তাপপ্রবাহ কমে গেলে লোডশেডিং থাকবে না: বিদ্যুৎ সচিব

সারাদেশে চলছে তীব্র দাবদাহ। গরমে নাজেহাল অবস্থা সবার। এর মাঝে লোডশেডিংয়ে অতিষ্ট সাধারণ মানুষ। কিছু এলাকায় বিদ্যুতের এ লুকোচুরি অস্বস্তিকর অবস্থায় ফেলে দিয়েছে মানুষকে। তবে খুব শিগগিরই গ্রামে বিদ্যুৎ না থাকার বিষয়ে ইতিবাচক আশ্বাস দিলেন না বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হাবিবুর রহমান। তাপপ্রবাহ কমে গেলে লোডশেডিং থাকবে না বলে জানান তিনি।

আরও পড়ুনঃট্রাকের সঙ্গে সংঘর্ষ, রেললাইনের কাছে এসে আটকে গেল বাস

বুধবার (২৪ এপ্রিল) জামালপুরের ইসলামপুরের যমুনা নদীর চরে সৌর বিদ্যুতের প্লান্ট স্থাপনের জায়গা পরিদর্শনে এসে এসব কথা বলেন তিনি। এসময় তিনি বলেন, চাহিদার তুলনায় উৎপাদন কম থাকার কারণেই লোডশেডিং হচ্ছে। তবে দাবদাহ কমে গেলে পরিস্থিতি স্বাভাবিক হবে বলেও জানান তিনি। বোরো ধান চাষের অঞ্চল ও গুরুত্বপূর্ণ স্থাপনা ছাড়া সব জায়গায় সমানভাবে লোডশেডিং হচ্ছে।

সচিব আরও জানান, চরের মধ্যে সোলার পাওয়ার প্লান্ট স্থাপন হলে আগামীতে লোডশেডিং কমবে। এ সময় বাংলাদেশ পল্লী বিদ্যুৎতায়ন বোর্ডের চেয়ারম্যানসহ, পিডিবি চেয়ারম্যান ও পল্লী বিদ্যুৎতের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বিদ্যুৎ বিভাগের তথ্যমতে, উপজেলার তিনটি ইউনিয়নের চরে প্রায় ২০ হাজার একর জমিতে সৌর বিদ্যুতের প্লান্ট তৈরি করার কথা রয়েছে। যেখান থেকে প্রায় ৭ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতে পারে।

Leave a Comment