চলমান বিধিনিষেধ নিয়ে নতুন তথ্য দিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী

চলমান বিধিনিষেধ নিয়ে নতুন তথ্য দিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী। করোনা ভাইরাস সংক্রমণ রোধে সারাদেশে চলছে ঈদ পরবর্তী কঠোর লকডাউন।গত ২৩ জুলাই থেকে শুরু হওয়া এই লকডাউন শেষ হবে ৫ আগষ্ট মধ্যরাতে। এদিকে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন জানিয়েছেন, ধীরে ধীরে সকল প্রতিষ্ঠান খুলে দেয়া হবে। একসাথে সব খোলা যাবেনা। তিনি বলেন, আমাদেরকে আমাদের ভালো মন্দ বুজতে হবে।

আমাদের সচেতন হতে হবে, মাস্ক পরতে হবে। জনসমাগম এড়িয়ে ও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আগামী ৫ আগষ্টের পরে লকডাউন তুলে দেয়া হবে কিনা সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ধীরে ধীরে সব খোলা হবে, এক সাথে সব খোলা হবেনা। আমাদেরকে তো বাঁচতে হবে, আমাদের সবাইকে সচেতন হয়ে দায়িত্ব পালন করতে হবে।

আমাদের টিকার সংকট কেটে গেছে, আমরা সবাইকে টিকার আওতায় নিয়ে আসব। গার্মেন্টস খোলা হবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা সবাইকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছি। আগামী দুই সপ্তাহ পরে গার্মেন্টস খুলে দেব। রপ্তানীমুখী সকল গার্মেন্টস এবং শিল্প-কারখানা খুলে দেয়া হবে।

১ আগষ্ট থেকে গার্মেন্টস ও শিল্প-কারখানা খোলা হবে কিনা এমন প্রশ্নের জবাবে বলেন, সম্ভাবনা কম, তবে অবস্থা বুজে ব্যবস্থা নেয়া হবে।

এদিকে মন্ত্রিসভার বৈঠক শেষে স্বাস্থ্যমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, দেশের জনগণ লকডাউন মানতে নারাজ, তারা রাস্তায় বেরিয়ে পড়েছে, এভাবে চললে আমরা নিজেদের বিপদ নিজেরা ডেকে আনব। আমাদের সচেতন হতে হবে। আমরা টিকার ব্যবস্থা করেছি, সবাইকে টিকা দিতে হবে। সব সময় মাস্ক পরতে হবে। আগে আমাদের জীবন বাঁচাতে হবে। জীবন বাঁচলে অর্থনীতি বাঁচবে।

মন্ত্রী বলেন, করোনা নিয়ন্ত্রণে লকডাউনের বিকল্প নাই। যারা লকডাউন বাস্তবায়নে কাজ করছে তাদের কঠোর হতে হবে। সবাইকে সচেতন করতে হবে। বয়স্কদের টিকা দেয়ার ব্যবস্থা করতে হবে। সংক্রমণ না কমলে রোগী কমবে না, রোগী না কমলে মৃত্যু কমবে না

এবং হাসপাতালে জায়গা হবে না এটিই বাস্তবতা।

Leave a Comment