দাগনভূঞা

কোটি টাকা লোকসান গুনছেন আলিসা এগ্রো ইন্ডাস্ট্রিস লিমিটেড

কোটি টাকা লোকসান গুনছেন আলিসা এগ্রো ইন্ডাস্ট্রিস লিমিটেড

করোনাভাইরাস পরিস্থিতিতে মাথায় হাত হ্যাচারী ব্যবসায়ীদের। দিনের পর দিন হতাশায় কাটাতে হচ্ছে। হ্যাচারীতে মুরগির বাচ্চা কেউ কিনছেন না। দুশ্চিন্তায় ঘুম আসছে না তাদের। বাচ্চা কেনার কেউ নেই। হোটেল ও রেস্তোরাঁয় মাংস এবং বিভিন্ন সামাজিক অনুষ্ঠান না থাকায় ডিমের বিশাল অংশের চাহিদা বন্ধ হওয়ায় কোটি কোটি টাকা লোকসান গুনছেন। তেমনি একটি বাচ্চা উৎপাদনকারী প্রতিষ্ঠান ফেনী জেলার দাগনভূঞা উপজেলা ৫নং ইয়াকুবপুর ইউনিয়নের এনায়েত নগরে আলিশা এগ্রো ইন্ডাস্ট্রিস লিমিটেড।

এই হ্যাচারীতে ৫০ হাজার প্যারেন্ট স্টক রয়েছে। প্রতিদিন গড়ে ৩৫ হাজার ডিম থেকে ৩০ হাজার বাচ্চা উৎপাদন করা হয়। একটি বাচ্চা উৎপাদনে খরচ হয় ২৫/২৮ টাকা, কিন্তু বাচ্চার চাহিদা কম থাকায় ১০/১৫ টাকায় বিক্রি করতে হয়। প্রতিষ্ঠানের শুরু থেকে এভাবে লোকসানে বাচ্চা বিক্রি করতে হচ্ছে। এরমধ্যে করোনা ভাইরাসের প্রভাবে ব্যবসায় আরো ধস নামে। বাচ্চার চাহিদা না থাকায় ও পরিবহন ব্যবস্থার অবনতির ফলে করোনার পরিস্থিতিতে মারা গেছে ১০ হাজার প্যারেন্ট, ২০ হাজার প্যারেন্ট ৮০/১০০ টাকা দরে বিক্রি করে দিয়েছি। বর্তমানে লোকসানে বাকি ২০ হাজার প্যারেন্ট ও বিক্রি করতে বাধ্য হয়েছি।

নারী উদ্যোক্তা ও প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক লুৎফুন নাহার বলেন, ‘ ২ বছর আগে আমি আলিশা এগ্রো ইন্ডাস্ট্রিসের মাধ্যমে মুরগির বাচ্চা উৎপাদন শুরু করি। শুরুতে ব্যাংক লোন, আত্নীয় থেকে ধার ও লোকাল ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে সুদে টাকা নিয়ে ব্যবসা শুরু করি। হ্যাচারীতে ৫০ হাজার প্যারেন্ট স্টক ছিল। করোনার পরিস্থিতিতে খাদ্যের অভাবে মারা গেছে ১০ হাজার, ২০ হাজার প্যারেন্ট ৮০/১০০ টাকা দরে বিক্রি করে দিয়েছি। বর্তমানে লোকসানে বাকি ২০ হাজার প্যারেন্ট ও বিক্রি করতে বাধ্য হয়েছি।

তিনি বলেন, চিন্তায় ঘুম আসে না। প্রতিষ্ঠানের ৭৫জন শ্রমিকের মাসে খরচ ১১ লাখ ২৫ হাজার টাকা, ঘর ভাড়া ২লাখ, বিদ্যুৎ বিল প্রায় ২ লাখ টাকা। ২ বছরে প্রায় ১৪/১৫ কোটি টাকা ক্ষতি হয়েছে। তিনি বলেন, আমি একজন নারী উদ্যোক্তা। কিভাবে এই ক্ষতি মোকাবেলা করবো কোন উত্তর পাচ্ছি না। দেশের বর্তমানে ক্ষমতায় রয়েছে একজন নারী, তিনি হলেন নারীবান্ধব নেত্রী ও ১৮ কোটি মানুষের নয়নের মণি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আমাদের এই দূর্যোগ মুহুর্তে প্রণোদনা দিয়ে আমাদের হ্যাচারী প্রতিষ্ঠানকে বাঁচিয়ে রাখতে পারবেন, না হয় আমরা পথে বসতে হবে।’

তিনি বলেন, উন্নয়নশীল বাংলাদেশে এখন নারী পুরুষ সবাই সমান। সকলেই অবদান রাখছেন দেশের উন্নয়নে। অর্থাৎ সকলে এখন রোজগার করছে। সরকারের উদ্যোগের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও মানুষ স্বাবলম্বী হওয়ার চেষ্টা করছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নারী উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে ও কম সুদে ঋণ প্রদানের নীতিমালা প্রণয়ন করেছে। আমি আশা করি আমার প্রতিষ্ঠানকে বাঁচাতে করোনা পরিস্থিতিতে জননেত্রী শেখ হাসিনা কম সুদে যে প্রণোদনা ঘোষণা করছে এ সুবিধা যেন পাই।

বর্তমান পরিস্থিতি কাটিয়ে উঠতে ব্যাংকগুলো আমাদের মতো নারী উদ্যোক্তাদের সহজ শর্তে ঋণ দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নারীদের প্রতি যে সহনশীল তা আমরা যেন পাই তার জন্য জোর দাবী জানাচ্ছি জননেত্রীর কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *