে ইতোমধ্যেই শতাধিক পরিবার গবাদিপশুসহ মালামাল অন্যত্র নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে। আড়িয়াল খাঁ তীরবর্তী সন্ন্যাসীরচর, শিরুয়াইল, নিলখী ও বহেরাতলা দক্ষিণেও নদী ভাঙন দেখা দিয়ে নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এ পর্যন্ত নদীতে বিলীন হয়েছে সাড়ে ৪ শতাধিক ঘরবাড়ি।

বন্দর খোলা ইউনিয়নের চেয়ারম্যান মো. নিজাম বেপারি জানান, ভাঙন প্রতিরোধে জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীর নির্দেশনায় পানি উন্নয়ন বোর্ড গত দুই বছর ধরে জিও ব্যাগ ডাম্পিং করে। তবুও শেষ রক্ষা হল না। প্রতিদিনই পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নদী ভাঙন ব্যাপক আকার ধারণ করে।

বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী রাসেল মিয়া জানায়, আগামী বছর এ বিদ্যালয়ে অধ্যয়নরত ৩২ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়ার কথা ছিল। কিন্তু নদীতে ভবনটি ভেঙে যাওয়ায় সবারই লেখাপড়া চালিয়ে নেয়ার ব্যাপারে সমস্যার সৃষ্টি হল। আমরা এখন কী করব। কোথায় লেখাপড়া করব। কিছুই বুঝতে পারছি না।

অভিভাবকরা জানান, এ চরের একমাত্র উচ্চ বিদ্যালয়টি নদীগর্ভে চলে গেল। এখন ছেলেমেয়েদের লেখাপড়া বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। ধারে-কাছে কোথাও কোনো স্কুলও নেই।

প্রধান শিক্ষক আফজাল হোসেন জানান, প্রায় চারশ’ ছেলেমেয়ের লেখাপড়া নিয়ে অনিশ্চয়তা দেখা দিল। তাই এলাকার শিক্ষার্থীদের লেখাপড়া যাতে বিঘ্ন না ঘটে সেই লক্ষ্যে পানি নেমে যাওয়ার পরপরই চরের যেকোনো স্থানে বিদ্যালয় ভবন স্থাপনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদের চিফ হুইপ নুর- ই-আলম চৌধুরীর কাছে জোর দাবি জানান।

শিবচর উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান জানান, চরের শিক্ষার্থীদের লেখাপড়া যাতে বিঘ্ন না ঘটে সেদিকে খেয়াল রেখে বন্যার পানি কমলে বিদ্যালয় স্থাপনের ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে। এ ব্যাপারে জাতীয় সংসদের চিফ হুইপ নুর-ই-আলম চৌধুরী স্যার অবশ্যই পদক্ষেপ গ্রহণ করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সূত্র: যুগান্তর

Leave a Comment