অন্যান্য

যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চায় পঞ্জশির নেতারা

যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চায় পঞ্জশির নেতারা

প্রতিরোধযোদ্ধারা পঞ্জশিরে তালেবানদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র ও অর্থ চায়।

এ উদ্দেশ্য বাস্তবায়নে ওয়াশিংটনের একজন লবিস্ট নিয়োগ করেছে আহমেদ মাসুদ নেতৃত্বাধীন পঞ্জশিরের জাতীয় প্রতিরোধ বাহিনী (এনআরএফ)। ডেইলি মেইল।

লবিস্ট রবার্ট স্ট্রিক ইতোমধ্যে কাজও শুরু করেছেন। এরই মধ্যে তিনি নতুন শাসকদের বিরুদ্ধে অবস্থান নিতে অস্ত্র ও আর্থিক সহযোগিতা চাইছেন ওয়াশিংটনের কাছে।

নিউইয়র্ক টাইমসকে এনআরএফর স্থানীয় প্রতিনিধি ও আহমেদ মাসুদের মুখপাত্র আলি নাজারি বলেন, ‘কোনো সত্তা আমার মহামান্য নেতার (মাসুদ) সমর্থন ছাড়া বৈধতা পেতে পারে না।

কারণ, তিনিই (মাসুদ) বৈধতার একমাত্র উৎস।’ নাজারি ডেইলিমেইল সাম্প্রতিক ওই সাক্ষাৎকারে বলেন, ‘তালেবান সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই করতে আমাদের অস্ত্র ও অর্থ প্রয়োজন।

এ লড়াই শুধু তালেবানের বিরুদ্ধে নয়, আন্তর্জাতিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে- যা নব্বই দশকের শেষার্ধ থেকে শুরু হয়েছিল। এ জন্য আমরা ওয়াশিংটনের জোরালো সমর্থন চাই।’

পঞ্জশিরের হাজার হাজার মানুষকে বাঁচাতে, মানবতাকে সমর্থন করতে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘের মতো শক্তির সমর্থন প্রয়োজন বলে জানান তিনি।

তালেবানও বসে নেই। একই সময়ে তারাও চাইছে তাদের একজন লবিস্ট ওয়াশিংটনে থাকুক। প্রতিনিধিত্ব চাইছে। পাশাপাশি তারা যুক্তরাষ্ট্রের কাছে আফগানিস্তানে সাহায্য বন্ধ না করতে আবেদনও জানিয়েছে।

মঙ্গলবার, এক সংবাদ সম্মেলনে তালেবান সরকারের ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বলেন, কট্টর ইসলামপন্থী গোষ্ঠীটি দাতার অর্থ বুদ্ধির সঙ্গে ব্যয় করবে এবং দারিদ্র্য বিমোচনে ব্যবহার করবে।

তিনি বলেন, ‘আমেরিকা একটা বড় দেশ। তাদের হৃদয়ও বড় হওয়া উচিত।’ অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, তালেবান এবং প্রতিরোধযোদ্ধারা- উপভয়পক্ষেরই এখন লক্ষ্য হচ্ছে ওয়াশিংটনের আনুকূল্য পাওয়া।

প্রতিরোধযোদ্ধাদের নেতা হলেন আহমাদ শাহ মাসুদের পুত্র মাসুদ (৩২)। তিনিই পঞ্জশির উপত্যকায় প্রতিরোধ গড়ে তুলেছিলেন।

এরই মধ্যে কয়েকটি প্রতিবেদনে দাবি করা হয়েছে তালেবানের আগ্রাসনে টিকতে না পেরে তুরস্ক বা মধ্য এশিয়ার কোনো দেশে পালিয়ে থাকতে পারেন।

এ তথ্য জাতীয় প্রতিরোধ যোদ্ধাদের পক্ষ থেকে অস্বীকার করা হয়েছে। তবে, মাসুদ আফগানিস্তানেই আছেন বলে আরেকটি রিপোর্টে দাবি করা হয়েছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *