অন্যান্য

লোভী মাঝির কারণেই ১৮ পর্যটকের প্রাণহানি

নেত্রকোনার হাওরাঞ্চলের মধ্যে গত কয়েক বছর ধরে মদন উপজেলার উচিৎপুর ট্রলার ঘাটটি ইতিমধ্যেই পর্যটন স্পট হিসেবে দেশব্যাপী বেশ সমাদৃত হয়ে পড়েছে। ফলে গত তিনবছর ধরে বিভিন্ন উৎসবে মানুষের উপচে পড়া ভিড় জমে। এছাড়াও বর্ষাকাল জুরেই সাপ্তাহিক ছুটির দিনে বা প্রায় দিনেই মানুষের পদচারণয় মুখর হয়ে থাকে ট্রলার ঘাটটি। দেশের নানা প্রান্ত থেকে হাওরের সৌন্দর্য দেখতে পর্যটকরা আসেন ওই এলাকায়।

আর এ কারনে স্থানীয় মানুষদের সৃষ্টি হয় নানা কর্মসংস্থানে। নৌকা ব্যবসায়ীদের মাঝে মুনাফার আশায় সৃষ্টি হয় অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের অসম প্রতিযোগিতা। ফলে ঘটেও নানা ধরনের দুর্ঘটনা।

এই দুর্ঘটনার ধারাবাহিকতায় গত ৫ জুন ১৮ জনের প্রাণহানি ঘটে। ঘটনার পর থেকে নৌকাটি পুলিশের হেফাজতে থাকলেও নৌকার মালিক ও চালক সহ অন্যরা রয়েছে পলাতক।

সরেজমিন ঘুরে জানা গেছে, হাওর এলাকার সৌন্দর্য উপভোগ করতে জেলা ও জেলার বাইরের বিভিন্ন স্থান থেকে ভ্রমণ পিপাসুরা আসেন নেত্রকোনার মদন উপজেলার উচিৎপুর ট্রলার ঘাটে। নীল আকাশ আর বিশাল জলরাশির প্রাকৃতিক সৌন্দর্য দেখতে ঘাট থেকে রিজার্ভ বা পাবলিক ট্রলার ভাড়ায় নেন। হাওরের আশপাশ এলাকা ঘুরে হাওর পাড়েই গড়ে ওঠা ব্যাক্তি মালিকানাধীন বিভিন্ন খাবার হোটেলে খাবরও খান।

স্থানীয় ও ফায়ার সার্ভিস কর্মীরা জানান, গত ৫ আগস্ট ময়মনসিংহ সহ নেত্রকোনার বিভিন্ন এলাকা থেকে আসা ৪৮ জন পর্যটক উচিৎপুর ট্রলার ঘাট থেকে লাহুত মিয়ার যাত্রীবাহী ইঞ্জিন চালিত ট্রলারে ওঠেন। বৈরী আবহাওয়া এবং ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী তুলেন নৌকার মাঝি লাহুত মিয়ার ভাতিজা খাইরুল। কিন্তু উত্তাল হাওরের প্রচণ্ড ঢেউয়ের মধ্যেই নৌকাটি ঘাট থেকে প্রায় তিন কিলোমিটার দূর অতিক্রম করে ফেলে। যাত্রীদের বেশিরভাগই ট্রলারটির ছাদে ওঠে আনন্দ করতে থাকে।

এদিকে বাতাসের মধ্যেই ট্রলারটি রাজালীকান্দায় পৌঁছাতেই মাঝি ঢেউয়ের তাণ্ডবে নিয়ন্ত্রণ হারিয়ে কাত হয়ে উল্টে যায় নৌকা। পরে যাত্রীরা দিক বেদিক ছোটাছুটি করতে থাকলে নৌকাটি উল্টে ডুবে যায়। এসময় ৩০ জন সাঁতরে পাড়ে উঠতে পারলেও বাকিরা তলিয়ে যায়।

খবর শুনে স্থানীয় ও ফায়ার সার্ভিসের কর্মীরা যৌথ ভাবে প্রায় ৩ ঘণ্টা চেষ্টা চালিয়ে ১৭ জনের মরদেহ উদ্ধার করে। পরবর্তীতে বাকী একজনের লাশ পরদিন ভেসে ওঠে। ঘটনার পর থেকে নৌকার মালিক ও মাঝির কোন সন্ধান পাওয়া যায় নি।

এদিকে প্রশাসন এ ঘটনায় কঠোর নিয়ন্ত্রণে গেলেও নৌকার মালিক ও মাঝিদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয় নি। এ নিয়ে সাধারণ মানুষ সহ এলাকাবাসীর মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

ঘুরতে আসা পর্যটকরা জানান, কোনো নজরদারিই ছিল না এতদিন প্রশাসনের। যে যেভাবে খুশিমতো ভাড়া ,যাত্রী বোঝাই করে চলেছে। এমনকি পর্যটকদের সাথে খারাপ আচরণের অভিযোগও রয়েছে। ঘটেছে অনেক শ্লীলতাহানি। এর কারণে মারামারির ঘটনাও ঘটেছে।

এ ব্যাপারে মদন থানার ওসি রমিজুল হক জানান, এ ঘটনায় এখনো কোনো অপমৃত্যু মামলা হয়নি। নৌকার মালিক ও মাঝিদের নাম ঠিকানা সংগ্রহ করা হয়েছে।

এদিকে ফায়ার ষ্টেশনের অফিসার আহমেদুল কবির বলেন, ৩০ জন যাত্রীরস্থলে প্রায় ৫০ জন নিয়ে যাওয়ায় এমনটি ঘটেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বুলবুল আহমেদ জানান, ঘটনাটি তদন্ত করা হচ্ছে গুরুত্ব-সহকারে। যে বা যারাই দোষী হোক না কেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। পাশাপাশি নৌকা চালালে লাইফ জ্যাকেটসহ নিরাপত্তার সকল সরঞ্জামাদি রাখতে হবে।

Selahaddin
HACKED BY ZYN3V4N / AYYILDIZ TİM TÜRKLERLE DOST OL DÜŞMAN OLMA!
https://t.me/pump_upp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *