চট্টগ্রামে এবার বিশ্ববিদ্যালয় শিক্ষক ক, রোনার শিকার

দেশে ক, রোনা শনাক্ত হওয়ার পর থেকে চট্টগ্রামে ১০ মাসের শিশু থেকে অশীতিপর বৃদ্ধ পর্যন্ত আক্রান্ত হয়েছেন। নানা শ্রেণি ও পেশার মানুষ আক্রান্ত হলেও এই প্রথম বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের শরীরে ক, রোনা শনাক্ত হলো। তিনি চট্টগ্রামের আর্ন্তজাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়ের (আইআইউসি) শিক্ষক।

বিষয়টি নিশ্চিত করে ওই শিক্ষকের এক সহকর্মী বলেন, তিন দিন আগে অসুস্থ বোধ করায় নিজেই ফৌজদারহাটের ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেস (বিআইটিআইডি) হাসপাতালে ভর্তি হয়ে নমুনা দিয়েছিলেন। সোমবার (৪ মে) তার শরীরে ক, রোনা শনাক্ত হয়। তিনি বিআইটিআইডি হাসপাতালে আইসোলেশনে আছেন। সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের জোড়ামতলে স্ত্রী ও শিশুসন্তান নিয়ে বসবাস তার। সরকারঘোষিত সাধারণ ছুটিতে গ্রামের বাড়ি লক্ষ্মীপুর যাওয়ার কথা থাকলেও গণপরিবহন চলাচল বন্ধ থাকায় যেতে পারেননি।

সাধারণ ছুটির এই সময়টাতে ওই তরুণ প্রকৌশলী শিক্ষক জোড়ামতল এলাকার বাইরে যাননি বলেও জানান তার এই সহকর্মী।

সোনাইছড়ি ইউনিয়নের চেয়ারম্যান মনির আহমদ জানান, বিশ্ববিদ্যালয়ের ওই শিক্ষকের শরীরে ক, রোনা শনাক্ত হওয়ার পর রাতেই তার বাসস্থানসহ আশপাশের চারটি বাড়ি লকডাউন করা হয়। বাড়ি লকডাউন হলেও তার পরিবারের সদস্যদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে শুনে প্রশাসনসহ আমরা রাতেই মাইকিং করে এলাকাবাসীকে সতর্ক করেছি লকডাউন হওয়া বাড়ির সদস্যদের সাথে কেউ যাতে কোন প্রকার অসদাচরণ না করে।

প্রসঙ্গত, সোমবার (৪ মে) চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ঘোষিত শনাক্ত হওয়া ২২ জনের একজন চট্টগ্রামের আর্ন্তজাতিক ইসলামিক বিশ্ববিদ্যালয়ের (আইআইউসি) প্রভাষক। চট্টগ্রামের বিআইটিআইডি ল্যাবে ২৪ ঘন্টায় মোট ২৪৩টি নমুনা পরীক্ষা করে চট্টগ্রামে ১৬ জন এবং চট্টগ্রামের বাইরে নোয়াখালী ও লক্ষ্মীপুরে মিলেছে আরও ৬ জন ক, রোনা রোগী।

নতুন করে শনাক্ত হওয়া এই ১৬ জনসহ চট্টগ্রামের দুই ল্যাবে ক, রোনা পজিটিভ শনাক্ত হওয়া রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ১০৫ জনে। চট্টগ্রামের বাইরে থেকে আক্রান্ত হয়ে চট্টগ্রামে চিকিৎসাধীন আছেন আরও পাঁচজন। এছাড়া কক্সবাজার জেলার দুজন রোগী চট্টগ্রামের হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। অন্যদিকে এদের মধ্যে ৭ জন মারা গেছেন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৪ জন।

বিআইটিআইডি ও সিভাসুতে এ পর্যন্ত চট্টগ্রাম অঞ্চলের মোট তিন হাজার ৮৪১ জনের নমুনা পরীক্ষা করে করোনাভাইরাস পাওয়া গেছে ১৬০ জনের শরীরে।

Leave a Comment