জাহাঙ্গীরের তালেবান ‘সম্পৃক্ততার অভিযোগ’ ভারতের গোয়েন্দাদের

জাহাঙ্গীরের তালেবান ‘সম্পৃক্ততার অভিযোগ’ ভারতের গোয়েন্দাদের।

ভারতের বসিরহাটের ঘোজাডাঙ্গায় গ্রেফতার বাংলাদেশি যুবক জাহাঙ্গীরকে ঘিরে শুরু হয়েছে নানান জল্পনা। ভারতীয় গোয়েন্দাদের দাবি, তালেবানের সঙ্গে গ্রেফতার হওয়া জাহাঙ্গীরের সম্পৃক্ততা পাওয়া গেছে। সে আরও কিছুসংখ্যক বাংলাদেশিকে নিয়ে একটি জোট গঠন করে বাংলাদেশে সাম্প্রদায়িক উসকানি দিচ্ছিল। 

তবে সাতক্ষীরা পুলিশ বলছে, এমন কোনো ব্যাকগ্রাউন্ড খুঁজে পাওয়া যায়নি জাহাঙ্গীরের। গরিব পরিবারের এই জাহাঙ্গীর একজন খেটে খাওয়া মানুষ। জাহাঙ্গীরের মতো অনেকেই ভারতের তামিলনাড়ুতে রাজমিস্ত্রির কাজ করেন।

জাহাঙ্গীর হোসেন বিশ্বাস (২৭) সাতক্ষীরা জেলার কালীগঞ্জ উপজেলার নলতা ইউনিয়নের পূর্বনলতা গ্রামের ভ্যানচালক জোহর আলি বিশ্বাসের মেজো ছেলে। ছোটভাই জাকির তামিলনাড়ুতে জাহাঙ্গীরের সঙ্গে নির্মাণ শ্রমিকের কাজ করতেন আর তার বড়ভাই আলম সবজি ব্যবসায়ী। এখন কাঠমিস্ত্রির কাজ করেন বাড়িতে। বাড়িতে রয়েছেন বিমাতা তাদের মা অন্য সংসারে চলে যাওয়ায়।

পুলিশ জানায়, দরিদ্র এই পরিবারটির কোনো রাজনৈতিক পরিচয় নেই এবং তারা কোনো ধরনের অপরাধের সঙ্গে জড়িত এমন প্রমাণও নেই।

পুলিশ জানায়, বিএসএফএর ১৫৩ ব্যাটালিয়ন সদস্যরা তাকে আটক করে গত বৃহস্পতিবার বাংলাদেশে আসার সময় সাতক্ষীরার ভোমরা বন্দরের বিপরীতে ভারতের ঘোজাডাঙায়। চেন্নাই থেকে গোয়েন্দাদের পাঠানো ছবি দেখে হুবহু মিল পাওয়ায় জাহাঙ্গীরকে আটক করে দক্ষিণ ২৪ পরগনা জেলার বসিরহাট থানায় সোপর্দ করা হয়। ভারতীয় গোয়েন্দা সংস্থা সিবিআই শুক্রবার থানায় বসে তাকে জিজ্ঞাসাবাদ করে।

জিজ্ঞাসাবাদে গোয়েন্দাদের দেওয়া তথ্যের বরাত দিয়ে ভারতীয় একাধিক গণমাধ্যম প্রচার করেছে যে, 
৬ থেকে ৭ বছর আগে নির্মাণ শ্রমিকের কাজের উদ্দেশ্যে তামিলনাড়ুর চেন্নাইয়ে আসেন জাহাঙ্গীর। আরও অনেক বাংলাদেশি নির্মাণ শ্রমিক রয়েছেন তার সঙ্গে। চেন্নাইয়ের ইরোট জেলার পেল্লাই গ্রামে কাজ করেন তারা। 

তিনি নিজের নাম রাখেন রাজু বিশ্বাস ভারতীয় নাগরিকত্ব গ্রহণ করার পর। এরপর পাসপোর্ট তৈরি করে বাংলাদেশে আসছিলেন তার আরও দুই সঙ্গীর সঙ্গে। কিন্তু বিএসএফ ভারতীয় গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তার ছবি শনাক্ত করে জাহাঙ্গীরকে আটক করে। অন্য দুইজন ফিরে আসে বাংলাদেশে। 

গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে ভারতীয় চ্যানেলগুলো আরও জানিয়েছে, জাহাঙ্গীর উৎসাহ বোধ করেন সম্প্রতি তালেবানদের আফগানিস্তান দখলের ঘটনায়।
তার বাংলাদেশি সঙ্গীদের নিয়ে তিনি একটি জোট গঠন করেন। বাংলাদেশের ধর্মীয় স্থাপনায় হামলা ও লুটপাটের তাগিদ দিয়ে জাহাঙ্গীর তার জোটে আলোচনা করেন তালেবানি কায়দায়।

কিন্তু বেশিরভাগ বাংলাদেশি এতে সম্মত না হওয়ায় হাতেগোনা ৭-৮ জনকে নিয়ে একটি জোট বানিয়ে বাংলাদেশে সাম্প্রদায়িকতা ছড়ানোর জন্য উৎসাহ জোগাচ্ছিলেন। ভারতীয় গোয়েন্দারা মোবাইল ট্র্যাকিং করে এ সম্পর্কে আরও কিছু তথ্য পেয়ে তাকে আটক করেন। গোয়েন্দারা আটকের পর থেকেই তাকে দফায় দফায় জিজ্ঞাসাবাদ করেছেন।  এ ঘটনা ভারতীয় মিডিয়ায় প্রচার করা হয়েছে। 

এদিকে সাতক্ষীরা পুলিশ ও একাধিক গোয়েন্দা কর্মকর্তা জাহাঙ্গীরের বিষয় নিয়ে তদন্তে নেমেছেন। তারা জানিয়েছেন তার বিরুদ্ধে এখন পর্যন্ত তেমন কোনো উল্লেখযোগ্য তথ্য মেলেনি।

সাতক্ষীরা পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান বলেন,
কেউ জাহাঙ্গীরের বিষয়ে তদন্ত করে কোনো ধরনের আপত্তিকর ও অপরাধজনক কাজের সঙ্গে ওই পরিবারটির সম্পৃক্ততার প্রমাণ দিতে পারেননি। 

স্থানীয় নলতা ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান একই কথা জানিয়ে বলেন, ওই পরিবারটি শ্রমিক শ্রেণির। তারা কাজকর্ম করে সংসার নির্বাহ করেন।

কালীগঞ্জ থানার ওসি গোলাম মোস্তফা জানান, তারা খেটে খাওয়া মানুষ। জাহাঙ্গীরসহ তার পরিবারের কারও রাজনৈতিক পরিচয় নেই। 

তার পাসপোর্ট বাড়িতে রয়েছে জানিয়ে ওসি বলেন,
জাহাঙ্গীর ভারতের তামিলনাড়ুতে কাজ করতে যান কয়েকবছর আগে। তার সঙ্গে আরও অনেকেই রয়েছেন। কোনো বিষয়ে জনগণকে সংগঠিত করতে নেতৃত্ব দেওয়ার মতো সক্ষমতা তার নেই। 

তার কোনো খারাপ ব্যাকগ্রাউন্ড নেই উল্লেখ করে ওসি আরও বলেন, জাহাঙ্গীর দুই তিন বছর আগে একবার দেশে এসেছিলেন।  পরে আবার চলে যান। আমরা আরও খোঁজখবর নিচ্ছি তার সম্পর্কে।

এদিকে জাহাঙ্গীরের বাবা জোহর আলী বিশ্বাস জানিয়েছেন, তাকে ফোন করে ১ লাখ টাকা দিতে বলেছেন অজ্ঞাত পরিচয় এক ব্যক্তি। তাহলে তার ছেলেকে ছেড়ে দেওয়া হবে।

জবাবে তিনি বলেছেন, টাকা দেওয়ার কোনো ক্ষমতা নেই আমার।  কোনো অপরাধের সঙ্গে জড়িত হতে পারে না আমার ছেলে। তবে তিনি বিষয়টি নিয়ে উদ্বেগের মধ্যে আছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *