তালেবানের সঙ্গে কাজ করবে রাশিয়া

তালেবানের সঙ্গে কাজ করবে রাশিয়া

সহায়তা অব্যাহত রাখবে চীন * তালেবানকে অবশ্যই প্রতিশ্রুতি রক্ষা করতে হবে * আজ থেকে কাবুলের বয়েজ স্কুল খুলছে। মেয়েদের স্কুল কখন খুলবে সে নির্দেশনা নেই * তালেবানকে ‘সন্ত্রাসী সংগঠন’ তকমা দেওয়ার দাবি রিপাবলিকান সিনেটরদের * এবার দেশ ছাড়লেন ৬ আফগান শিল্পী * কাবুলের বিদ্যুৎকেন্দ্রে রকেট হামলা, কেউ দায় স্বীকার করেনি, সন্দেহ আইএসকে

আফগানিস্তানের উন্নয়নে রাশিয়া তালেবান সরকারের সঙ্গে কাজ করতে চায়। তালেবান সরকারের সঙ্গে রাশিয়ার কাজ করা প্রয়োজন বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন শুক্রবার চীন ও রাশিয়া নেতৃত্বাধীন নিরাপত্তা জোট ‘সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন’ (এসসিও) এক বৈঠকে তালেবানের সঙ্গে কাজ করার আগ্রহ প্রকাশ করেন।
শুক্রবার তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে এসসিওর ২১তম শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। সদস্য দেশগুলো দুই দিনব্যাপী ভার্চুয়াল এই সম্মেলনে যোগ দিয়েছে। আফগানিস্তান পর্যবেক্ষক দেশ হিসাবে আছে। এসসিও চীন, রাশিয়া, পাকিস্তান, ভারত, কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান-এই আটটি দেশ নিয়ে গঠিত। তবে ইরানকে এবারের সম্মেলনে নবম সদস্য দেশ হিসাবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেওয়া হয়েছে। সম্মেলনের শুরুর দিনই দেশগুলোর নেতারা অনলাইনের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

পুতিন বলেন, আফগানিস্তানের বর্তমান যে পরিস্থিতি, তাতে মস্কো-বেইজিং জোটের যথেষ্ট কাজ করার সুযোগ রয়েছে। এই জোট দেশটিতে শান্তি ফিরিয়ে আনা এবং জনজীবনকে স্বাভাবিক খাতে প্রবাহিত করার পাশাপাশি, সন্ত্রাসবাদ নির্মূল ও মাদক চোরাচালন প্রতিরোধে নেতৃত্ব দিতে পারে। চীন আফগানিস্তান নিয়ে মস্কোর অবস্থানের সঙ্গে একমত পোষণ করেছে। দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, আফগানিস্তানে একটি শান্তিপূর্ণ পরিস্থিতি সৃষ্টিতে এসসিও সব ধরনের সহায়তা অব্যাহত রাখবে। তিনি আরও বলেন, এসসিওর সদস্য দেশগুলো একটি অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক কাঠামো বা সরকার ব্যবস্থা গড়ে তুলতে এবং আরও উদার অভ্যন্তরীণ ও পররাষ্ট্রনীতি অনুসরণে তালেবানকে সহযোগিতা করবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, তালেবান আফগানিস্তানে যেসব প্রতিশ্রুতি দিয়েছে, সেগুলো তাদের অবশ্যই রক্ষা করতে হবে। একই সঙ্গে যুদ্ধবিধ্বস্ত দেশটির মানুষের পাশে দাঁড়ানোর জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বানও জানিয়েছেন।  চীন-রাশিয়া জোট তালেবানকে স্বীকৃতি দিলেও যুক্তরাষ্ট্রের বিরোধী দল রিপাবলিকান পার্টির শীর্ষ সিনেটররা গোষ্ঠীটিকে ‘সন্ত্রাসী সংগঠন’ তকমা দেওয়ার দাবি জানিয়েছে। তারা বলছেন, কট্টরপন্থি গোষ্ঠীটির নতুন সরকারের বেশ কয়েকজন মন্ত্রীই জাতিসংঘ ঘোষিত সন্ত্রাসী। ওই নেতারা তালেবানকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণার পাশাপাশি এর নেতাদের ওপর নিষেধাজ্ঞার দাবি জানাচ্ছেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের হাতে সহিংসতার শিকার হওয়ার ভয়ে একদল আফগান সংগীতশিল্পী দেশ ছেড়েছেন। সীমান্ত পেরিয়ে ছয় সদস্যের ওই দলটি পাকিস্তানে আশ্রয় নিয়েছেন।
নারীবিষয়ক মন্ত্রণালয়কে ‘পাপ-পুণ্য’ মন্ত্রণালয়ে রূপান্তর তালেবানের : আফগানিস্তানে তালেবান সরকার নারীবিষয়ক মন্ত্রণালয় বাতিল করে দিয়েছে। সেই জায়গায় করা হয়েছে ‘পাপ-পুণ্য’ মন্ত্রণালয়। শুক্রবার কাবুলে মন্ত্রণালয়ের ভবনে শ্রমিকরা নারীবিষয়ক মন্ত্রণালয়ের সিল মুছে দিয়ে নৈতিক পুলিশের সিল প্রতিস্থাপন করেছেন। তাদের ভবনের বাইরে তালা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিভাগটির সাবেক নারী কর্মকর্তা-কর্মচারীরা। প্রকাশিত ছবি এবং রয়টার্সের প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, ভবনটি দারি এবং আরবি মিশ্রিত চিহ্ন দ্বারা আচ্ছাদিত ছিল। শুক্রবার সেখানে ‘প্রার্থনা ও নির্দেশনা মন্ত্রণালয় এবং পুণ্যের প্রচার এবং অনৈতিকতা প্রতিরোধ’ লেখা দেখা গেছে। একটি ভিডিওফুটেজে দেখা যায়, ভবনের বাইরে অবস্থানরত নারী কর্মীরা বলছেন, তারা কাজ করতে আসার চেষ্টা করছেন গত কয়েক সপ্তাহ ধরে। কিন্তু তালেবান প্রতিবারই তাদের বাড়ি ফিরে যেতে নির্দেশ দিচ্ছে। ভবনের গেটগুলো বৃহস্পতিবার তালাবদ্ধ করে দেওয়া হয়। তালেবান শিক্ষা মন্ত্রণালয় আজ (শনিবার) থেকে কাবুলের বয়েজ (ছেলেদের) স্কুলগুলো খুলে দেওয়ার অনুমতি দিয়েছে।

এই নির্দেশ দেওয়া হয় শুক্রবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে। তবে মেয়েদের স্কুলগুলো কখন খুলবে সে বিষয়ে তালেবান সরকার এখনো কোনো নির্দেশনা দেয়নি। রাজনৈতিক অস্থিরতার কারণে কাবুলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো প্রায় এক মাস ধরে বন্ধ রয়েছে।

Leave a Comment