অন্যান্য

কাবুলে দেয়াল থেকে মুছে ফেলা হচ্ছে নারীদের ছবি

কাবুলে দেয়াল থেকে মুছে ফেলা হচ্ছে নারীদের ছবি।

প্রায় দু’দশক পর আফগানিস্তানে আবার  তালেবান শাসন শুরু হচ্ছে। এর আগেই মোছা হচ্ছে রাজধানী কাবুলের দেয়ালে থাকা নারীদের ছবি। টোলো নিউজ নামে আফগান বার্তা সংস্থার প্রধান লোৎফুল্লাহ নাজাফিজাদা রোববার একটি ছবি টুইট করেছেন। ছবিতে দেখা যায়, একজন লোক কাবুলের একটি দেয়ালে থাকা নারীদের ছবি সাদা রঙ দিয়ে ঢেকে দিচ্ছেন।

তালেবানের হাতে আবার ক্ষমতা গেলে দেশটির নারীরা অধিকার হারাবেন কি না তা নিয়ে দেখা দিয়েছে শঙ্কা। তবে রোববার তালেবানের একজন মুখপাত্র বলেছেন, তারা নারীদের অধিকারের প্রতি সম্মান দেখাবেন।

মুখপাত্রটি বলেন,  তাদের শিক্ষা ও কাজের সুযোগ বহাল থাকবে এবং একা বাড়ির বাইরে যেতে দেয়া হবে। মনে করা হচ্ছে, তালেবানকে নিয়ে সারা বিশ্বে যে উদ্বেগ রয়েছে তা অবসানের জন্যই এ বিবৃতি।

তবে ইতোমধ্যে কান্দাহার থেকে খবর পাওয়া গেছে যে তালেবান দখলে চলে যাওয়ায় সেখানে ব্যাংকে কর্মরত নারীদের বলা হয়েছে, এখন থেকে তাদের জায়গায় পুরুষ আত্মীয়রা কাজ করবে।

আফগানিস্তানের অন্য জায়গা থেকেও খবর এসেছে মেয়েদের বাইরে যেতে না দেয়ার এবং বোরকা পরতে বাধ্য করার। তালেবান মুখপাত্র আরো বলেছেন, অবাধে সমালোচনা করতে দেয়া হবে সংবাদ মাধ্যমকে, তবে তারা ‘চরিত্র হননে’ লিপ্ত হতে পারবে না।

আরও সংবাদঃ কাবুলে দেয়াল থেকে মুছে ফেলা হচ্ছে নারীদের ছবি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *