বিনোদন

কোরআন অবমাননায় আফগান মডেলদের আটক করছে তালেবান সরকার

কোরআন অবমাননায় আফগান মডেলদের আটক করছে তালেবান সরকার।

আফগানিস্তানে তালেবান ক্ষমতা দখলের পর থেকে দিনে দিনে কঠোর করা হচ্ছে ধর্মীয় বিধিনিষেধ। সম্প্রতি জনপ্রিয় আফগান মডেল আজমল হাকিকিকে ইসলাম ও পবিত্র কোরআনকে অসম্মান করার অভিযোগে  আটক করেছে তালেবান। এছাড়াও মডেল গোলাম সাখিসহ আজমলের তিন সঙ্গীকেও আটক করা হয়েছে।

মঙ্গলবার (৭ জুন) টুইটারে তালেবানের জেনারেল ডিরেক্টরেট অব ইন্টেলিজেন্স ডিসিআই মডেলদের আটকের কথা জানিয়েছে। আটক করার কারণ হিসেবে উল্লেখ করেছেন, পবিত্র কোরআন হাস্যকর ভাবে পাঠ করা।  এর কিছুদিন আগেই নেটমাধ্যমে আজমল এবং সাখির বিরুদ্ধে ‘হাস্যকর ভাবে’ কোরআন পাঠের অভিযোগ উঠেছিল।

পরবর্তীতে দু’জনেই একটি ভিডিও বার্তা শেয়ার করে ক্ষমা চেয়েয়েছিলেন, সেই বার্তায় বলেছেন, পবিত্র কোরআন বা ইসলাম অবমাননার কোনো অভিপ্রায় তাদের ছিল না। যদি কারও ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগে থাকে তবে তারা ক্ষমাপ্রার্থী।

তবে গোলাম সাখির বিষয়ে একটি আফগান সংবাদমাধ্যমের দাবি, সাখি মানসিক অবসাদের শিকার। তবে তালেবান শাসিত আফগানিস্তানে ধর্ম অবমাননার অভিযোগ প্রমাণিত হলে মৃত্যুদণ্ডের সাজা হতে পারে।

উল্লেখ্য, আফগানিস্তানে তালেবানের আকস্মিক ক্ষমতা দখলে দেশজুড়ে জনজীবনে ব্যাপক পরিবর্তন ঘটেছে। ক্ষমতায় আসতেই আফগানিস্তানে গোঁড়ামি আবারও মাথা চাড়া দিয়ে উঠছে। তালেবান প্রতিদিন সূর্যোদয়ের মতোই নতুন নতুন ফতোয়া দিচ্ছে। 

বিশেষ করে নারীদের ক্ষেত্রে ধর্মীয় বিধিনিষেধ আরো কঠোর হয়েছে।

এছাড়া  আফগানিস্তান হচ্ছে বিশ্বের একমাত্র দেশ, যেখানে লিঙ্গভেদে শিক্ষাকে সীমিত করে দেয়া হয়েছে। তালেবানের আন্তর্জাতিক স্বীকৃতির ক্ষেত্রে এটি একটি প্রধান আপত্তির জায়গা।

Selahaddin
HACKED BY ZYN3V4N / AYYILDIZ TİM TÜRKLERLE DOST OL DÜŞMAN OLMA!
https://t.me/pump_upp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *