অন্যান্য

যুদ্ধ শুরুর বছর জন্ম মার্কিন সেনার, যুদ্ধ শেষে কাবুলেই মৃত্যু

যুদ্ধ শুরুর বছর জন্ম মার্কিন সেনার, যুদ্ধ শেষে কাবুলেই মৃত্যু

বৃহস্পতিবার সন্ধ্যায় আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে আইএস বোমা হামলা করে। ধীরে ধীরে বিস্তারিত তথ্য পাওয়া যাচ্ছে
এই হামলায় নিহতদের বিষয়ে।

আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী ইসলামি স্টেট (আইএস) এর খোরাসান শাখার ওই হামলায় যুক্তরাষ্ট্রের ১৩ জন সেনাসহ ১৭০ জনের অধিক মানুষ নিহত হয়েছেন। শনিবার যুক্তরাষ্ট্র জানিয়েছে, তাদের সেনাবাহিনীর বিশেষ শাখার একজন সদস্যও রয়েছে নিহতদের মধ্যে।

এই হামলায় নিহত হয়েছেন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কাঠমিস্ত্রি স্টিভ নিকভির ছেলে ল্যান্স কর্পোরাল কারিম।

শোকে বিহ্ববল এই বাবা বলেন, যা ঘটেছে আমি তা মেনে নিতে পারছি না। কারিম জন্ম গ্রহণ করেছিল যুদ্ধ শুরুর বছর ( ২০০১ সালে), যুদ্ধ শেষেই মারা গেল!

যুক্তরাষ্ট্রের স্থানীয় গণমাধ্যম ডেইলি বিস্টের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী এখনও নিহত ১৩ সেনার নাম প্রকাশ করেনি। তবে মার্কিন বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, নিহতদের মধ্যে দুইজন সেনাবাহিনীর সদস্য, নৌবাহিনীর একজন কর্পোরাল 
এবং ১০ জন মেরিন সেনা রয়েছে।

নিহত মেরিন সেনা কারিমের বাবা স্টিভ বলেন, আট ঘণ্টার মধ্যেই যোগাযোগ করা হয় কাবুলে বোমা হামলায় যেসব মেরিন নিহত হয়েছে তাদের পরিবারের সঙ্গে। মেরিন সেনারা শুক্রবার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে কারিমের মৃত্যুর সংবাদ দিতে তাদের বাড়ি আসেন।

স্টিভ নিকভি বলেন, যারা খবর দিতে এসেছিল আমার থেকেও তারা বেশি কাঁদছিল। আমি তাদেরকে
শান্ত্বনা দেওয়ার চেষ্টা করছিলাম। 

ছেলে হারানো এই বাবা বলেন, আমি সারারাত ঘুমাতে পারিনি। যা ঘটেছে তা আমি কিছুতেই মানতে পারছি না। তিনি ডেলোয়ার প্রদেশে যাবেন কারিমের দেহাবশেষ আনতে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আল কায়েদা যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে বিমান ছিনতাই করে হামলা করে। এই হামলার পর তৎকালীন তালেবান সরকারকে উৎখাত করে যুক্তরাষ্ট্র আফগানিস্তানে হামলা চালিয়ে। কিন্তু গত বছর সেই তালেবানের সঙ্গেই যুক্তরাষ্ট্র আবার সমঝোতা করে। সকল বিদেশী সৈন্য প্রত্যাহার করা হচ্ছে সেই পটভূমিতেই আফগানিস্তান থেকে আগামী ৩১ আগস্টের মধ্যে। কাবুল বিমানবন্দরে ভয়াবহ বোমা হামলা হয় বিদেশি সেনা প্রত্যাহারের শেষ সময়ে।

আরও সংবাদঃ যুদ্ধ শুরুর বছর জন্ম মার্কিন সেনার, যুদ্ধ শেষে কাবুলেই মৃত্যু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *