করোনাকাণ্ডে ৮০ টাকার মাল্টা একলাফেই ২০০

রমজানে ফলের চাহিদা থাকায় প্রতিবছরই বিভিন্ন ফলের দাম বেড়ে যায়। এবার ছিল অভূতপূর্ব পরিস্থিতি। হঠাৎ করেই করোনাভাইরাসের আগমন। আর এতেই হঠাৎ করে কদর বেড়ে গেছে ভিটামিন-সি সমৃদ্ধ ফলের। এই সুযোগ কাজে লাগিয়ে মাত্র কয়েকদিনের ব্যবধানে মাল্টাজাতীয় ফলের কার্টনপ্রতি দাম বেড়েছে এক হাজার টাকা। সঙ্গে সঙ্গেই এর প্রভাব পড়েছে খুচরা বাজারে। জেলা প্রশাসনের অভিযানে মাল্টার দাম কমেছে বলা হলেও প্রকৃতপক্ষে কমেনি মাল্টার দাম। কোন ধরনের ক্যাশমেমো ছাড়া মুখে মুখে চলছে কোটি টাকা মুনাফার ব্যবসা। একেকজন আমদানিকারক প্রতি মৌসুমে শুধুমাত্র একটি ফলের দাম বাড়িয়ে হাতিয়ে নেন কয়েক কোটি টাকা। চট্টগ্রাম প্রতিদিনের অনুসন্ধানে এমন তথ্য বেরিয়ে এসেছে।

মাল্টার চাহিদা সারা বছর একটু বেশি থাকলেও রমজানের শুরুতে কদর কিছুটা বেড়ে যায়। দেশে করোনা সংক্রমণের কারণে হঠাৎ করে ভিটামিন-সি জাতীয় ফলটির চাহিদা থাকায় কার্টনপ্রতি দাম বেড়ে যায় ১ থেকে দেড় হাজার টাকা। রমজানের শুরুতে চট্টগ্রামে ফলের পাইকারি বাজার ফলমন্ডিতে ১৫ কেজির কার্টন ১২০০ থেকে ১৩০০ টাকায় বিক্রি হয়। কেজিপ্রতি এর দাম পড়ে ৮০ থেকে ৮৫ টাকা। কিন্তু হঠাৎ করে একই মাল্টার দাম কার্টনপ্রতি ১ থেকে দেড় হাজার টাকা বেড়ে যায়। পাইকারি বাজারেই প্রতিকেজি মাল্টার দাম পড়ে ১৬০ টাকা। যা খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা।

৩০ এপ্রিল জেলা প্রশাসনের অভিযানে ফলমন্ডিতে চড়া দামে মাল্টা বিক্রির দায়ে ৫ আড়তদারকে এক লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়। ২ মে ফলমন্ডিতে আবারও অভিযান চালিয়ে দেখা যায় মাল্টার দাম কমে কার্টনপ্রতি ১২০০- ১৩০০ নেমে এসেছে। তবে অভিযানের পর লোকদেখানো দাম কমলেও বাস্তবে মাল্টার এখনও দাম কমেনি।

আড়তদারেরা এজেন্টদের কাছ থেকে বেশি দামে কেনার অজুহাত দেখিয়ে খুচরা ব্যবসায়ীদের কাছে ২২০০ থেকে ২৩০০ টাকায় কার্টন বিক্রি করছে। তবে এতে আড়তদাররা নতুন কৌশলের আশ্রয় নিয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই খুচরা ব্যবসায়ীদের ক্যাশমেমো দেওয়া হচ্ছে না। আর যদি দিতেই হয় তবে ১২০০ থেকে ১৩০০ টাকার মেমো ধরিয়ে দিচ্ছেন। মাল্টার চাহিদা থাকায় অভিযানে জরিমানার ঝুঁকি নিয়ে কার্টনপ্রতি ২৩০০ টাকায় কেনা মাল্টার ১৩০০ ক্যাশমেমো নিয়েও চড়া দামে কিনছেন খুচরো ব্যবসায়ীরা।

জানা যায়, মাল্টা জাতীয় ফল চীন, দক্ষিণ আফ্রিকা, মিশরসহ বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। ফলমন্ডিতে মাল্টাজাতীয় ফলের দাম বাড়ার মূল কারণ হল হাতবদল। তিন দফা হাত বদলেই লোপাট হয়ে যায় কোটি টাকা। আমদানিকারকরা আমদানি করা ফল এজেন্টদের কাছে বিক্রি করে দেন। এরপর এজেন্টরা তা পাইকারি বাজারের আতড়দারের কাছে বিক্রি করেন। ফলমন্ডির প্রায় ৩০০ আড়তদার তা পরে খুচরা ব্যবসায়ীদের কাছে বিক্রি করেন ।

আমদানিকারক ও এজেন্টদের মধ্যে হাত বদলে মাল্টার কনেটইনার প্রতি লাখ টাকা হাতিয়ে নেওয়ার পর তা আড়তদারের কাছে বিক্রয় করা হয়। আড়তদারেরা আরেক দফা মূল্য বাড়িয়ে খুচরো ব্যবসায়ীদের কাছে বিক্রি করেন। এভাবে ভোক্তা পর্যায়ে মাল্টার প্রতি কেজি দাম দাঁড়ায় ২০০ থেকে ২২০ টাকা।

আড়তদারদের মতে, মাল্টা আমদানিকারকরা যদি সরাসরি আড়তদারের কাছে বিক্রি করেন তাহলে মাল্টার দাম অর্ধেকে নেমে যাওয়ার কথা। কিন্তু আমদানিকারকেরা আর্থিক লেনদেন ও বাকিতে বিক্রির ঝামেলা থেকে এড়াতে এজেন্টদের কাছে বিক্রি করে দেন। মূলত এজেন্টরাই ফলের দাম বাড়িয়ে দেয়। পাইকারি বাজারের আড়তদারেরা এসব আমদানিকারক ও এজেন্টদের হাতে জিম্মি। অন্য আমদানিকারকেরা এই শক্তিশালী সিন্ডিকেটের বাইরে গিয়ে তেমন কিছু করতে পারে না। এমনকি অনেক আমদানিকারক লোকসানে পড়ে ব্যবসা ছেড়ে দিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক আড়তদার বলেন, ফলমণ্ডিতে ব্যবসা করতে হলে তো সবকিছু মেনে চলতে হবে। আমরা তো এজেন্টের কাছ থেকে ফল কিনে বিক্রি করি। আমরা তো ফল আমদানি করি না। এজেন্টরা আমাদের যা দাম ধরে দেয় আমরা তার চেয়ে কিছু লাভে বিক্রি করি। কম দামে যদি কিনতে পারি তাহলে আমরা কম দাম বেচি। দাম বেড়ে গেলে আমাদের করার কিছু থাকে না। একদিকে অভিযানে জরিমানার ভয় অন্যদিকে আমদানিকারকদের চড়া মূল্য— আমরা উভয় সংকটে ব্যবসা করছি।

জানা গেছে, ঢাকা ও চট্টগ্রামে মাল্টা আমদানি করে থাকেন ঢাকার মোয়াজ্জেম হোসেন, আরিফ, সিরাজ, সেলিম, কামাল এবং চট্টগ্রামের নজরুল ইসলাম, আবুল কাশেম ও জাকির হোসেন। এর বাইরেও আরো ১০-১৫ জন আমদানিকারকের সিন্ডিকেট রয়েছে। যারা চাহিদা বাড়ার সাথে মাল্টাসহ আঙ্গুর, খেজুরসহ অন্যান্য ফলের দাম বাড়িয়ে দেয়। এক একজন আমদানিকারক প্রতি মৌসুমে শুধুমাত্র একটি ফলের দাম বাড়িয়ে হাতিয়ে নেন কয়েক কোটি টাকা। সুত্রঃ চট্টগ্রাম প্রতিদিন।

Leave a Comment