অন্যান্য

নোয়াখালীতে একসঙ্গে চার সন্তান প্রসব

নোয়াখালী জেলা শহর মাইজদীতে একসঙ্গে চার সন্তানের জন্ম দিলেন নাছরিন আক্তার বৃষ্টি (২৬) নামের এক প্রসুতি। এ ঘটনায় প্রসুতির পরিবার ও স্বজনদের মধ্যে বইছে আনন্দের বন্যা।

তবে নবজাতগুলো অপরিপক্ক ও ওজনে কম হওয়ায় শারীরিক অবস্থার অবনতি দেখা দিলে তাদের উন্নত চিকিৎসার জন্য ঢাকা শিশু হাসপাতালে স্থানান্তর করা নির্দেশ দিয়েছেন হাসপাতালের শিশু চিকিৎসক কর্ণজিৎ মজুমদার।

শনিবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় শহরের গুডহিল কমপ্লেক্স হাসপাতালে নরমাল ডেলিভারির মাধ্যমে তিনি চার সন্তানের জন্ম দেন বৃষ্টি। প্রসুতির ভগ্নিপতী ইউছুফ সুমন ও বড় ভাই মো. আজাদ জানান, নোয়াখালী পৌরসভার উজ্জলপুর এলাকার কাতার প্রবাসী মো. মোহন ও তার স্ত্রী নাছরিন আক্তার বৃষ্টির সংসারে একটি পাঁচ বছর বয়সী কন্যা মুন রয়েছে।

শনিবার দুপুরে বৃষ্টির প্রসব ব্যাথা উঠলে তাকে দ্রুত জেলা শহরের গুডহিল কমপ্লেক্সে ভর্তি করা হয়। সন্ধ্যার দিকে হাসপাতালের ১০তলার অপারেশন কক্ষে ডা. লুৎফুন নাহারের তত্ত্ববধানে হাসপাতালের চিকিৎসক ও সেবিকারা নরমাল ডেলিভারির মাধ্যমে চারটি সন্তান প্রসব করান।

ইউছুফ সুমন আরো জানান, প্রথমে বৃষ্টি একটি কন্যা সন্তান প্রসব করেন। এর পরপর আরো তিন ছেলে প্রসব করেন বৃষ্টি। সন্তান প্রসবের সাথে সাথে তাদের সবাইকে হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছে।

হাসপাতালের শিশু চিকিৎসক কর্ণজিৎ মজুমদার জানান, নবজাতকদের স্বাভাবিক ওজন আড়াই কেজি হয়ে থাকে। কিন্তু এই চার নবজাতকের ওজন আড়াই কেজির থেকে অনেক কম হওয়ায় তাদের শারিরিক সমস্যা দেখা দিয়েছে। বিশেষ করে শ্বাসকষ্টে ভুগছে শিশুগুলো। নবজাতকগুলোর ওজন ১ কেজি ২৫০ গ্রাম থেকে দেড় কেজির মধ্যে হওয়ায় তাদের স্বাস্থ্য ঝুঁকি রয়েছে। যার কারণে উন্নত চিকিৎসার জন্য তাদের ঢাকা শিশু হাসপাতালে নেওয়ার জন্য স্বজনদের পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে একসঙ্গে জন্ম দেওয়ায় চার নবজাতকের জননী নাছরিন আক্তার আল্লাহর কাছে শুকরিয়া আদায় করে প্রতিক্রিয়ায় বলেন, তিনি এবং তার স্বামী চার সন্তান পেয়ে বেজায় খুশি। তারা যেন সুস্থভাবে বেড়ে উঠতে পারে তার জন্য সবার কাছে দোয়া চেয়েছেন এ দম্পতি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *