জ্বালানী তেলের মূল্য বৃদ্ধি’তে সাইকেলের সঙ্গে মোটরবাইক এক্সচেঞ্জ! অফার

মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে সারাদেশে সব ধরনের জ্বালানি তেলের দাম বেড়েছে ৪২ থেকে ৫২ শতাংশ। বৃদ্ধির এ হার অস্বাভাবিক হওয়ায় তীব্র ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছেন বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ। তবে সবচেয়ে বেশি সরব হতে দেখা গেছে মোটর বাইকারদের।

সরকার ঘোষিত ডিজেল, পেট্রোল, কেরোসিন, ও অকটেনের নতুন দাম কার্যকর হয়েছে শুক্রবার রাত ১২ টা থেকে। কিন্তু দাম বাড়ানোর ঘোষণা আসে রাত ১০ টায়। মূল্য বৃদ্ধির এ প্রতিক্রিয়া স্বরুপ পাম্প এলাকায়ও তৈরি হয় এক ধরনের বিশৃঙ্খলা ।

অল্প সময়ের মধ্যে তেলের ট্যাঙ্ক ফুল করার চেষ্টা করেন বাইক চালকরা। এসময় পাম্প চালকদের মধ্যে এক ধরণের গড়িমসি লক্ষ্য করা যায় অতি মুনাফার আশায়। অনেক জায়গায় পাম্প বন্ধ করে দেয়ার ঘটনাও ঘটেছে।

অনেক জায়গায় সড়ক অবরোধ করেন বাইকাররা। সোশ্যাল মিডিয়ায়ও দেখা গেছে তাদের সরব উপস্থিতি।

শনিবার সকাল থেকেই রাজধানীর সড়কে বাইক অনেক কম লক্ষ্য করা গেছে । জ্যামের এ নগরীতে বাইক ছাড়া অনেকেই অসহায়। এছাড়া মোড়ে মোড়ে রাইড শেয়ারিং বাইকের ব্যাপক আধিপত্য থাকলেও আজকের চিত্র যেন পুরো ভিন্ন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মোটরসাইকেলের ছবি পোস্ট করে অনেকেই বাইক বিক্রি ও এক্সচেঞ্জের বিজ্ঞাপন দিচ্ছেন। তাদেরই একজন গণমাধ্যমকর্মী মশিউর মাহমুদ।

ফেসবুকে এক পোস্টে তিনি লিখেছেন, সাইকেলের সঙ্গে বাইক এক্সচেঞ্জ করবো। কোন সহৃদয়বান মানুষ থাকলে ইনবক্সে নক দেন।

মামুন নামের আরেক চালক বাইকের ছবি পোস্ট করে লিখেছেন, বাইক বিক্রি করা হবে। কিনলে ইনবক্সে নক দিন।

ব্যাংক কর্মকর্তা রবিন বলেন, নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছানোর জন্য গণপরিবহন এড়িয়ে বাইকে চলি। এখন তো বাইকের মেনটেইনেন্স খরচ বহন করতেই হিমশিম খেতে হবে।

ক্ষোভ প্রকাশ করে আরেক মোটরসাইকেল চালক বলেন, রাতারাতি জ্বালানি তেলের দাম এভাবে বেড়ে যাওয়ায় তেল ব্যবসায়ীরা তো এক রাতেই আঙ্গুল ফুলে কলাগাছ। এভাবে তো চলতে পারে না। সবকিছুর একটা সামঞ্জস্যতা থাকা দরকার।

 একাধিক বাইকার জানান, বর্তমান সময়ে বাইক চালানো কঠিন হয়ে পড়েছে। না চালালেও বিপদ। ফেলে রেখে ইঞ্জিন নষ্ট করার চেয়ে বিক্রি করাই উত্তম।

বৃত্ত নামের আরেক বাইকার বলেন, সবকিছুর দাম দিনে দিনে বাড়বে এটা স্বাভাবিক। কিন্তু তাই বলে এভাবে? কোন পূর্ব ঘোষণা নেই। এভাবে চলতে পারে না।

মাহমুদ নামের আরেক যুবক বলেন, বিশ্ববাজারে তেলের দাম কমলেও আমাদের দেশে বেড়েছে। বর্তমান পরিস্থিতে এমনিতেই নিম্ন আয়ের মানুষ হিমশিম খাচ্ছে। এখন তো সবকিছুর দামই বাড়বে। জীবন অনেক কঠিন চ্যালেঞ্জের মধ্যে পড়ে যাবে।

জ্বালানি তেলের দাম বাড়ায় এর প্রভাব পড়েছে রাইড শেয়ারিংয়েও। রাজধানীর শাহবাগ, বাংলামোটর, কারওয়ান বাজার ও ধানমন্ডিতে কথা হয় রাইড শেয়ারিং-এর কয়েকজন চালকদের সাথে। তাদের চোখেমুখেও দেখা যায় এক ধরনের শঙ্কা।

পাঠাও চালক আনিস আহমেদ বলেন, চাকরি যাওয়ার পর পাঠাও চালিয়ে দুই সন্তান-স্ত্রী নিয়ে সংসার চালাই। দুই বছর ধরে এ পেশায় কাজ করছি। কিন্তু এভাবে তেলের দাম বাড়বে কল্পনাও করিনি। কী করব, কিছুই বুঝে উঠতে পারছি না।

শাহবাগ মোড়ে যাত্রীর অপেক্ষায় থাকা আরেক পাঠাও চালক বলেন, বৈশ্বিক এমন পরিস্থিতিতে দাম বাড়বে এটাই স্বাভাবিক। কিন্তু তাই বলে বাড়ানোর হার ৫০%। লিটারে সর্বোচ্চ ২০ টাকাই বাড়তো। তাই বলে ৯০ টাকার তেলে ৪৬ টাকা বাড়বে?

ভাড়া নিয়ে যাত্রীদের সঙ্গে বাদানুবাদের কথাও জানান আরেক পাঠাও চালক। তিনি বলেন, লসের জন্য আগের ভাড়ায় যাতায়াত করতে পারছি না। আবার বেশি ভাড়ার জন্য যাত্রীরাও যেতে চাচ্ছেন না।

নতুন দাম অনুযায়ী- ৩৪ টাকা বাড়িয়ে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম নির্ধারণ করা হয়েছে ১১৪ টাকা। অকটেনের দাম লিটারে ৪৬ টাকা বাড়িয়ে ৮৯ থেকে ১৩৫ টাকা এবং পেট্রোল লিটারে ৪৪ টাকা বাড়িয়ে ৮৬ থেকে ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

জ্বালানি বিভাগ জানিয়েছে, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) এবং ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) পেট্রোলিয়ামের দাম সামঞ্জস্য করেছে। কারণ বিশ্ব বাজারে এগুলোর দাম দেশের তুলনায় অনেক বেশি।

সর্বশেষ ২০২১ সালের ৪ নভেম্বর ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *