চট্টগ্রাম করোনা ভাইরাসের সর্বোচ্চ ঝুঁকিতে আছে : সিভিল সার্জন

সমুদ্র ও বিমান বন্দরের কারণে করোনা ভাইরাস সংক্রমণে সর্বোচ্চ ঝুঁকিতে চট্টগ্রাম এমনটা জানিয়ে চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেছেন, চট্টগ্রাম করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকিতে আছে। এ কারণে প্রবেশ পয়েন্টগুলোতে স্বাস্থ্য পরীক্ষা জোরদার করা হয়েছে। বিমানবন্দরে থার্মাল স্ক্যানার বসানো হলেও সমুদ্র্রবন্দরে হ্যান্ডহেল্ড স্ক্যানার দিয়ে পরীক্ষা নিরীক্ষা কার্যক্রম অব্যাহত রয়েছে।

সোমবার (১৬ মার্চ) বিকেলে হাম রুবেলা টিকাদান ক্যাম্পেইন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হল থেকে ইতালিফেরত একজনসহ ছয়জনকে সোমবার কোয়ারেনটাইনে পাঠানো হয়েছে জানিয়ে সিভিল সার্জন বলেন, চট্টগ্রামে করোনার কিট আনার পরিকল্পনা আছে। তবে বিষয়টি এখনও নীতিনির্ধারণী পর্যায়ে রয়েছে। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে যাদের আইসোলেশনে রাখা হচ্ছে তাদের শত্রু না ভাবার আহ্বান জানান তিনি।

জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়ার সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন- ডেপুটি সিভিল সার্জন ডা. আসিফ খান, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কনসালট্যান্ট ডা. মো. জিয়াউর রহমান, সার্ভিল্যান্স মেডিকেল অফিসার (এসআইএমও) ডা. মাহজাবীন হক, জেলা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার (রোগ নিয়ন্ত্রণ) ডা. মোহাম্মদ নুরুল হায়দার প্রমুখ।

স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) বাস্তবায়নে সিভিল সার্জন কার্যালয় এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। সভায় মেডিকেল টেকনোলজিস্ট, ইপিআই কর্মকর্তা, পরিবার পরিকল্পনা কর্মী ও হাম-রুবেলা টিকাদানের কাজে নিয়োজিত কর্মীরা উপস্থিত ছিলেন।

সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, চট্টগ্রামে ১৮ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত প্রথম পর্যায়ে এবং ২৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত দ্বিতীয় পর্যায়ে ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী সব শিশুর জন্য অনুষ্ঠিত হবে তিন সপ্তাহব্যাপী হাম-রুবেলা ক্যাম্পেইন। গ্রামের সব কমিউনিটি টিকাদান কেন্দ্র, দুর্গম ও বস্তি এলাকাসহ সর্বত্র শিশুদের এক ডোজ করে হাম-রুবেলার টিকা প্রদান করা হবে। প্রাথমিক বিদ্যালয়, কিন্ডার গার্টেন ও মাদ্রাসার চতুর্থ শ্রেণিপড়ুয়া শিক্ষার্থীদেরও হাম-রুবেলার টিকা দেওয়া হবে। এজন্য ক্যাম্পেইনের আগে শিশুদের বাছাই করে তালিকাভুক্ত করা হয়েছে। শিশুমৃত্যু ঝুঁকি রোধে সরকারের এ উদ্যোগ।

এতে আরও জানানো হয়, চট্টগ্রাম জেলার ১৪ উপজেলার ৪ হাজার ৮৪৩টি কেন্দ্রে ১৩ লাখ ৭২ হাজার ৮৫ এবং সিটি কর্পোরেশন এলাকার ৩৩৬টি কেন্দ্র ও ১ হাজার ১৪৫টি শিক্ষা প্রতিষ্ঠানে ৭ লাখ ৫২ হাজার ৫৬৫ শিশু এ টিকার আওতায় আসবে। জেলা ও মহানগরীতে সর্বমোট ২১ লাখ ২৪ হাজার ৬৫০ শিশুকে হাম-রুবেলার টিকা খাওয়ানো হবে।

Leave a Comment