অন্যান্য

রাজধানীতে ডেঙ্গুর হানা, ১৭ টি এলাকা ডেঙ্গুর হটস্পট

সারাদেশে চলছে করোনার মহা তান্ডব। কোনভাবেই কমানো যাচ্ছেনা করোনার সংক্রমণ ও মৃত্যু। এর মধ্যে হানা দিয়েছে ডেঙ্গু। রাজধানীজুড়ে বাড়তে শুরু করেছে ডেঙ্গু রোগীর সংখ্যা। এরই মধ্যে রাজধানীর ১৭ টি এলাকাকে ডেঙ্গুর হটস্পট হিসেবে চিহ্নিত করা হয়েছে। সেইসঙ্গে ডেঙ্গু প্রতিরোধে নানা পদক্ষেপ নিয়ে মাঠে নেমেছে ঢাকার দুই সিটি কর্পোরেশন (উত্তর ও দক্ষিণ)।

হটস্পট হিসেবে চিহ্নিত ১৭ টি এলাকা হলোঃ মিরপুর, বসুন্ধরা, মুগদা, বাসাবো, সবুজবাগ, বাড্ডা, রামপুরা, মহাখালী, মগবাজার, সিদ্ধেশ্বরী, শান্তিনগর, ক্যান্টনমেন্ট, সেগুনবাগিচা, কাকরাইল, পল্টন, খিলগাঁও এবং মোহাম্মদপুর। ঢাকার এই ১৭ স্থানকে ডেঙ্গুর হটস্পট চিহ্নিত করা হয়েছে স্বাস্থ্য অধিদফতরের একটি প্রতিবেদন আমলে নিয়ে।

ঢাকার ১৭ এলাকাকে হটস্পট বিবেচনায় নিয়ে রোববার (২৫ জুলাই) সচিবালয়ে ডেঙ্গু ইস্যু নিয়ে এক জরুরি বৈঠকে হটস্পট এলাকায় তাৎক্ষণিকভাবে ওষুধ ছিটানোর জন্য দুই সিটি কর্পোরেশনের মেয়রকে নির্দেশ দিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। গত ২৫ জুলাই দেশে ১০৫ জন ডেঙ্গু আক্রান্ত শনাক্ত হয়। এদিকে গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড ১২৩ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

সোমবার (২৬ জুলাই) বিকেলে সারাদেশের পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের নিয়মিত ডেঙ্গু বিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন নতুন করে ১২৩ জন।

এর মধ্যে ঢাকায় ১২০ জন এবং ঢাকার বাইরে নতুন ভর্তি রোগী ৩ জন। সব মিলিয়ে বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৬৮ জনে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *