অন্যান্য

আইপিএল শেষে কত টাকা নিয়ে ফিরছেন মুস্তাফিজ

শেষ হলো টাইগার পেসার মুস্তাফিজুর রহমানের এবারের আইপিএলের যাত্রা। চলতি বছর চেন্নাই সুপার কিংসের জার্সিতে টুর্নমান্টে মাতিয়েছেণ তিনি। আইপিএলে প্রথমে ৩০ এপ্রিল পর্যন্ত এই পেসারকে ছুটি দিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পরে ১ মে পর্যন্ত বাড়ানো হয় সেই ছুটির মেয়াদ।

সব ঠিক থাকলে আজ (২ মে) বাংলাদেশে ফেরার কথা মুস্তাফিজের। এরপর জাতীয় দলের সঙ্গে যোগ দেবেন তিনি। যদিও জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাটিতে প্রথম তিন টি-টোয়েন্টিতে খেলছেন না তিনি। বিশ্রামে থাকবেন।

গত ডিসেম্বরের মিনি নিলামে ২ কোটি রুপিতে মুস্তাফিজকে দলে ভিড়িয়েছিল চেন্নাই। আসরের মাঝপথে দল ছাড়ায় পারিশ্রমিকের পুরো টাকা পাবেন ফিজ? এমন প্রশ্ন নিশ্চয়ই অনেকের মনে ঘুরপাক খাচ্ছে। আইপিএলের নিয়মানুযায়ী, পুরো টুর্নামেন্ট খেললে সব টাকাই পেতেন। তবে সেটি না হওয়ায় আনুপাতিক হারে পারিশ্রমিক পাবেন এই পেসার।

আরও পড়ুন : ফিলিপাইনে তাপমাত্রা ছুঁয়েছে ৫০ ডিগ্রি, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

১ মে পর্যন্ত চেন্নাইয়ের হয়ে ৯ টি ম্যাচ খেলেছেন ফিজ। আর তাই আইপিএল থেকে প্রাপ্ত টাকার অঙ্কটা হিসেব হবে এ ক’টি ম্যাচ ধরে। নিলামের দাম অনুযায়ী, ম্যাচ বাবদ পারিশ্রমিক ১৪ লাখ ২৮ হাজার ৫৭১ রুপি। সেই হিসেবে ৯ ম্যাচে মুস্তাফিজ পাবেন ১ কোটি ২৮ লাখ ৫৭ হাজার ১৩৯ রুপি। অবশ্য এই পুরো টাকাটা পাচ্ছেন না তিনি। এখান থেকে ভারতীয় সরকার ট্যাক্স বাবদ কেটে রাখবে ২০ শতাংশ। সেক্ষেত্রে আর বাকি থাকছে ১ কোটি ২ লাখ ৮৫ হাজার ৭১২ রুপি। অবশ্য এই টাকাটাও পুরোটা পাবেন না তিনি।

আইপিএলের গাইডলাইন অনুযায়ী, একজন খেলোয়াড় যত টাকা পাবেন এর ২০ শতাংশ দিতে হবে খেলোয়াড়ের সংশ্লিষ্ট বোর্ডকে। অর্থাৎ ২০ শতাংশ পাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেক্ষেত্রে ৯টি ম্যাচ খেলে মুস্তাফিজ নিজে পাবেন ৮২ লাখ ২৮ হাজার ৫৬৫ রুপি। এর সঙ্গে অবশ্য ম্যাচ ফি, ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারসহ বাড়তি আরও কিছু টাকা যোগ হবে।

উল্লেখ্য, আইপিএলে চেন্নাইয়ের হয়ে অভিষেক আসর খেলতে নেমে দারুণ ছন্দে ছিলেন ফিজ। এবারের আসরে যৌথভাবে এখন পর্যন্ত সর্বোচ্চ উইকেট সংগ্রাহক তিনি। নিজের সর্বশেষ ম্যাচে গতকাল উইকেট না পেলেও ছাপ রেখে গেছেন ঠিকই। পাঞ্জাবের বিপক্ষে এক মেইডেনসহ চার ওভারে খরচ করেন মোটে ২২ রান। চেন্নাইয়ের হয়ে অভিষেক আসরটাও স্মরণীয় করে রেখেছেন ফিজ। এবারের আইপিএলে হলুদ জার্সিতে ৯ ম্যাচে ১৪ উইকেট শিকার করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *