একে একে সকল জেলখানার দরজা খুলে দিচ্ছে তালেবান

একে একে সকল জেলখানার দরজা খুলে দিচ্ছে তালেবান।

আফগানিস্তানের ক্ষমতা দখলের পরে তালেবান একে একে দেশটির প্রায় সকল জেলখানার দরজা খুলে দিচ্ছে। তালেবান দেশটির রাজধানী কাবুল দখল করার পরেই খুলে দিয়েছে সেখানকার প্রধান জেলখানার দরজা। মুক্তি দেওয়া হয়েছে সেখানে বন্দি সব তালেবান যোদ্ধাদের।

সেই সঙ্গে তালেবানের পতাকা উড়ছে কাবুলের প্রায় সব সরকারি ভবনের মাথায়। তালেবান  কাবুল দখলের পর বাগরাম বিমানঘাঁটিতে অবস্থিত বাগরাম কারাগারের দরজা খুলে দিয়েছে। আমেরিকার সেনাবাহিনীর হাতে এ কারাগারের দখল ছিল।  গত ১ জুলাই আফগান সেনাবাহিনীকে সেই জেলের দায়িত্ব দেওয়া হয় আফগানিস্তান থেকে আমেরিকা সেনা সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার পরে।

শুধু তাই নয়, তালেবান এর আগে কান্দাহার থেকে শুরু করে আফগানিস্তানের যেসব শহরের দখল  নিয়েছে, সেই শহরের জেল থেকে বন্দিদের ছেড়ে দেওয়া হয়েছে।

এর আগে তালেবান যোদ্ধারা আফগানিস্তানের প্রেসিডেন্ট প্যালেসের নিয়ন্ত্রণ নিয়েছে। তবে প্যালেসের পরিস্থিতি এখন কি অবস্থায় আছে তা অস্পষ্ট। স্থানীয় সাংবাদিক বিলাল সারওয়ারির বলেন, তালেবান প্রতিনিধিরা আফগান সরকারের সঙ্গে ‘ক্ষমতা হস্তান্তর নিয়ে আলোচনায় বসেছিল।

সেখানে চুক্তির একটি অংশ ছিল যে, প্যালেসের ভেতরে ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠানে যোগ দেবেন প্রেসিডেন্ট আশরাফ গনি। কিন্তু তার পরিবর্তে দেশ ছেড়ে চলে যান তিনি এবং  তার সহযোগীরা। তখন প্যালেসের কর্মচারীদের চলে যেতে বলা হয়েছিল এবং সেটি খালি ছিল।’

পরে বার্তা সংস্থা রয়টার্সকে তালেবানরা জানায় যে, ‘তারা প্যালেস দখল করেছে।’ ইতোমধ্যে কাবুলের দখল নেওয়ার পর প্রায় সব সরকারি ভবন খালি হয়ে গেছে।  তালেবানের পতাকা উড়ছে সেসব ভবনের মাথায়। ক্ষমতা বদলের ছবি স্পষ্ট গোটা শহরজুড়ে।

এর আগে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছিলেন, রোববার প্রেসিডেন্ট আশরাফ গনি প্রতিবেশী দেশ তাজিকিস্তানের উদ্দেশে রওয়ানা দিয়েছেন আফগানিস্তান ছেড়ে।আফগান প্রেসিডেন্টের কার্যালয়ে এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলে তারা জানায়, এই মুহূর্তে নিরাপত্তাজনিত কারণে আশরাফ গনির গতিবিধি সম্পর্কে কিছু বলা সম্ভব হচ্ছে না।

আফগান টেলিভিশন নেটওয়ার্ক টোলো নিউজ জানিয়েছে, প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সহযোগীরাও তার সঙ্গে দেশ ছেড়েছেন। এমনকি শোনা যাচ্ছে আফগান ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহও দেশ ছেড়ে পালিয়েছেন।

আরও সংবাদঃ একে একে সকল জেলখানার দরজা খুলে দিচ্ছে তালেবান।

Leave a Comment